Novel Nanoparticles নভেল ন্যানো পার্টিকেল হয়ে উঠবে ফসল ও মাটির ঢাল, এখন কৃষকের ফসল নষ্ট হবে না

 রুপালী দাস
রুপালী দাস
Novel Nanoparticles নভেল ন্যানো পার্টিকেল হয়ে উঠবে ফসল ও মাটির ঢাল, এখন কৃষকের ফসল নষ্ট হবে না

IIT-কানপুরের জৈব বিজ্ঞান এবং বায়োইঞ্জিনিয়ারিং বিভাগ কৃষকদের ফসলের জন্য ক্রপ শিল্ড তৈরি করেছে। হ্যাঁ, ডক্টর সন্তোষ মিশ্র এবং পীযূষ কুমারের নেতৃত্বে গবেষকদের একটি দল একটি ন্যানো পার্টিকেল-ভিত্তিক বায়ো-ডিগ্রেডেবল-কার্বনয়েড-মেটাবোলাইট তৈরি করেছে যা কৃষি ফসলের ঢাল হতে পারে।

নভেল ন্যানো পার্টিকেলের বৈশিষ্ট্য

  • এই প্রযুক্তিটি একটি প্রতিরক্ষামূলক জৈবিক পণ্য যা অনেক রোগের বিরুদ্ধে ফসল সুরক্ষা শক্তিশালী করতে কৃষিতে ব্যবহার করা যেতে পারে।
  • বিশেষ করে এই কৌশলটি ধানের ফসলের জন্য খুবই ভালো বলে মনে করা হয়।
  • এটি একটি মেটাবোলাইট সহ একটি বায়োডিগ্রেডেবল ন্যানো পার্টিকেল সিস্টেম হিসাবে তৈরি করা হয়েছে।
  • মেটাবোলাইট একটি দক্ষ প্রাকৃতিক অ্যান্টিমাইক্রোবিয়াল এজেন্ট হিসাবে ব্যবহার করা যেতে পারে।
  • এতে কার্বনাইজড ডিগ্রেডেবল রয়েছে যা ফসলের রোগ এবং মাটি সমৃদ্ধকরণের বিরুদ্ধে সুরক্ষা প্রদান করে।

মাটির গুণমান বাড়ানোর জন্য পরীক্ষা করা হয়েছে

বিশেষ বিষয় হল গত 12 মাসে ইনস্টিটিউটের 107টি পেটেন্টের মধ্যে একটি উদ্ভাবন ছিল মাটি পরীক্ষা পদ্ধতি। এবং এটি পরীক্ষাগারে মাটি পরীক্ষার জন্য প্রয়োজনীয় সময় এবং কৃষকদের দুর্ভোগকে উল্লেখযোগ্যভাবে হ্রাস করার জন্য নিশ্চিত করা হয়েছে ।

কৃষকের ফলন কিভাবে বাড়বে

এই প্রসঙ্গে, IIT কানপুরের ডিরেক্টর অধ্যাপক অভয় করন্দিকর বলেন, "আমাদের ইনস্টিটিউট কৃষকদের সাহায্য করার জন্য অনেক বৈপ্লবিক হাই-টেক উদ্যোগ নিয়েছে৷ যেহেতু কৃষকদের সমস্যাগুলি বহুবিধ৷ তবে, আমাদের প্রচেষ্টাও অক্লান্ত পরিশ্রম করে চলেছে৷ সমগ্র কৃষি বাস্তুতন্ত্রের সাথে লড়াই করুন, এই ধরনের উদ্ভাবন ফসলের সংক্রমণের ঝুঁকি কমিয়ে দেবে এবং ফসলের ফলন বাড়াবে।"

গবেষণা দল বিস্ময়কর কাজ করেছে

গবেষণা দলে আইসিএআর-ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ রাইস অ্যানালাইসিসের ডাঃ সি কান্নান এবং দিব্যা মিশ্র এবং এমও মন্ডল, হায়দ্রাবাদ কলেজ অফ কেমিস্ট্রির গবেষকরা অন্তর্ভুক্ত রয়েছে। আপনার তথ্যের জন্য, আমরা আপনাকে বলি যে গত বছর থেকে এটি আইআইটি-কানপুরের কৃষিতে দ্বিতীয় উদ্ভাবন।

Published On: 28 February 2022, 04:02 PM English Summary: Novel nanoparticles will become crops and soil shields, now farmers will not lose crops

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters