(West Bengal, facing extreme losses) পাকা ধান ঘরে তোলার আগেই তা জলের নিচে, জলমগ্ন ধানের ক্ষেত, চরম ক্ষতির সম্মুখীন বর্ধমানের ভাতার ব্লকের কৃষকরা

KJ Staff
KJ Staff
Submerged Paddy fields
Submerged Paddy fields

প্রতি বছরই মরসুমের এই সময় ধান কাটা ও সংগ্রহ করা হয়। সময় ও সুযোগ অনুযায়ী কৃষকরা নিজেদের জমির ফসল সংগ্রহ করেন। তাই এখন বৃষ্টিপাত বা স্যাঁতস্যাঁতে আবহাওয়া ত মোটেই কাম্য নয় চাষীদের কাছে, বরং তাদের প্রয়োজন শুষ্ক আবহাওয়ার। কিন্তু অচিরে হল উল্টোটাই।

জলমগ্ন পাঁচশো বিঘা ধানের জমি -

ডিভিসির ক্যানাল দিয়ে নদীর স্রোতের মতো জল ঢুকে প্লাবিত হয়েছে পূর্ব বর্ধমানের ভাতার ব্লকে পাঁচশো বিঘা ধানের জমি। আকস্মিক এই বিপর্যয়ে স্থানীয় কৃষকরা এখন দিশেহারা। জমিতে ছিল পাকা ধান, হঠাৎ সকালে সব জমি জলমগ্ন, এমন দৃশ্য দেখে মাথায় হাত পড়েছে তাদের।

প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গেছে, প্রতি বছরই ছট পুজো এবং উৎসব উপলক্ষ্যে ডিভিসি থেকে জল ছাড়া হয়। এবারও তার অন্যথা হয়নি। কিন্তু ত্রুটিবশত জমির সঙ্গে যুক্ত ক্যানালে জল ঢুকে যায়, আর তাতেই বিপত্তি ঘটে। অসময়ে ক্যানালের জলে জমিতে থাকা পাকা ধান নষ্ট হয়ে যাওয়ায় মাথায় হাত পড়েছে পূর্ব বর্ধমানের ভাতার ব্লকের কৃষকদের, যথেষ্টই চিন্তিত তারা। ভাতারের আমারুন, আড়া, সুনুর, বেলেন্ডা, নওদা, বালসির মৌজার বিস্তীর্ণ এলাকায় হু হু করে জল জমিতে চলে আসার ফলে চরম ক্ষতির সম্মুখীন হয়েছেন কৃষকরা। জমিতে এখনও জল দাঁড়িয়ে থাকায় বাকি ধানও উদ্ধার করা যাবে না বলেই আশঙ্কা করছেন কৃষকরা।

farmers are facing extreme losses
farmers are facing extreme losses

কৃষকদের বক্তব্য -

স্থানীয় কৃষকরা জানিয়েছেন, ‘এবারে তাদের ধানের ফলন ভালোই হয়েছিল। উৎসবের মরসুমে মেতেছিলেন তারাও, ফলন ভালো হওয়ায় সমস্ত দেনা পরিশোধ করে লাভের স্বপ্ন দেখছিলেন তারা। কিন্তু ক্যানালের জলের স্রোতের মতই সে স্বপ্নও তাদের এখন ভেসে গেছে। লাভ তো দূরে থাক দেনা কী করে পরিশোধ করবেন, তা নিয়ে চিন্তিত তারা’। কৃষকদের মধ্যে অনেকে ক্ষতিপূরণের দাবি জানিয়েছেন।

Image source - Google

Related link - (Govt scheme for WB farmer) ৫০০০ টাকা পশ্চিমবঙ্গ রাজ্যের কৃষকদের জন্য সরকারী সহায়তা, এই পদ্ধতিতে আবেদন করুন

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters