(Agri loan) সকল রাজ্যের কৃষকদের জন্য উপলব্ধ - সরকারের এই প্রকল্পে কৃষকরা পাবেন কোন গ্যারান্টি ছাড়াই ১.৬০ লক্ষ টাকা পর্যন্ত লোণ, দেখুন আবেদন পদ্ধতি

KJ Staff
KJ Staff
Agri Farm
Agri Farm

কৃষকদের স্বল্প সুদের হারে লোণ দেওয়ার জন্য, সরকার কিষাণ ক্রেডিট কার্ড প্রকল্প চালু করেছে। এই প্রকল্পের আওতায় সরকার আড়াই কোটি কৃষকদের লোণ দেওয়ার কথা ঘোষণা করেছিল। যদিও ব্যাংক থেকে ৯ শতাংশ সুদের হারে লোণ দেওয়া হয়, তবে এই প্রকল্পে কৃষকদের মাত্র ৪ শতাংশ হারে সুদ প্রদান করতে হয়, বাকি ৫ শতাংশ আসে সরকারের পক্ষ থেকে। এই কেসিসির মাধ্যমে কেন্দ্রীয় সরকার কৃষকদের আর্থিকভাবে শক্তিশালী করার জন্য গ্যারান্টি ছাড়াই ১.৬০ লক্ষ টাকা পর্যন্ত লোণ দিয়ে থাকে।

আপনিও যদি সরকারের এই প্রকল্প ‘কিষাণ ক্রেডিট কার্ড’ পেতে চান তবে কিছু পদ্ধতি অনুসরণ করতে হবে।

কিষাণ ক্রেডিট কার্ডের জন্য প্রয়োজনীয় নথি (Documents required for Kisan Credit Card:) -

কিষাণ ক্রেডিট কার্ড পেতে আবেদনকারীকে তার আধার কার্ড, প্যান কার্ড এবং একটি ফটো জমা করতে হবে। এছাড়াও, একটি হলফনামা ব্যাংকে জমা দিতে হবে, যাতে উল্লিখিত থাকবে যে, আপনি অন্য কোনও ব্যাংক থেকে লোণ নেননি। এর পাশাপাশি পরিচয় পত্র হিসাবে ভোটার আইডি কার্ড, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, ব্যাংক পাসবুকের ছবি ইত্যাদি নথি দাখিল করতে হবে। এই সকল নথি আবেদন পত্রের সাথে সংযুক্ত করে জমা দিতে হবে।

Kisan Credit Card
Kisan Credit Card

কিষাণ ক্রেডিট কার্ড তৈরির জন্য কীভাবে আবেদন করবেন (How to apply for Kisan Credit Card) -

আবেদনের জন্য আপনি যদি চান তবে সমবায় ব্যাংক, ন্যশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া, স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া, ব্যাংক অফ ইন্ডিয়া, ক্ষেত্রীয় গ্রামীণ ব্যাংক এবং ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট ব্যাংক অফ ইন্ডিয়া-য় আবেদন করতে পারেন। এছাড়া আপনি অনলাইনেও আবেদন করতে পারবেন। এর জন্য আপনাকে প্রধানমন্ত্রী কিষাণ যোজনার অফিসিয়াল ওয়েবসাইট https://pmkisan.gov.in/ দেখতে হবে। এখান থেকে ফর্মটি ডাউনলোড করে তা পূরণ করার পরে, আপনাকে এটি নিকটস্থ ব্যাঙ্কে জমা করতে হবে। কিষাণ ক্রেডিট কার্ডের মেয়াদ ৫ বছর।

Image source -Google

Related link - (Kisan Credit Card) কিষাণ ক্রেডিট কার্ড-এর জন্য আবেদন করেছেন, অথচ তা এখনও পাননি? এখানে অভিযোগ করুন

(PM KISAN FPO YOJANA - Scheme for farmer) প্রধানমন্ত্রী কিষাণ এফপিও যোজনা - রাজ্যের কৃষকরা পাবেন সার, বীজ, ওষুধ এবং কৃষি সরঞ্জাম

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters