কেবলমাত্র ৫০% কৃষক পেলেন কেসিসি, কেন্দ্রের নির্দেশে সকলের কৃষকের উদ্দেশ্যে জারি করা হবে কিষাণ ক্রেডিট কার্ড

Friday, 19 March 2021 06:51 PM
Kisan Credit Card (Image Source - Google)

Kisan Credit Card (Image Source - Google)

প্রধানমন্ত্রী-কিষাণ সম্মান নিধি স্কিম (PM KISAN) -এর আওতায় সকল কৃষককে আওতাভুক্ত করার লক্ষ্যমাত্রা রয়েছে সরকারের। সাম্প্রতিক তথ্য থেকে জানা গেছে যে, নিবন্ধকরন রয়েছে, আবেদন জানিয়েছে এমন অর্ধেক কৃষকই কিষান ক্রেডিট কার্ডের সুবিধা পেয়েছেন।

রিপোর্ট অনুযায়ী দেখা গেছে যে, রাজ্য সরকার পিএম কিষাণ প্রকল্পের আওতায় ২.৪ কোটি কৃষককে অন্তর্ভুক্ত করার চেষ্টা করেছিল, তবে এখনও পর্যন্ত রাজ্যের মাত্র ১.৫৬ কোটি কৃষককে কেসিসি (Kisan Credit Card) সরবরাহ করা হয়েছে।

এই বিষয়টি মাথায় রেখে, রাজ্য কৃষি বিভাগ অবশিষ্ট কৃষকদের কিষাণ ক্রেডিট কার্ডের আওতায় সুরক্ষা প্রদান করার জন্য এখন একটি মিসাইভ ড্রাইভ শুরু করেছে এবং সুবিধাপ্রাপ্তদের সুবিধাগুলি পৌঁছে দেওয়ার লক্ষ্যে ১৫ ই এপ্রিল পর্যন্ত সকল জেলা ম্যাজিস্ট্রেটদের একটি অভিযান পরিচালনা করার নির্দেশ দেওয়া হয়েছে সরকারের পক্ষ থেকে।

কৃষির অতিরিক্ত মুখ্য সচিব দেবেশ চতুর্বেদী বলেছেন, যে কৃষকরা বাদ পড়েছেন তারা বেশিরভাগ পূর্ব ইউপি থেকে এসেছেন যেখানে অন্যান্য অঞ্চলের তুলনায় জমির পরিমাণ কম। “ফলস্বরূপ, ব্যাংকগুলি কৃষকদের কিষাণ ক্রেডিট কার্ড ইস্যু করার ক্ষেত্রে প্রয়োজনীয় আগ্রহ দেখাচ্ছে না”। চতুর্বেদী আরও জানিয়েছেন যে, এই অভিযানটি নিশ্চিত করবে যে সরকার অভিযুক্ত কৃষকদের মামলা গ্রহণ করবে।

সূত্র অনুযায়ী, রাজ্য সরকার ক্রেডিট কার্ড ইস্যু করার চেষ্টা করে, মূলত সমবায় ব্যাংক থেকে। তিনি তাঁর বক্তব্যের শেষে জানিয়েছেন "কেন্দ্রের নির্দেশনা অনুযায়ী কৃষকদের আবেদন জমা দেওয়ার ১৫ দিনের মধ্যে কেসিসি সরবরাহ করা হবে"।

আরও পড়ুন  - পেট্রোল এবং ডিজেলের সাথে মূল্যবৃদ্ধি ভোজ্য তেলেরও

English Summary: Only 50% of farmers get KCC, card will be issued to all farmers on the instructions of the center

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.