প্রজাতন্ত্র দিবস ২০২২: প্রজাতন্ত্র দিবসে ভারতীয় সংবিধানের পাঁচটি বিশেষ জিনিস জানুন

Saikat Majumder
Saikat Majumder
প্রতীকি ছবি

২৬ জানুয়ারি বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারতের জন্য একটি গুরুত্বপূর্ণ দিন। এই দিনে ভারতীয় সংবিধান কার্যকর হয়। এই বছর আমরা ৭৩তম প্রজাতন্ত্র দিবস উৎযাপন করব। ভারতের সংবিধান দেশ স্বাধীন হওয়ার পর গঠিত হয়। বাবাসাহেব ভীম রাও আম্বেদকরকে সংবিধানের প্রণেতা বলা হয় কিন্তু বাবাসাহেব ছাড়াও দেশের সংবিধান তৈরিতে ২১০ জনের হাত ছিল। অনেক কিছু ভারতের সংবিধানকে বিশেষ করে তোলে। ডিসেম্বরেই সংবিধান গৃহীত হয়েছিল, কিন্তু ২৬ জানুয়ারি তা কার্যকর করার মাধ্যমে এই দিনটিকে প্রজাতন্ত্র দিবস হিসেবে ঘোষণা করা হয়, এর পেছনে একটি বিশেষ কারণ ছিল। অন্যদিকে, ভারতীয় সংবিধান হাতে তৈরি কাগজে হাতে লেখ।কিন্তু এত বছর ধরে এই কাগজগুলি সংরক্ষণ করা একটি বড় ব্যাপার। ভারতের সংবিধানের সাথে সম্পর্কিত আরও অনেক বিষয় রয়েছে যা প্রত্যেক ভারতীয়ের জানা উচিত। 

ভারতের গণপরিষদ

গণপরিষদের প্রথম সভা ১৯৪৬ সালের ৯ ডিসেম্বর সকাল ১১টায় অনুষ্ঠিত হয়।গণপরিষদ মোট ২১০ জন সদস্য নিয়ে গঠিত হয়,যার মধ্যে ১৫জন মহিলা ছিলেন। দুদিন পর,অর্থাৎ ১১ ডিসেম্বর, ১৯৪৬ সালে ,গণপরিষদের সভায়, ডঃ রাজেন্দ্র প্রসাদ রাষ্ট্রপতি নির্বাচিত হন।১৩ ডিসেম্বর ১৯৪৬-এ,পণ্ডিত জওহরলাল নেহেরু বিধানসভায় সংবিধানের উদ্দেশ্য উপস্থাপন করেছিলেন।যা ২২ জানুয়ারী ১৯৪৭-এ পাশ হয়েছিল। 

কেন ২৬ জানুয়ারী সংবিধান কার্যকর হয়েছিল

১৯৪৯ সালে,গণপরিষদ ২৬ নভেম্বর সংবিধান গৃহীত হয়েছিল কিন্তু ২৬ জানুয়ারীতে এটি কার্যকর করা হয়। এর কারণ ছিল যে ১৯৩০ সালের ২৬ জানুয়ারী এই দিনে,ভারতকে পূর্ণ স্বরাজ হিসাবে ঘোষণা করা হয়েছিল।২০ বছর পর একই দিনে সংবিধান কার্যকর হয়। 

আরও পড়ুনঃ জাতীয় ভোটার দিবস ২০২২: কেন ভোটার দিবস শুধুমাত্র ২৫ জানুয়ারী পালিত হয়, উদ্দেশ্য কি?

সংবিধানের আসল কপি কোথায় রাখা আছে

ভারতীয় সংবিধানের আসল কপি হাতে তৈরি কাগজে হাতে লেখা,এটি সংসদ ভবনের লাইব্রেরির নাইট্রোজেন গ্যাস চেম্বারে রাখা আছে।যাতে সংবিধানের মূল কপি সংরক্ষণ করা যায়।

আরও পড়ুনঃ এই পাঁচটি ভারতের সবচেয়ে সুন্দর গ্রাম, একবার গেলে আপনি আর ফিরে আসতে চাইবেন না

ভারতের প্রথম রাষ্ট্রপতি ডঃ রাজেন্দ্র প্রসাদ ২১ বন্দুকের স্যালুটের পর ভারতীয় জাতীয় পতাকা উত্তোলন করে ভারতীয় প্রজাতন্ত্রের জন্মের ঐতিহাসিক ঘোষণা করেছিলেন। স্বাধীনতার ৮৯৪ দিন পর ভারত একটি স্বাধীন রাষ্ট্র হয়ে ওঠে।

Published On: 25 January 2022, 12:57 PM English Summary: Republic Day 2022: Learn the five special features of the Indian Constitution on Republic Day

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters