#বর্ষা ২০২০, দক্ষিণ-পশ্চিম বর্ষার অগ্রসরে ৭ টি রাজ্যে অব্যাহত (Rainfall in 7 states) বৃষ্টিপাত

Wednesday, 17 June 2020 09:54 AM

দক্ষিণ-পশ্চিম বর্ষা, “পূর্ব-পশ্চিমে নিম্নচাপের অঞ্চল ও উত্তর-পশ্চিম রাজস্থান থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ পর্যন্ত নিম্ন ট্রপোস্ফিয়ারিক স্তরে এবং পূর্ব-পশ্চিম শিয়ার জোনে উপ-হিমালয় পশ্চিমবঙ্গ থেকে উত্তর কোঙ্কন পর্যন্ত ইউপি, দক্ষিণে এমপির উপর অবস্থান করছে।  

৭ টি রাজ্যে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত -

আবহাওয়া ব্যুরো পশ্চিমবঙ্গের উত্তরবঙ্গের জেলাগুলিতে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, মালদা –এই ৭ টি রাজ্যে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে এবং কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আজ বৃষ্টিপাতের সম্ভবনা নেই। কোঙ্কন এবং গোয়ার বিচ্ছিন্ন অংশে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। মহারাষ্ট্র, গুজরাট, উপ-হিমালয় পশ্চিমবঙ্গ এবং সিকিম এবং ওড়িশায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের।

বিহার, ঝাড়খণ্ড এবং পশ্চিমবঙ্গে আগামী দুই থেকে তিন দিনের মধ্যে পৃথকভাবে ভারী বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে। রাজস্থানের কয়েকটি জায়গায় এখনও হিট ওয়েভের সম্ভবনা রয়েছে। সমগ্র পশ্চিম রাজস্থানে এই উত্তাপের তীব্রতা অব্যাহত থাকবে। এখনও পর্যন্ত সবচেয়ে উষ্ণতম স্থান বিকানের, সর্বাধিক তাপমাত্রা ৪৬.২ সেন্টিগ্রেড।

রাজধানী দিল্লীতে সর্বাধিক তাপমাত্রা আজ এবং আগামীকালও ৪০ ডিগ্রির নীচে থাকবে এবং হালকা বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। জম্মু কাশ্মীর, পাঞ্জাব, হরিয়ানা, দিল্লী, রাজস্থান, ঝাড়খণ্ড, পশ্চিম রাজস্থান, পশ্চিমবঙ্গ, পশ্চিম মধ্য প্রদেশ এবং কেরালায় অনেকগুলি জায়গায় স্বাভাবিক তাপমাত্রা ১ ডিগ্রি সেন্টিগ্রেড ৩ ডিগ্রি সেন্টিগ্রেড বেড়েছে।

এই বছর আইএমডি একটি দীর্ঘ-মেয়াদী গড়ের ১০০ শতাংশ স্বাভাবিক বর্ষার পূর্বাভাস দিয়েছে। লকডাউনের কারণে এই বছরটি প্রবৃদ্ধি হ্রাসকারী এবং দেশ করোনা ভাইরাসের মত মহামারীর  মুখোমুখি। এই লকডাউনের মধ্যে অনেক কৃষকেরই ক্ষতি হয়েছে। বর্ষাকাল কৃষকদের জন্য ঈশ্বরের আশীর্বাদস্বরূপ। স্বাভাবিক বর্ষা কৃষককে কোনও সমস্যা ছাড়াই বপনের জন্য প্রয়োজনীয় সমস্ত ব্যবস্থা করতে সহায়তা করবে এবং ভাল বৃষ্টিপাত কৃষকের পরের বছর আয়কে বাড়িয়ে তুলবে। এ বছর মহামারীজনিত কারণে তিনি যে ক্ষতির সম্মুখীন হয়েছেন, তা কিছুটা হলেও পূরণ হবে।

আসন্ন ২৪ ঘন্টা মরসুমের পূর্বাভাস

আগামী ২৪ ঘন্টার মধ্যে পশ্চিমবঙ্গ, ওড়িশা, বিহার, ঝাড়খণ্ড, ছত্তিসগড়, মধ্য প্রদেশ, বিদর্ভের কিছু অংশ, উপকূলীয় কর্ণাটক, উত্তর কেরল, কোঙ্কন এবং গোয়া, গুজরাট এবং মধ্য মহারাষ্ট্রের কিছু অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এছাড়া অন্ধ্র প্রদেশ, অভ্যন্তরীণ কর্ণাটক, তেলঙ্গানা, পূর্ব উত্তর প্রদেশ, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ এবং লক্ষদ্বীপের কয়েকটি জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। উত্তর পশ্চিম ভারতে উত্তর ভারতের পার্বত্য অঞ্চলে আবহাওয়া শুষ্ক থাকবে।

Related link - উত্তরোত্তর চাহিদা বৃদ্ধিই জোয়ার চাষে (Sorghum Cultivation) দেখাচ্ছে লাভের মুখ

সরকারী প্রকল্পের সহায়তায় শুরু করুন দুগ্ধজাত (Govt. scheme-dairy product) পণ্যের ব্যবসা, মাসিক আয় ৭৫,০০০ টাকা পর্যন্ত

English Summary: #Monsoon 2020, Continuous rainfall in 7 states due to south-west monsoon

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.