(Kisan Credit Card) কেসিসি রয়েছে অথচ লোণ পাননি? যোগাযোগ করুন এই নম্বরে

KJ Staff
KJ Staff
KCC
KCC

কেন্দ্রীয় সরকার কৃষকদের স্বার্থে অনেকগুলি গুরুত্বপূর্ণ প্রকল্পের পরিচালনা করেছেন। এই প্রকল্পগুলির সহায়তায় কৃষকদের পক্ষে কৃষিকাজ অনেক সহজ হয়ে উঠেছে। কিষাণ ক্রেডিট কার্ডও এই প্রকল্পগুলির অন্তর্ভুক্ত। কৃষককে ক্রেডিট কার্ড প্রদান করে কেন্দ্রীয় সরকার সরকারের নির্দেশে কেসিসির সহায়তায় কৃষকদের কোনও গ্যারান্টি ছাড়াই ব্যাংক থেকে ১.৬০ লক্ষ টাকা লোণ প্রদান করা হয়ে থাকে। মহামারীর মধ্যে কৃষকদের তাদের অর্থনৈতিক সমস্যায় স্বস্তি দেবে সরকারের এই সিদ্ধান্ত। উল্লেখ্য যে, কৃষকরা ৪% সুদের হারে ৩ লক্ষ টাকা পর্যন্ত লোণ পেয়ে থাকেন কিষাণ ক্রেডিট কার্ডের মাধ্যমে। এই কেসিসির মাধ্যমে কেন্দ্রীয় সরকার কৃষকদের আর্থিকভাবে শক্তিশালী করার জন্য গ্যারান্টি ছাড়াই ১.৬০ লক্ষ টাকা পর্যন্ত লোণ দিয়ে থাকে।

এই কার্ড পেতে হলে, কৃষকদের শুধু কিছু গুরুত্বপূর্ণ নথি প্রয়োজন হয়। খুব সহজেই প্রয়োজনীয় নথি ব্যাঙ্কে দাখিল করে  কৃষকরা একটি কিষাণ ক্রেডিট কার্ডের জন্য আবেদন করতে পারবেন। এ ছাড়া কৃষক অনলাইনেও আবেদন করতে পারবেন।

কিষাণ ক্রেডিট কার্ড প্রকল্পের বৈশিষ্ট্য (Features of Kisan Credit Card Scheme) –

  • কেসিসি স্কিমটির সুবিধা মৎস্য ও পশুপালন খাতেও রয়েছে
  • ফসল চাষের জন্য প্রয়োজনীয় স্বল্পমেয়াদী লোণ
  • ফসল সংগ্রহের পরবর্তী ব্যয়ের জন্য লোণ
  • কৃষকদের পরিবারিক লোণ
  • উত্পাদিত পণ্য বাজারে বিপণনের জন্য লোণ
  • প্রাণী, পাখি, মাছ, চিংড়ি ইত্যাদির লালনপালনের জন্য প্রয়োজনীয় স্বল্প-মেয়াদী লোণ
  • শস্য উত্পাদন এবং অন্যান্য পরিস্থিতিতে আনুষঙ্গিক লোণ
  • দুগ্ধজাত প্রাণী, পাম্প সেট ইত্যাদি প্রয়োজনীয় কৃষি খাতে বিনিয়োগের জন্য লোণ

কৃষকরা লোণ সুবিধা থেকে বঞ্চিত কেন (Why farmers are deprived of loan facilities)?

বর্তমানে এরকম অনেকগুলি ক্ষেত্রে দেখা যায় যে, কৃষকরা কিষাণ ক্রেডিট কার্ডের (kcc) মাধ্যমে লোণ পাচ্ছেন না। এ জাতীয় পরিস্থিতিতে কী করণীয় তারা তা বুঝতে পারেন না। এমন পরিস্থিতিতে কৃষকরা ব্যয়বহুল সুদের হারে লোণ নিতে বাধ্য হয়। সুতরাং কেন এটি হচ্ছে তা আপনার পক্ষে জানা গুরুত্বপূর্ণ। আমাদের সরকার স্বল্প সুদের হারে লোণ দেওয়ার জন্য কৃষকদের ক্ষেত্রে কিছু শর্ত রেখেছিল। এই শর্তগুলি যারা পূরণ করেন, তাদের জন্য এই লোণ সরবরাহ করা হয়।

কিষাণ ক্রেডিট কার্ডের যোগ্যতার মানদন্ড (Kisan Credit Card Eligibility Criteria) -

সমস্ত কৃষক, যুগ্ম চাষী, ভাগচাষী সকলেই কেসিসি-র জন্য আবেদন করতে পারেন। স্বনির্ভর গোষ্ঠীগুলি (এসএইচজি) বা যৌথ গোষ্ঠীগুলির অন্তর্ভুক্ত ভাগচাষী বা শ্রমিকরাও এই কার্ড আবেদনের যোগ্য।

Farmer
Farmer

আবেদনের শর্তাবলী (Terms of application) -

  • আবেদনকারীর বয়স ন্যূনতম ১৮ বছর এবং সর্বোচ্চ ৭৫ বছর হওয়া উচিত।
  • লোণ গ্রহণকারী ব্যক্তি যদি একজন প্রবীণ নাগরিক হন, তবে ৬০ বছরের বেশি বয়সী আবেদনকারীর জন্য সহ-আবেদনকারী হওয়া প্রয়োজন।
  • সহ-লোণগ্রহীতার আইনীভাবে জমির উত্তরাধিকারী হওয়া উচিত।
  • লোণ দেওয়ার আগে, ব্যাঙ্ক আবেদনকারীরা কৃষককের সকল নথি যাচাই করে। এরপর কৃষকের আয়ের রেকর্ড চেক করা হয়। বিশেষ দ্রষ্টব্য, কৃষকের অন্য কোনও ব্যাঙ্কে কোনও বকেয়া থাকলে তিনি লোণ থেকে বঞ্চিত হবেন।

কেসিসির জন্য প্রয়োজনীয় নথি (Documents required for KCC) -

যে সমস্ত কৃষকেরা কিষাণ ক্রেডিট কার্ড পেতে চান, তাদের অবশ্যই পরিচয়ের প্রমাণপত্র, প্যান কার্ড, আধার কার্ড, ঠিকানা, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট, ইউটিলিটি বিল, রেশন কার্ড, সম্পত্তি রেজিস্ট্রেশন ডকুমেন্ট, এনআরইজিএ দ্বারা জারি করা জব কার্ড, ব্যাংক অ্যাকাউন্টের বিবৃতি ইত্যাদি তথ্য সহ পাসপোর্ট আকারের ছবি এবং ব্যাঙ্কের চাহিদাভিত্তিক নথি দাখিল করতে হবে।

যদি এই সমস্ত শর্ত পূরণ করার পরেও আপনি লোণ পেতে সক্ষম না হন, তবে আপনি এই নাম্বারে কল করে তথ্য পেতে পারেন-

প্রধানমন্ত্রী কিষাণ হেল্পলাইন নম্বর ০১১-২৪৩০০৬০৬ এই নম্বরে ফোন করে আপনি আপনার অভিযোগ জানাতে পারেন অথবা মেল করুন https://pmkisan.gov.in/  

Image Source - Google

Related link - (Agriculture Startups) ২০২১ আর্থিক বছরে ২৩৪ টি স্টার্টআপের জন্য সরকারের বিনিয়োগ ২৫ কোটি টাকা

(PM KISAN 6th installment) ষষ্ঠ কিস্তি ট্র্যান্সফার শুরু, কিন্তু আপনি কি এখনও পিএম কিষাণ –এর অর্থ পাননি? সুবিধাভোগী হতে চান? যোগাযোগ করুন এই নম্বরে

(Get additional benefits in the bank account) ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১০০০০ টাকার ওভারড্রাফটের সুবিধা, সরকারের থেকে অতিরিক্ত সুবিধা পেতে আপনিও করুন আপনার অ্যাকাউন্টে এই কাজ

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters