New scheme for farmers by Government: কৃষকদের জন্য সরকারের নতুন প্রকল্প

Tractor
Tractor

কম সময়ের মধ্যে চাষাবাদ সুষ্ঠু ভাবে করার জন্য প্রয়োজন আধুনিক কৃষিযন্ত্র। ঠিকঠাক ভাবে ফসল বপন করার জন্য, কৃষি যন্ত্র যোজনা পরিচালিত হয়ে আসছে। এই প্রকল্পে কৃষকদের কৃষি সম্বন্ধিত যন্ত্রপাতি ভর্তুকি হিসাবে দেওয়া হবে। চাষিরা যদি প্রয়োজনীয় কৃষিযন্ত্রগুলি পায়, তাহলে সহজেই তারা চাষাবাদের বিভিন্ন প্রক্রিয়াগুলি সহজে করতে পারবে। বীজ বপন, জমিতে লাঙ্গল প্রভৃতি কাজগুলি দ্রুত গতিতে করার জন্য চাই আধুনিক কৃষিযন্ত্র। এই নয়া যন্ত্রগুলির ব্যবহার ফসলের পেছনে চাষিদের অতিরিক্ত বিনিয়োগ কমিয়ে দেয়।

প্রাপ্ত সুবিধা: (Benefit)

মধ্যপ্রদেশ সরকার ও কেন্দ্রীয় সরকারের পরিচলনায় এই উদ্যোগে, এই রাজ্যের কৃষকরা এই ভর্তুকির জন্য আবেদন করতে পারবেন। যেইসব চাষিরা এই সুবিধা পেতে ইচ্ছুক ছিলেন তাঁরা নির্ধারিত সময় ২৪ জুনের মধ্যেই আবেদন জানিয়েছিলেন। এই প্রকল্পে মধ্যপ্রদেশের চাষিরা কৃষি যন্ত্র কেনার ওপরে ৪০,০০০ টাকা থেকে ৬০.০০০ টাকা পর্যন্ত অনুদান পাবেন। যদি কোনও মহিলা চাষি এই অনুদানের জন্য আবেদন করেন, তাহলে তিনি আরও বেশ কিছু সুবিধা পাবেন।

আরও পড়ুন: Young Farmer Forum : চাষবাসের কৌশল হাতে কলমে শিখতে ইন্ডিয়ান ইয়ং ফারমার ফোরামই ভরসা

আবেদনের পদ্ধতি: (Application's Procedure)

এই প্রকল্পের সুবিধা পেতে মধ্যপ্রদেশের ইচ্ছুক চাষিদের, আধার কার্ড, ব্যংকের পাস বই, বিদ্যুত সংযোগের প্রমাণপত্র, জাতিগত প্রমাণপত্র, মোবাইল নাম্বার এবং পাসপোর্ট সাইজের ছবি সহ আবেদন করতে হয়েছে।

সরকারের এই উদ্যোগে সেখানকার চাষিরা অত্যন্ত খুশি হয়েছে এ কথা বলাই বাহুল্য।

আরও পড়ুন:National Fish Farmers Day – কেন পালন করা হয় ন্যাশনাল ফিশ ফার্মার্স ডে, জেনে নিন এই দিনের তাৎপর্য

Like this article?

Hey! I am কৌস্তভ গাঙ্গুলী. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters