বুদ্ধদেবের জন্মভিটে ঘুরে দেখবেন মোদী! বুদ্ধ পূর্ণিমায় নেপাল সফরে প্রধানমন্ত্রী

 রুপালী দাস
রুপালী দাস
বুদ্ধদেবের জন্মভিটে ঘুরে দেখবেন মোদী! বুদ্ধ পূর্ণিমায় নেপাল সফরে প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সোমবার নেপালের লুম্বিনিতে যাবেন বুদ্ধ পূর্ণিমার সঙ্গে মিলিত হতে বৌদ্ধ সংস্কৃতি ও ঐতিহ্য কেন্দ্রের ভিত্তিপ্রস্তর স্থাপনের অনুষ্ঠানে অংশ নিতে। ২০১৪ সালের প্রধানমন্ত্রী হওয়ার পর এই নিয়ে পঞ্চম বারের জন্য নেপাল সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী। এদিন লুম্বিনীতে যাবেন। লুম্বিনীতেই জন্মগ্রহণ করেন। বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে সেখানেই অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী। যদিও ভারতের কোনও প্রধানমন্ত্রী এই প্রথমবারের জন্য লুম্বিনীতে যাচ্ছেন।

প্রধানমন্ত্রী মোদির লুম্বিনীতে সংক্ষিপ্ত সফর - তিনি এখানে সকাল 10.30 থেকে বিকাল 3.30 টার মধ্যে থাকবেন বলে আশা করা হচ্ছে - ভারত-নেপাল সম্পর্কের কেন্দ্রস্থলে নরম শক্তি আনার দিকে মনোনিবেশ করা হয়েছে এবং সেই সাথে মাত্র 10 কিলোমিটার দূরে অবস্থিত পবিত্র স্থানে ভারতের আনুষ্ঠানিক উপস্থিতি চিহ্নিত করা হয়েছে।

ইন্ডিয়া ইন্টারন্যাশনাল সেন্টার ফর বুদ্ধিস্ট কালচার অ্যান্ড হেরিটেজ'-এর নির্মাণ - আন্তর্জাতিক বৌদ্ধ কনফেডারেশন (আইবিসি), ভারত, সংস্কৃতি মন্ত্রকের আর্থিক সহায়তায় পরিচালিত হবে - মার্কিন যুক্তরাষ্ট্র, চীন সহ বেশিরভাগ বিদেশী দেশগুলি কয়েক দশক পরে। কানাডা, ফ্রান্স, জার্মানি এবং থাইল্যান্ড, অন্যদের মধ্যে, বৌদ্ধ দর্শনের প্রচারের একটি হাতিয়ার হিসেবে লুম্বিনিতে তাদের কেন্দ্র তৈরি করেছে।

আরও পড়ুনঃ  বিমানবন্দর তৈরির জন্য বলি ৩০ লক্ষ চা গাছ! কান্নায় হা-হুতাশ কর্মীরা

ভারতের সংস্কৃতি মন্ত্রকের আধিকারিকরা জানিয়েছেন যে প্রধানমন্ত্রী লুম্বিনীর মায়াদেবী মন্দিরে প্রার্থনা করার পাশাপাশি লুম্বিনি ডেভেলপমেন্ট ট্রাস্ট আয়োজিত একটি বুদ্ধ জয়ন্তী অনুষ্ঠানেও ভাষণ দেবেন।

ভাষণের পর নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবার সঙ্গে একান্তে বৈঠক সারবেন। এক মাস আগেই নেপালের প্রধানমন্ত্রী দায়িত্ব নেওয়ার পর ভারতে এসেছিলেন তিন দিনের জন্য। তারই নিমন্ত্রণ রক্ষা করতেই আজ নেপাল সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী। সফরে যাওয়ার আগে উত্তরপ্রদেশে আদিত্যনাথ যোগীর সঙ্গে দেখা করবেন প্রধানমন্ত্রী।  

আরও পড়ুনঃ কেন এসেছিল Tata Nano, ১৪ বছর পর রহস্য উন্মোচন করলেন রতন টাটা

Published On: 16 May 2022, 11:50 AM English Summary: Modi will visit the birthplace of Buddha! Prime Minister to visit Nepal on Buddha Purnima

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters