গরীবের ডাক্তার শ্যামাপ্রসাদ পেলেন পদ্মশ্রী

Tuesday, 29 January 2019 12:12 PM
ডঃ শ্যামা প্রসাদ মুখার্জীর ক্লিনিক (ছবি - ANI)

ডঃ শ্যামা প্রসাদ মুখার্জীর ক্লিনিক (ছবি - ANI)

কেন্দ্রীয় সরকার এই বৎসর এমন সব মানুষদেরকে পদ্ম পুরস্কারের জন্য নির্বাচন করেছেন যাঁরা নিশব্দে মানুষের সেবা করে গেছেন। এই সমস্ত মানুষের মধ্যে একজন মানুষ রয়েছেন যিনি ঝাড়খন্ডের নিবাসী, রাঁচি শহরে এই মানুষটির নাম সকলে এক ডাকে চেনে, তিনি হলেন ডঃ শ্যামা প্রসাদ মুখার্জী। এই মানুষটিকে কেন্দ্রীয় সরকার পদ্মশ্রী সম্মানে ভূষিত করেছেন।

কেন্দ্রীয় সরকারের থেকে পুরস্কার পেয়ে তিনি বলেছেন এই সম্মান আমার এবং আমার রোগীদের জন্য সত্যিই সম্মানের। আমি তখন থেকে রোগী দেখি যখন আমার পড়াশুনা শেষ হয়। এখনও আমি ধনী গরীব নির্বিশেষে সবার কাছ থেকেই পাঁচ টাকা করেই পারিশ্রমিক গ্রহণ করি।

আরও পড়ুন জলাধারে অপর্যাপ্ত জল, বোরোধান চাষে ক্ষতির সম্ভাবনা

রোগীদের কাছে ভগবান স্বরূপ ডঃ শ্যামা প্রসাদ মুখার্জী ১৯৫৭ সাল থেকেই প্যাথোল্যাব এ বসে থাকেন। এই প্যাথোল্যাব থেকেই যা আয় হয় তাই দিয়েই তিনি রোগীদের স্বার্থে মাত্র পাঁচ টাকায় তাঁদের চিকিৎসা ও ঔষধ বিতরণ করতে পারেন। তিনি এই শহরে গরীবের ডাক্তার নামে পরিচিত। তিনি আরও বলেছেন তিনি রোগীদের স্বতঃস্ফুর্ত ভাবে চিকিৎসা করে এসেছেন এবং তিনি কখনোই ভাবেননি যে তিনি কোনো সরকারী সম্মানীয় পুরস্কার পেতে পারেন, কিন্তু আমার পুরস্কার পাওয়ার জন্য যতটা না আমি আনন্দ পেয়েছি তার থেকে বেশী আনন্দিত হয়েছেন আমার রোগীরা, প্রতিটি মানুষ আমাকে সাদর অভ্যার্থনা জানিয়েছেন।

- প্রদীপ পাল (pradip@krishijagran.com)

Share your comments



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.