পাঞ্জাবের অসংখ্য কৃষক ব্যাঙ্কের সামনে বিক্ষোভ প্রদর্শণ করছে

Friday, 04 January 2019 03:35 PM

গত ১ জানুয়ারী পাঞ্জাবের ১২ টি জেলার অসংখ্য কৃষক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, পাঞ্জাব ব্যাঙ্ক ও সিন্ধ ব্যাঙ্কের বিভিন্ন শাখার বাইরে বিক্ষোভ প্রদর্শণ করেছেন। তাদের এই বিক্ষোভ ৫দিন ধরে চলতে পারে বলে তারা জানিয়েছেন। পাঞ্জাবের মুক্তসার, ভাটিন্ডা, ফিরোজপুর, জালালাবাদ ও ফিরোদকোটের কৃষকরা এগ্রিকালচার ডেভেলপমেম্ট ব্যাঙ্কের সামনে বিক্ষোভ করছেন। এই সমস্ত কৃষকরা চাইছেন যে ব্যাঙ্ক তাদের কাছ থেকে যে ব্ল্যাঙ্ক চেক লিখিয়ে নিয়েছে তা তারা যত তাড়াতাড়ি সম্ভব ফেরত করে দিক।

কৃষকদের দাবি ভোটের সময় ও ভোটের আগে বিজেপি ও কংগ্রেস উভয় পক্ষই নানা প্রতিশ্রুতি দিয়ে দেয় কিন্তু ভোট হয়ে যাওয়ার পর সেই সমস্ত প্রতিশ্রুতি অর্থহীন হয়ে যায়, যা কৃষকদের কোন কাজেই আসে না। তারা চাইছেন যে ব্যাঙ্ক তাদের কাছ থেকে যে সমস্ত ব্ল্যাঙ্ক চেকগুলি লিখিয়ে নিয়েছে তা তারা যত দেরি না করে যত তাড়াতাড়ি সম্ভব যেন ফেরত করে দেয়।

আরও পড়ূন লোকসভার আগে বিজেপির জনকল্যাণমূলক ইউনিভার্সাল বেসিক ইনকাম কি উল্টে দেবে পাশা?

পাঞ্জাবের মোগা জেলার এক কৃষকের কথায়- ‘এটা কি ধরনের লোন মুকুব যেখানে ব্যাঙ্ক কৃষকদের কাছ থেকে ব্ল্যাঙ্ক চেক লিখিয়ে নিচ্ছে ও তাদের নানা ভাবে ভয় দেখানো হচ্ছে?’। এর সাথে সেখানকার কৃষকরা আরো দাবি করেছেন  যাতে আত্মহত্যাকারী কৃষকের পরিবার ১০ লক্ষ টাকার ক্ষতিপূরণ পায় ও সমস্তরকমের শাক-সবজি ও ফলের ন্যুনতম সহায়ক মূল্য  দেওয়া হয়।

- রুনা নাথ (runa@krishijagran.com)

English Summary: Rage against banks in punjab by farmers

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.