এখন আর ড্রাইভিং লাইসেন্স তৈরি করতে আর টি ও অফিসে যাওয়ার দরকার নেই , জেনে নিন কীভাবে ঘরে বসে পেয়ে যাবেন ড্রাইভিং লাইসেন্স

Saikat Majumder
Saikat Majumder
প্রতীকী ছবি

আমাদের প্রতিদিন অনেক ধরনের নথির প্রয়োজন হয়, এবং যদি আমাদের কাছে না থাকে তবে আমাদের অনেক কাজ আটকে যায়। যেমন- আমাদের ড্রাইভিং লাইসেন্স। আসলে, রাস্তায় গাড়ি চালানোর সময় এটি কাছাকাছি থাকা খুবই গুরুত্বপূর্ণ। 

যদি আমাদের এটি না থাকে, তাহলে আমাদের চালান কাটা হতে পারে। একই সঙ্গে ড্রাইভিং লাইসেন্স পেতেও মানুষকে অনেক কষ্ট করতে হয়। আরটিওতে বহুবার যেতে হয়। কখনও শেখার জন্য আবার কখনও পরীক্ষার জন্য, মানুষকে অনেকবার আরটিওতে যেতে হয় এবং তারপরই কেবল মানুষের ডিএল করা যায়। 

কিন্তু আপনি কি জানেন যে এখন আপনি অনলাইনের মাধ্যমেও ড্রাইভিং লাইসেন্স -এর জন্য আবেদন করতে পারেন, কারণ কেন্দ্রীয় সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রক ড্রাইভিং লাইসেন্স সংক্রান্ত পুরো প্রক্রিয়াটিকে অনলাইনে করেছে। একই সঙ্গে ইতিমধ্যেই দেশের রাজধানী দিল্লি, উত্তরপ্রদেশ, ঝাড়খণ্ড, বিহার, এই সুবিধা ইতিমধ্যে হরিয়ানা এবং এমপিতে রয়েছে।তাহলে চলুন জেনে নেওয়া যাক কিভাবে আপনি ঘরে বসেই ডিএল তৈরির প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন।

আরও পড়ুনঃ ব্যবসার ধারণা: অনলাইনে পেট্রোল ডিজেল ব্যবসা শুরু করুন

প্রথম ধাপ

আপনিও যদি ড্রাইভিং লাইসেন্সের জন্য অনলাইনে আবেদন করতে চান, তবে এর জন্য আপনাকে প্রথমে পরিবহণ ও মহাসড়ক মন্ত্রকের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে https://Parivahan.Gov.In/।

দ্বিতীয় ধাপ

এখন আপনাকে আপনার রাজ্যের তালিকা খুলতে হবে এবং আপনার রাজ্যটি বেছে নিতে হবে যেখানে আপনি ডিএল করতে চান। এর পরে, এখানে লার্নিং লাইসেন্স সহ বিকল্পটিতে ক্লিক করুন।

তৃতীয় ধাপ

তারপর আপনাকে এখানে একটি ফর্ম পূরণ করতে হবে, যেখানে আপনাকে আপনার প্রয়োজনীয় তথ্য দিতে হবে। এর পরে, আপনাকে এখানে আপনার আইডি এবং ঠিকানার প্রমাণ, জন্ম শংসাপত্র, আপনার পাসপোর্ট আকারের ছবি এবং সেইসাথে ডিজিটাল স্বাক্ষর আপলোড করতে হবে।

চতুর্থ  ধাপ

এখন আপনাকে নির্বাচন করতে হবে যে তারিখে আপনি টেস্ট ড্রাইভ দিতে চান। এর পরে আপনাকে এখানে অনলাইন মোডের মাধ্যমে নির্ধারিত ফি দিতে হবে।

আরও পড়ুনঃ বাজেট ৩০ হাজার? রইল এই দামেই স্কুটারের তালিকা, দাম ও ফিচার্স

এই নথিগুলি কাছে রাখুন

আপনাকে আধার কার্ড, ভোটার আইডি কার্ড, বিদ্যুৎ বিল এবং রেশন কার্ডের বাইরে যেকোনো একটি নথি রাখতে হবে।আসলে, একটি ড্রাইভিং লাইসেন্স পেতে আপনার সাথে এই নথিগুলি থাকা আবশ্যক৷

Published On: 05 May 2022, 04:32 PM English Summary: Now you don't have to go to the TI office to drive anymore

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters