এই পাঁচটি ভারতের সবচেয়ে সুন্দর গ্রাম, একবার গেলে আপনি আর ফিরে আসতে চাইবেন না

Saikat Majumder
Saikat Majumder
ভারতের সুন্দর গ্রাম

২৫ জানুয়ারি জাতীয় পর্যটন দিবস হিসাবে পালিত হয়। সারা বিশ্বে ভারতের পর্যটন গন্তব্যের প্রচারের জন্য এই দিনটি পালিত হয়। ভারতকে বলা হয় প্রাকৃতিক সৌন্দর্যের দেশ। পাহাড় থেকে সমুদ্র পর্যন্ত দেখার মত সুন্দর জায়গা আছে। দেশের মহানগরী, পাহাড় থেকে জলপ্রপাত এবং বনভূমির সৌন্দর্য ছাড়াও এখানকার গ্রামগুলোও দেখার মতো।ভারতে এমন অনেক সুন্দর গ্রাম রয়েছে, যেখানে পর্যটকদের ভিড় সবসময় থাকে।প্রতি বছর বিপুল সংখ্যক বিদেশী নাগরিক ভারতের এই গ্রামে আসে এবং সুন্দর কিছু স্মৃতি নিয়ে তাদের দেশে ফিরে যায়।দেশের প্রকৃতির কোলে এই সুন্দর গ্রামের সামনে বড় বড় দেশের সৌন্দর্যও ম্লান হয়ে যায়। আপনি চাইলে এই সুন্দর গ্রামগুলোও ঘুরে আসতে পারেন। জাতীয় পর্যটন দিবস উপলক্ষ্যে আমরা ভারতের এমন পাঁচটি সুন্দর গ্রামের কথা বলব, যেখানে গেলে আর ফিরে আসতে মন চাইবে না।

তাকদা গ্রাম,পশ্চিমবঙ্গ

পশ্চিমবঙ্গের একটি অত্যন্ত মনোরম এবং সুন্দর গ্রাম হল তাকদা। দার্জিলিং-এর এই গ্রামের সৌন্দর্য যে কাউকেই মুগ্ধ করবে।পর্যটকরা এখানে ট্রেকিং উপভোগ করতে পারেন।উঁচু পাহাড়ে হাঁটা থেকে, সুন্দর চা বাগান সব কিছু মিলিয়ে এক মনরোম পরিবেশ সৃষ্টি করে তাকদা গ্রাম।

মালানা,হিমাচল প্রদেশ

হিমাচল প্রদেশ নিজেই একটি সুন্দর রাজ্য।এখানে প্রকৃতির কোলে মালানা গ্রাম আপনার মন জয় করবে।পর্যটকরা মালানা গ্রামে প্রকৃতির সুন্দর এবং অন্য়ান্য দৃশ্য দেখতে পাবেন।শহরের কোলাহল থেকে দূরে এই নির্জন জায়গায় আপনি আপনার বন্ধু,সঙ্গী বা পরিবারের সাথে ভাল স্মৃতি তৈরি করতে পারেন। 

লাচুং,সিকিম

সিকিম তার সৌন্দর্যের জন্য বিখ্যাত। প্রতি বছর এখানে প্রচুর পর্যটক আসেন।আপনি যদি সিকিম বেড়াতে যান, তাহলে অবশ্যই তিব্বত সীমান্ত সংলগ্ন লাচুং গ্রামে যাবেন।এই গ্রামটি প্রায় ৮৮৫৮ ফুট উচ্চতায় অবস্থিত। গ্রামটি চারদিক বরফে ঢাকা উঁচু পাহাড়ে ঘেরা।পীচ, আপেল এবং এপ্রিকট বাগানও এখানে দেখা যায়। 

আরও পড়ুনঃ কৃষিতে দেশ ও দশে সেরা বাংলা! যোগীরাজ্যকে টপকে মুকুট এবার বঙ্গের মাথায়

খিমসার,রাজস্থান

অনেক পর্যটন স্থান আছে কিন্তু এখানকার গ্রামের সৌন্দর্যও কম নয়।রাজস্থানের খিমসার গ্রামে আশ্চর্যজনক দৃশ্য দেখা যায়।খিমসার গ্রামটি মরুভূমিতে ঘেরা। আপনি জীপ বা উটের সাহায্যে মরুভূমির সাফারি উপভোগ করতে পারেন। এই গ্রামটি তার সংস্কৃতির জন্য পরিচিত। আপনি এখানে হিল স্টেশনে ক্যাম্পিং করতে পারেন।

আরও পড়ুনঃআপনার অভিযোগ প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠাতে চান? জেনে নিন প্রক্রিয়া

গোকর্ণ,কর্ণাটক

গোকর্ণ গ্রাম কর্ণাটকে অবস্থিত। এই গ্রামটি পর্যটকদের আকর্ষণের কেন্দ্রবিন্দু। আপনি যদি সৌন্দর্যের বিস্ময়কর দৃশ্যের মধ্যে বিশ্রামের মুহূর্তগুলি কাটাতে চান তবে আপনি গোকর্ণ গ্রামে যেতে পারেন।সমুদ্রতীরবর্তী এই গ্রামের সৌন্দর্য দেখে আপনার আর ফিরে আসার ভালো লাগবে না।

Published On: 25 January 2022, 11:35 AM English Summary: These five are the most beautiful villages in India, once you go you will never want to come back

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters