জমি কিনতে টাকার দরকার ? লোন নিতে পারেন, জেনে নিন প্রক্রিয়া

Saikat Majumder
Saikat Majumder
প্রতীকি ছবি

আপনি যদি জমি কিনতে চান এবং তাতে আপনার বাড়ি তৈরি করতে চান এবং অর্থের অভাবে তা করতে না পারেন, তাহলে চিন্তা করার দরকার নেই। এর জন্য আপনি ঋণ নিতে পারবেন। গৃহঋণ, গাড়ি ঋণ বা অন্যান্য ঋণ যেভাবে পাওয়া যায়, সেভাবে জমি কেনার জন্য়ও ঋণের সুবিধাও পাওয়া যাচ্ছে। আপনি ঋণ নিয়ে আপনার ইচ্ছামত জমি কিনতে পারেন। 

বিশেষ বিষয় হল জমি ঋণ নেওয়ার ক্ষেত্রে আপনাকে কর ছাড়ের সুবিধাও দেওয়া হবে। ঋণ পেতে আপনাকে শুধুমাত্র প্রয়োজনীয় কাগজপত্র নির্দিষ্ঠ ব্য়াঙ্কে জমা দিতে হবে।এই নথিগুলি প্রথমে ব্যাঙ্কের আধিকারিকদের দ্বারা পরীক্ষা করা হয় এবং যদি সব কিছু সঠিক থাকে তবে আপনি সহজেই জমি কেনার জন্য় ঋণ পেয়ে যাবেন৷ তো চলুন আজ আপনাদের জানাই জমি লোন সম্পর্কে... 

কি ধরনের জমিতে ঋণ পাওয়া যায়? 

ভূমি ঋণের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল আপনি যেখানেই জমি নিতে চান, তা যেন অ-বাণিজ্যিক হয়, কৃষি জমি হলে আপনি ঋন পাবেন না। এ ছাড়া তাকে মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন বা পৌরসভার অধীনে হতে হবে। একটি বা দুটি আর্থিক প্রতিষ্ঠান রয়েছে যারা পৌর কর্পোরেশনের বাইরেও জমিতে ঋণ দেয়। 

কারা জমি ঋণ পাবেন

ভারতে বসবাসকারী যে কোনো ব্যক্তি জমি ঋণের জন্য় আবেদন করেত পারবেন। এ ছাড়া ঋণ গ্রহণকারী ব্যক্তির বয়স ১৮ বছরের বেশি হতে হবে। 

সর্বোচ্চ কত জমি ঋণ পাওয়া যাবে?

এই ঋণের অধীনে সম্পত্তির মোট মূল্যের ৯০% পর্যন্ত ঋণ পাওয়া যাবে।

আরও পড়ুনঃ সিনিয়র সিটিজেন সেভিং স্কিম: সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে বিনিয়োগের অনেক সুবিধা রয়েছে, কীভাবে আবেদন করবেন তা জানুন

কতদিনের মধ্যে ঋণ পরিশোধ করতে হবে

ভূমি ঋণে সর্বোচ্চ ঋণ পরিশোধের মেয়াদ ১৫ বছর হতে পারে।এই সময়কাল আপনার অবসর গ্রহণ পর্যন্ত অর্থাৎ সর্বোচ্চ ৬০ বছর হতে পারে।একই সময়ে, ব্যবসায়ীদের জন্য, এটি ৬৫ বছর বয়স পর্যন্ত বৈধ। 

আরও পড়ুনঃ বিজনেস আইডিয়া: চাকরির চিন্তা বাদ দিয়ে এই বিশেষ ব্যবসা শুরু করুন, লাখ টাকা আয় হবে

Published On: 31 January 2022, 10:49 AM English Summary: Need money to buy land? You can take a loan, know the process

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters