(Get fertilizer subsidy of Rs 5,000) প্রধানমন্ত্রী-কিষাণ –এর আওতাভুক্ত কৃষকরা ৬,০০০ টাকা ছাড়াও পাবেন পাঁচ হাজার টাকার সার ভর্তুকিতে, সুপারিশ সিএসিপি-র

KJ Staff
KJ Staff
Fertilizer subsidy
Spreading Fertilizer on crop

 

কৃষকদের জন্য রয়েছে একটি দুর্দান্ত সুসংবাদ। প্রকৃতপক্ষে, কৃষি ব্যয় ও মূল্য কমিশন (সিএসিপি) প্রধানমন্ত্রীর কিষাণ সম্মান নিধির (প্রধানমন্ত্রী- কিষাণ) বার্ষিক ৬০০০ টাকা ভাতা ছাড়াও কৃষকদের পাঁচ হাজার টাকা দেওয়ার জন্য কেন্দ্রীয় সরকারকে সুপারিশ করেছে। কমিশন থেকে মোদী সরকারকে প্রতি বছর কৃষকদের নগদ সারের ভর্তুকি হিসাবে পাঁচ হাজার টাকা দেওয়ার জন্য বলা হয়েছে। এ ছাড়াও কমিশন সুপারিশ করেছে যে, এই ৫০০০ টাকা দুইবারের মধ্যে সরাসরি কৃষকদের ব্যাংক অ্যাকাউন্টে (ডিবিটি) স্থানান্তর করা যায়। এই প্রকল্পের আওতায় খরিফ শস্যের সময় ২,৫০০ এবং রবি শস্য মৌসুমে আড়াই হাজার টাকা কৃষকদের দেওয়া যায়।

 

কেন্দ্র সার সংস্থাগুলিকে ভর্তুকি দেওয়া বন্ধ করবে -

 

উল্লেখ্য যে, কমিশন সুপারিশ করে কৃষক উত্পাদনের ন্যূনতম সহায়তা মূল্যের (এমএসপি) বিষয়ে কেন্দ্রীয় সরকারকে পরামর্শ দেওয়ায় কৃষকরা প্রধানমন্ত্রীর কৃষি সম্মান নিধি প্রকল্পের আওতায় বার্ষিক ছয় হাজার টাকা ছাড়াও পাঁচ হাজার টাকার সার ভর্তুকিতে পাবেন এবং ই টাকা সরাসরি ব্যাংক অ্যাকাউন্টে (DBT) পাবেন। তবে যদি সারের ভর্তুকি সরাসরি কৃষকদের অ্যাকাউন্টে প্রেরণ করা হয়, তবে কেন্দ্রীয় সরকার এখন সস্তার সার বিক্রি করার জন্য সংস্থাগুলিকে দেওয়া ভর্তুকির অবসান ঘটাতে পারে।

 

Under PM KISAN farmer will get subsidy on fertilizer
Subsidy on fertilizer

প্রতি বছর সরকার কৃষকদের ১১,০০০ টাকা প্রদান করতে পারে - 

সার সংস্থাগুলি কর্তৃক প্রাপ্ত ভর্তুকির কারণে কৃষকরা এই সময়ে বাজারে কম দামে ইউরিয়া এবং পিএন্ডকে সার পান। এর জন্য, সরকার ছাড়ের সাথে প্রকৃত মূল্য এবং ভর্তুকিযুক্ত মূল্যের পার্থক্যের সমান অর্থ প্রদান করে। সরকার বর্তমানে প্রধানমন্ত্রী কৃষি সম্মান নিধি (PM KISAN) এর অধীনে কৃষকদের ২০০০ করে তিনবার টাকা প্রেরণ করেন। এখন পর্যন্ত এই প্রকল্পে ৯ কোটি কৃষক নিবন্ধিত রয়েছে। যদি এই সুপারিশ গৃহীত হয়, সরকার প্রতি বছর সার ভর্তুকি দিয়ে কৃষকদের ১১,০০০ টাকা প্রদান করবে।

Image source - Google

Related Link - (Implementation of two central scheme) ‘পিএম কিষাণ, আয়ুষ্মান ভারত যোজনা’ কেন্দ্রের দুই প্রকল্পের বাস্তবায়ন এবার পশ্চিমবঙ্গে

(Pension for farmer) কৃষকরা মাত্র ৫৫ টাকা বিনিয়োগে সরকারের এই প্রকল্পে পাবেন প্রতি মাসে ৩০০০ টাকা মাসিক ভাতা

Published On: 24 September 2020, 05:29 PM English Summary: Now farmers under PM-Kisan will get Rs 6,000 plus fertilizer subsidy of Rs 5,000, CACP recommends

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters