পুনরায় ফিরছে 'কৃষক রত্ন' পুরস্কার, রাজ্যের ৩৪২ জন পেতে চলেছে কৃষক রত্ন পুরস্কার

Saikat Majumder
Saikat Majumder
ফাইল চিত্র।

বহুদিন  বন্ধ থাকার পর অবশেষে ফিরতে চলেছে কৃষক রত্ন পুরষ্কার। করোনার কারনে প্রায় দুবছরের বেশি সময় ধরে বন্ধ ছিল কৃষক রত্ন পুরষ্কার। তবে আগামী ১৭ মে পশ্চিম মেদিনীপুরের প্রশাসনিক বৈঠক থেকে ফের একবার কৃষকরত্ন পুরস্কার চালু করতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ বছর ৩৪২ জন কৃষককে এই পুরস্কার দেবেন মুখ্যমন্ত্রী।

করোনার জন্য দু'বছর বন্ধ থাকার পর এবছর ফের তা দেওয়া হচ্ছে। প্রতিটি ব্লক থেকে একজন করে কৃষক এই পুরস্কার পাবেন। কৃষিমন্ত্রী সোনারপুর থেকে ভার্চুয়ালি এই অনুষ্ঠানে যোগ দেবেন। সেখানে কৃষকদের হাতে তিনি পুরস্কার তুলে দেবেন।

আরও পড়ুুনঃ আরও একবার পুলিৎজার সম্মানে ভূষিত হলেন দানিশ সিদ্দিকি

প্রসঙ্গত, ইতিমধ্য়েই  ‘কৃষকবন্ধু’ প্রকল্পের ভাতার পরিমাণ বাড়ানো হয়েছে । এক একরের বেশি জমির মালিকরা এতদিন কৃষকবন্ধু প্রকল্পে ৫ হাজার টাকা করে পেতেন। কিন্তু মমতা বন্ধোপাধ্য়ায়  তৃতীয়বার ক্ষমতায় এসেই সেই ভাতার পরিমান দ্বিগুণ করেছেন । অর্থাৎ বাংলার কৃষকরা আগামী দিনে রাজ্য সরকারের এই প্রকল্প থেকে ১০ হাজার টাকা করে পাবেন। এছাড়াও যে কৃষকদের এক একরের কম জমি রয়েছে, তাঁরা এবার থেকে মাথাপিছু ৪ হাজার টাকা পাবেন।

আরও পড়ুনঃ অবশেষে পদত্য়গ করলেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী

মঙ্গলবার বর্ধমানের মাটি নিয়ে একটি বৈঠকও করবেন কৃষিমন্ত্রী। প্রশাসনের দাবি, ঝাড়গ্রামের প্রত্যন্ত এলাকায় গিয়ে গিয়ে কৃষকদের কাছ থেকে ধান কেনায় নজির তৈরি করেছে সেখানকার স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা। ৪৯টি সংঘের মহিলারা ৫৪২টি ক্যাম্পের মাধ্যমে ৬ হাজার ৫০০ কৃষকের থেকে মোট ১৩ হাজার মেট্রিক টন ধান ক্রয় করেছেন বলে জানা গিয়েছে।

Published On: 11 May 2022, 11:07 AM English Summary: The owner of 'Krishkaratna' is returning, a farmer dancer ready to get 342 people from the state

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters