(Govt scheme for WB farmer) ৫০০০ টাকা পশ্চিমবঙ্গ রাজ্যের কৃষকদের জন্য সরকারী সহায়তা, এই পদ্ধতিতে আবেদন করুন

Friday, 20 November 2020 05:29 PM
KrishakBandhu Prakalpa

KrishakBandhu Prakalpa

পশ্চিমবঙ্গ রাজ্যের কৃষকদের সুবিধার জন্য, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কৃষকবন্ধু প্রকল্প বিগত বছরেই প্রচলন করেন। এই প্রকল্পের সহায়তায় সকল কৃষকের জন্য কৃষিক্ষেত্রে ফসল বীমার সহায়তা ছাড়াও পারিবারিক বীমা প্যাকেজ, ডেথ প্যাকেজ ইত্যাদি সুবিধা প্রদান করা হয়। কৃষক বন্ধু প্রকল্প বাস্তবায়নের সাথে সাথে আবেদনকারীরা বিভিন্ন আর্থিক সুবিধা পেয়েছেন, যা তাদের আরও ভাল জীবনযাপন করতে সহায়তা করেছে। এখনও পর্যন্ত এই প্রকল্পে সংযুক্ত হয়েছেন ৪৭,১৯,৪৩৯ জন কৃষক। এই প্রকল্পটি বাস্তবায়নের জন্য তিন হাজার কোটি টাকার বাজেট বরাদ্দ করা হয়েছে। কিন্তু এখনও অনেক কৃষক রয়েছেন, যারা এই প্রকল্পে নিজেদের নাম নথিভুক্ত করে উঠতে পারেননি।

প্রকল্পের সুবিধা (Benefit of the scheme)-

১) কৃষিক্ষেত্রের উন্নয়ন - এই প্রকল্প বাস্তবায়নের পিছনে রাজ্য সরকারের প্রাথমিক লক্ষ্য ছিল দরিদ্র কৃষক এবং সংশ্লিষ্ট শ্রমিকদের সহায়তা করা। ত্রুটিযুক্ত কৃষিকাজের কারণে তাঁরা প্রায়শই পর্যাপ্ত ফসল উত্পাদনে ব্যর্থ হন। ফসলে আর্থিক সহায়তায় ফলে কৃষকদের এখন আর এই নিয়ে অতিরিক্ত চিন্তা করতে হবে না।

২) কৃষকদের জন্য আর্থিক সহায়তা - রাজ্য সরকারের ঘোষণা অনুযায়ী, যোগ্য আবেদনকারী বার্ষিক ভিত্তিতে ৫,০০০/ - টাকার আর্থিক সহায়তা পাবেন।

৩) শস্য সহায়তা - নির্দিষ্ট পরিমাণ অর্থ একবার খরিফ ফসলের বপনের সময় এবং দ্বিতীয়বার রবি ফসলের মরসুমে দেওয়া হবে।

৪) কিস্তিতে অর্থ প্রদান - প্রতি একর আবাদযোগ্য জমির জন্য ৫০০০ টাকা সুবিধাভোগীকে দেওয়া হবে। এই অর্থ প্রতিবছর দু'বার অর্থাৎ দুটি সমান কিস্তিতে বিতরণ করা হবে।

৫) পারিবারিক বীমা সহায়তা - এই প্রকল্পের আওতায় রাজ্য সরকার কৃষকদের পাশাপাশি কৃষিশ্রমিকদেরও ফসল সহায়তার পরিমাণ ছাড়াও ফ্যামিলি ইন্সিওরেন্স পলিসি - সরবরাহ করবে। বীমাকৃত কৃষকের মৃত্যু হলে ২ লাখ পর্যন্ত টাকা পাবেন তাঁর পরিবারের সদস্যরা। কৃষকের মৃত্যুর ১৫ দিনের মধ্যে বীমার টাকা সরবরাহ করা হবে।

৬) সুবিধাভোগীর মোট সংখ্যা - অনুমান অনুযায়ী রাজ্য সরকার রাজ্যের মধ্যে বসবাসকারী প্রায় ৭২ লক্ষ কৃষককে এই সুবিধা প্রদান করতে সক্ষম।

৭) ব্যাংক অ্যাকাউন্টে স্থানান্তর - সমস্ত আর্থিক স্থানান্তর সংশ্লিষ্ট সুবিধাভোগীর ব্যাংক অ্যাকাউন্টে করা হবে। এতে যোগ্য ব্যক্তি এর সুবিধা লাভ করবেন এবং অসাধু মধ্যস্থ ব্যক্তি (Middle Man) কৃষকদের পাওনা থেকে বঞ্চিত করতে পারবেন না।

Krishakbandhu prakalpa - 5000/- for farmers

Krishakbandhu prakalpa - 5000/- for farmers

পশ্চিমবঙ্গ কৃষক বন্ধু প্রকল্প অনলাইন নিবন্ধন ফর্ম এবং লগ ইন প্রক্রিয়া –

চলুন দেখে নেওয়া যাক, কীভাবে অনলাইনেই আপনি এই ফর্ম ফিলাপ করতে পারবেন। ‘পশ্চিমবঙ্গ কৃষক বন্ধু প্রকল্প’, ২০২০, সম্পর্কিত অনলাইন আবেদনের জন্য কৃষকদের আবেদনপত্রটি অনলাইনে পূরণ করতে হবে। এখনও পর্যন্ত এই প্রকল্পে সংযুক্ত হয়েছেন ৪৭,৩৬,৮৯৮ জন কৃষক।

অনলাইন আবেদন (Online Apply)-

১) এই প্রকল্পের ফর্মটি পূরণ করার জন্য আপনাকে/কৃষককে অফিসিয়াল ওয়েবসাইট https://krishakbandhu.net/–এ লগ ইন করতে হবে।

২) হোম পেজ আসার পর আপনাকে ‘কৃষি বিভাগ’ ট্যাবে ক্লিক করতে হবে।

৩) এর পরে নতুন আবেদনের জন্য ‘কৃষক বন্ধু সাইন আপ’ অপশনে ক্লিক করতে হবে।

৪) এরপর নিবন্ধকরণ ফর্মটি প্রদর্শিত হবে।

৫) আপনাকে প্রয়োজনীয় বিশদটি পূরণ করতে হবে এবং তার পরে সাবমিট বাটনে ক্লিক করুন আবেদন জমা দেওয়ার জন্য।

আবেদন ফর্মটি পূরণ করার পরে, প্রার্থীরা ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড পাবেন, যার সাহায্যে তারা এই প্রকল্পের জন্য লগ ইন করতে পারবেন।

৬) আপনি সরাসরি এই লিঙ্ক থেকেও রেজিস্ট্রেশন করতে পারবেন - https://krishakbandhu.net/users/sign_up

আবেদনের জন্য প্রয়োজনীয় নথি (Important Document)-

  • আগ্রহী আবেদনকারীদের তাদের আবাসিক (বাসস্থানের) নথি জমা দিতে হবে।
  • যেহেতু এই প্রকল্পটি কৃষক এবং কৃষি শ্রমিকদের উন্নতির লক্ষ্যে করা হয়েছে, তাই নিবন্ধকরণের জন্য তাঁদের কর্ম সংক্রান্ত নথি দাখিল করতে হবে।
  • রাজ্য সরকার ঘোষণা করেছে যে ১৮-৬০ বছর বয়সের মধ্যে সকল আবেদনকারী এই বীমার সুবিধা পেতে পারেন, তাই তাঁদের বয়সের প্রমাণপত্র জমা দিতে হবে।
  • প্রার্থীদের পরিচয়পত্রের প্রমাণ স্বরূপ তাদের ভোটার বা আধার কার্ডের অনুলিপি জমা দিতে হবে।
  • সমস্ত আর্থিক স্থানান্তর ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে হবে। সুতরাং, আবেদনকারীদের অবশ্যই তাদের ব্যাংক অ্যাকাউন্ট সম্পর্কিত বিশদ জমা দিতে হবে।

অতিরিক্ত তথ্যের/সহায়তার জন্য আগ্রহী প্রার্থীরা সকাল ১০ টা থেকে ৬ টা-র মধ্যে হেল্পলাইন নম্বর ৮৩৩৬৯৫৭৩৭০ –এ ফোন করতে পারেন অথবা এই মেল আইডি-তে মেল করতে পারেন - krishak.bandhu@ingreens.in.

Image source - Google

Related link - (LIC New Children Money Back Policy) - সরকারের এই প্রকল্পে মাত্র ১৫০ টাকা বিনিয়োগ করুন আর পান ১৯ লক্ষ টাকা, নিজের সন্তানের ভবিষ্যৎ করুন সুরক্ষিত

(Agri loan) সকল রাজ্যের কৃষকদের জন্য উপলব্ধ - সরকারের এই প্রকল্পে কৃষকরা পাবেন কোন গ্যারান্টি ছাড়াই ১.৬০ লক্ষ টাকা পর্যন্ত লোণ, দেখুন আবেদন পদ্ধতি

English Summary: In this govt scheme Farmers will get rs.5000/, know the application procedure

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.