সবজীর দাম আকাশছোঁয়া !!!!

Thursday, 14 November 2019 01:08 AM

মানুষের দৈনন্দিন খাদ্যতালিকায় থেকে সবজীর পরিমাণ কমতে শুরু করেছে। সবজীর অত্যধিক মূল্যের কারণে বাজার প্রায় ফাঁকা । প্রতিটি সবজীর বিক্রয়মূল্য কেজি প্রতি প্রায় ৪৫ থেকে ৫০ টাকা। দেশজুড়ে বর্ধিত হচ্ছে সমস্ত সবজীর মূল্য। দীপাবলির পর থেকে অবিচ্ছিন্নভাবে সবজির দাম বাড়ার কারণে সাধারণ মানুষ সমস্যার সম্মুখীন হচ্ছেন। এই কারণে বাজারেও দেখা দিচ্ছে মন্দা।

এই সময়ে প্রাপ্ত তথ্য অনুসারে, রাজ্যে মটর বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকা / কেজি দরে। টমেটো ৬০ থেকে ৭০ টাকা / কেজি, ঢ্যাঁড়স ৭৫ থেকে ১০০ টাকা / কেজি, অত্যধিক মূল্যের কারণে সবজী ক্রয় সাধারণ মানুষের আয়ত্তের বাইরে চলে গেছে। মূল্যবৃদ্ধি হয়েছে পটল, বেগুন এবং সিম প্রভৃতিরও। এই সবজীগুলির বিক্রয়মূল্য ৪০ থেকে ৬০ টাকা / কেজি। রসুনের দাম কেজিপ্রতি ২০০ টাকা হয়েছে।

বিশেষজ্ঞদের মতে, মূল্য বৃদ্ধির অনেক কারণ রয়েছে। সবজী বিক্রেতাদের মতে, খারাপ আবহাওয়ার কারণে মূল্যস্ফীতি ঘটছে। কৃষকদের ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে, যার কারণে বাজারে শাকসবজী অল্প পরিমাণে এসেছে। পাশাপাশি মজুদকরণও একটি বড় কারণ। বড় স্টোরগুলিতে ব্যবসায়ীদের দ্বারা সবজী মজুদের কারণে এর মূল্য ক্রমাগত বাড়ছে।

বাজার বিশেষজ্ঞদের মতে, এই সপ্তাহ অবধি শাক-সবজীর দাম কমার লক্ষণ খুবই কম। তবে পরের সপ্তাহে কিছুটা কমার সম্ভাবনা রয়েছে।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: Prices- of -vegetables -are- skylark

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.