কেন এসেছিল Tata Nano, ১৪ বছর পর রহস্য উন্মোচন করলেন রতন টাটা

 রুপালী দাস
রুপালী দাস

বিশ্বের জনপ্রিয় গাড়িগুলির মধ্যে নিজের নাম নথিভুক্ত করেছে টাটা ন্যানো। অল্প সময়ে গোটা দেশ বাসীর মন জয় করে নিতে সক্ষম হয়েছিল এই গাড়ি। তবে এই জনপ্রিয়তার অন্যতম কারণ এই গাড়ির ফিচার বা মডেল নয় বরং এর দাম। এই গাড়ির দাম এতটাই জনপ্রিয় হয়েছিল যে এই গাড়িকে একলাখি গাড়িও বলা হত।

এটি শুধু গাড়ি নয়। তৈরি করে গেছে ইতিহাস। কারখানা তৈরি এবং জমি অধিগ্রহন নিয়ে বাংলার বুকে তৈরি হয়েছিল ইতিহাস। বদলে গিয়েছিল পশ্চিমবঙ্গ সরকার। তবে বর্তমানে এই গাড়ির কারখানা অথবা গাড়ি কোনটাই এখন পাওয়া যায়না। তবে আগামী দিনে এই গাড়ির ইলেকট্রিক ভার্সন পাওয়ার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুনঃ  গম রফতানিতে ইতি টানল কেন্দ্র! সস্তা হবে আটার দাম

সম্প্রতি এই গাড়ি নিয়ে আবেগপ্রবণ হলেন খোদ রতন টাটা। ১৪ বছর পর জানালেন কেন তিনি এনেছিলেন এই গাড়ি। সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট করে জানালেন মনের কথা। বার্তার সঙ্গে রয়েছে একটি ছবি। ন্যানোর পাশে দাঁড়িয়ে রয়েছেন তিনি। ছবি দেখেই বোঝা যাচ্ছে এই ছবিটি ন্যানো গাড়ি লঞ্চের দিন।

আরও পড়ুনঃ  বিমানবন্দর তৈরির জন্য বলি ৩০ লক্ষ চা গাছ! কান্নায় হা-হুতাশ কর্মীরা

তিনি লেখেন, “যা আমাকে সত্যিই অনুপ্রাণিত করেছিল, এবং এই ধরনের একটি গাড়ি তৈরি করার ইচ্ছা জাগিয়েছিল, তা হল ক্রমাগত ভারতীয় পরিবারগুলিকে স্কুটারে দেখতাম  বাচ্চারা মা এবং বাবার মধ্যে স্যান্ডউইচ হয়ে যায়। প্রথমে আমরা দুই চাকার গাড়িকে কীভাবে নিরাপদ করা যায় তা বোঝার চেষ্টা করছিলাম, ডুডলগুলি চার চাকার হয়েছিল , কোনো জানালা নেই, দরজা নেই, শুধু একটি মৌলিক টিলা বগি। কিন্তু আমি অবশেষে সিদ্ধান্ত নিলাম এটি একটি গাড়ি হওয়া উচিত। ন্যানো সবসময় সাধারণ মানুষের জন্য ছিল।“

Published On: 14 May 2022, 12:48 PM English Summary: Why Tata Nano came, Ratan Tata revealed the secret after 14 years

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters