PM Kisan Update - বাংলার ৯ লাখ কৃষকের আবেদন খারিজ করল কেন্দ্র, ক্ষুব্ধ রাজ্যু সরকার

স্বপ্নম সেন
স্বপ্নম সেন
Indian Farmers (Image Credit - Google)
Indian Farmers (Image Credit - Google)

পিএম-কিষান (PM Kisan) প্রকল্প থেকে আবারও বাংলার প্রায় ৯.৫ লক্ষ কৃষকের আবেদন প্রত্যাখ্যান করা হল। কেন্দ্র সরকার থেকে বুধবার পশ্চিমবঙ্গ সরকারকে এক চিঠি প্রেরণ করা হয়। যার মধ্যে ছিল বাংলার ৯,৪১,৮৬১ জন কৃষকের আবেদন বাতিল হয়ে যাওয়ার কথা। যদিও বাংলা থেকে ২৪,৩১,৮৮৫ জন কৃষকের আবেদন গ্রহণ করা হয়েছে এবং ১০ লক্ষ আবেদন এখনও যাচাইকরন পক্রিয়া চলছে।

কৃষকদের জন্য পিএম-কিষান স্কিম রাজ্যে সাম্প্রতিক বিধানসভা নির্বাচনের আগে পশ্চিমবঙ্গে বাস্তবায়িত হয়েছিল। এর আগে অন্যান্য রাজ্যে পিএম কিষান প্রকল্প চললেও বাংলার কৃষকরা কেন্দ্রের এই প্রকল্প থেকে বঞ্চিত ছিলেন। বলা বাহুল্য, এর কারন হিসেবে কেন্দ্র এবং রাজ্য একে অপরের উপর তোপ আনে। অবশেষে বাংলায় ভোটের আগেই বাস্তবায়িত হয় এই স্কিম।

কৃষকদের সমর্থন আদায়ের লক্ষ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বাংলায় তাদের নির্বাচনী প্রচারণার সময় বারবার বিষয়টি উত্থাপন করেছিলেন।  

এই ঘটনার পরিপ্রেক্ষিতে রাজ্য জানায়, ‘আমরা কিছুদিন আগে কেন্দ্রীয় সরকারকে একটি চিঠি পাঠিয়েছি প্রায় ৯.৫ লক্ষ কৃষকের নাম বাদ দেওয়ার সিদ্ধান্তের পিছনে কারণ জানতে চেয়ে। আমরা দাবি করেছি, যে সমস্ত কৃষকদের নাম দেওয়া হয়েছে তাদের নাম আমরা আপলোড করেছি তথ্য যাচাই করে’।

রাজ্য সচিবালয়ের এক সরকারি কর্মকর্তা বলেন, আমরা এখনও কেন্দ্রের কাছ থেকে কোনো প্রতিক্রিয়া পাইনি। “কেন্দ্র পূর্বে আমাদের মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে এই প্রকল্পে বাধা দেওয়ার এবং কৃষকদের এর সুবিধা থেকে বঞ্চিত করার অভিযোগ করেছে। এখন তারা ৯.৫ লক্ষ কৃষককে বঞ্চিত করছে’

অনেক রাজনৈতিক নেতার মতে, এই ঘটনা অদূর ভবিষ্যতে একটি রাজনৈতিক ইস্যুতে পরিণত হতে চলেছে।

তবে যে সকল কৃষকদের আবেদন অনুমোদিত হয়েছে তারা একবার নিজেদের নামের তালিকা চেক করে নিন নিম্নলিখিত পদ্ধতিতে। আর কিছুদিনের মধ্যেই কেন্দ্র নবম কিস্তি প্রেরণ করবে, তাই কৃষকদের উচিৎ একবার নামের তালিকা পরীক্ষা করে নেওয়া। 

কিভাবে PM কিষাণ সম্মান নিধি স্ট্যাটাস অফলাইনে চেক করবেন -

এর জন্য, আপনাকে কৃষি বিভাগের অফিসে যেতে হবে এবং স্কিমের ইনচার্জ অফিসারের সাথে দেখা করতে হবে। আপনি নীচে দেওয়া পিএম কিষাণ হেল্পলাইন নম্বরে কল করে বিস্তারিত জানতে চাইতে পারেন -

০১১-২৩৩৮১০৯২, ২৩৩৮২৪০১, ১৮০০১১৫৫২৬৬

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি ২০২১ তালিকা (PM Kisan Samman Nidhi 2021) -

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি তালিকা ২০২১ চেক করতে, অফিসিয়াল ওয়েবসাইটে 'ফার্মারস কর্নারে' যান। তারপর 'বেনিফিশিয়ারি লিস্ট' লেখা লিঙ্কে ক্লিক করুন। অবশেষে তালিকা পেতে সমস্ত বিবরণ পূরণ করুন।

আরও পড়ুন - PM KISAN 9th Installment - আগস্টের শুরুতেই কৃষকদের অ্যাকাউন্টে এল পিএম কিষানের নবম কিস্তি

উল্লেখ্য যে, কেন্দ্র সরকার দ্বারা পরিচালিত ‘প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা’ প্রকল্পটি ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে এবং এখনও পর্যন্ত ৯ কোটিরও বেশি কৃষক এতে যোগদান করেছেন। সরকারের লক্ষ্যমাত্রা রয়েছে, এই প্রকল্পে ১৪ কোটি কৃষককে সংযুক্ত করার।

প্রধানমন্ত্রী কৃষক যোজনার সুবিধা গ্রহণকারী কৃষকদের জন্য রয়েছে সুখবর। রিপোর্ট অনুসারে, ৯ ই আগস্টের মধ্যে কেন্দ্র প্রধান মন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার (PM KISAN) অধীনে নবম কিস্তি প্রেরণ শুরু করতে চলেছেন। বিভিন্ন মিডিয়া রিপোর্ট অনুসারে, সরকারের যোগ্য সুবিধাভোগীদের তালিকা যাচাইকরণ সম্পন্ন হয়েছে এবং আগামী ৩ দিনের মধ্যেই কৃষকদের অ্যাকাউন্টে টাকা স্থানান্তর করা শুরু হতে চলেছে।

আরও পড়ুন - PM Awas Yojana 2021, ২ কোটি বাড়ি নির্মাণ, নিজের বাড়ি করতে দেখুন কীভাবে আবেদন করবেন

Like this article?

Hey! I am স্বপ্নম সেন . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters