PM launches 35 crop varieties: জলবায়ু পরিবর্তনের কারণে বিশেষ বৈশিষ্ট্য সহ ৩৫ টি ফসলের জাত চালু করেছেন প্রধানমন্ত্রী

রায়না ঘোষ
রায়না ঘোষ
PM launches 35 crop varieties (image credit- Google)
PM launches 35 crop varieties (image credit- Google)

জলবায়ু পরিবর্তন এবং অপুষ্টির দুটো চ্যালেঞ্জ মোকাবিলায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মঙ্গলবার ভারতীয় কৃষি গবেষণা কাউন্সিল (ICAR) দ্বারা উদ্ভাবিত বিশেষ বৈশিষ্ট্য সহ ৩৫ ফসলের জাত চালু করেছেন। সমস্ত আইসিএআর ইনস্টিটিউট, রাজ্য ও কেন্দ্রীয় কৃষি বিশ্ববিদ্যালয় এবং কৃষি বিজ্ঞান কেন্দ্রে আয়োজিত ভিডিও কনফারেন্সের মাধ্যমে নতুন ফসলের জাতের জন্য উৎসর্গ করা হয়েছিল।

PMO অনুসারে, ২০২১ সালে জলবায়ু স্থিতিস্থাপকতা এবং উচ্চতর পুষ্টির উপাদানগুলির মতো বিশেষ বৈশিষ্ট্যযুক্ত ৩৫  টি ফসলের জাত তৈরি করা হয়েছে। এর মধ্যে রয়েছে একটি খরা সহনশীল জাতের ছোলা, উইল্ট এবং জীবাণুমুক্ত মোজাইক প্রতিরোধী মুসুরকরাই, সয়াবিনের আগাম পরিপক্ক জাত, ধানের রোগ প্রতিরোধী জাত এবং গম, বাজরা, ভুট্টা এবং ছোলা, কুইনো, বকুইট, ওইঞ্জড শিম এবং ফেবা শিম।

এই বিশেষ বৈশিষ্ট্যগুলি ফসলের জাতগুলি এমন কিছু অন্তর্ভুক্ত করে যা কিছু ফসলে পাওয়া পুষ্টিবিরোধী বিষয়গুলিকে মোকাবেলা করে যা মানুষের এবং পশুর স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব ফেলে। অনুষ্ঠানে কৃষি মন্ত্রী নরেন্দ্র সিং তোমার বলেন, দেশের ৮৬ শতাংশ কৃষক ক্ষুদ্র কৃষক এবং প্রধানমন্ত্রীর মনোযোগ এই কৃষকদের আয় বৃদ্ধির দিকে। প্রধানমন্ত্রী বিশ্বাস করেন যে কৃষকদের অন্যের সহানুভূতির উপর নির্ভরশীল হওয়া উচিত নয়, বরং তাদের নিজেদের শক্তিতেই উঠতে হবে। এর জন্য, তাদের ক্ষমতায়নের জন্য PM-KISAN এবং কিষান রেলের মাধ্যমে পরিবহন সুবিধা চালু করা হয়েছে।

আরও পড়ুন -PM Kisan Yojana: শীঘ্রই কৃষকদের অ্যাকাউন্টে আসতে চলেছে টাকা, দেখে নিন তথ্য

বীজ থেকে শুরু করে বাজার পর্যন্ত, তাদের আয় দ্বিগুণ এবং খামার খাতে ভারতকে স্বাবলম্বী করতে অবদান রাখার জন্য সুযোগ-সুবিধা দেওয়া হচ্ছে, তিনি যোগ করেন। ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল ন্যাশনাল ইনস্টিটিউট অফ বায়োটিক স্ট্রেস টলারেন্স, রায়পুরের নবনির্মিত ক্যাম্পাসের উদ্বোধনের জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান। তিনি বলেন, এই ইনস্টিটিউট রাজ্যে কৃষিকে উন্নীত করবে।

জলবায়ু পরিবর্তন বিশ্বজুড়ে উদ্বেগের কারণ। আমরা আমাদের এলাকায় এর প্রভাব দেখতে পাচ্ছি। এর দুটি কারণ রয়েছে - একটি প্রাকৃতিক এবং অন্যটি মাটিতে কার্বন হ্রাস, "তিনি বলেন, এবং দেশে জলবায়ু পরিবর্তনের প্রভাব নিরূপণের জন্য একটি বিস্তৃত অধ্যয়ন পরিচালনার উপর জোর দিয়েছেন। কেন্দ্রীয় মৎস্য, পশুপালন ও পোল্ট্রি মন্ত্রী পরশোত্তম রুপালা, কৃষি প্রতিমন্ত্রী কৈলাশ চৌধুরী এবং শোভা করন্দলজে এবং ছত্তিশগড়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী রমন সিং উপস্থিত ছিলেন।

আরও পড়ুন -Duare Ration Pilot Project: চলতি মাসে পাইলট প্রকল্পের কাজ হবে আট দিন, জানিয়ে দিল খাদ্য দপ্তর

Like this article?

Hey! I am রায়না ঘোষ . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters