প্রজাতন্ত্র দিবস ২০২২: প্রজাতন্ত্র দিবস উৎযাপন দেখতে চান? জানুন কখন, কিভাবে, কোথায় এবং কত টাকা লাগবে টিকিট কিনতে

Saikat Majumder
Saikat Majumder

রাজধানী দিল্লিতে প্রচণ্ড শীতের মধ্যেও চলছে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজের মহড়া।এ বার প্রজাতন্ত্র দিবসকে নানা দিক থেকে গুরুত্বপূর্ণ মনে করা হচ্ছে। এবার এমন অনেক ঘটনা ঘটতে যাচ্ছে যা ৭৩ বছরের ইতিহাসে কখনো ঘটেনি। একই সঙ্গে এবার নতুন রাজপথে কুচকাওয়াজ হবে। আপনিও যদি এই ঐতিহাসিক কুচকাওয়াজ সামনে থেকে দেখতে চান,  তাহলে এই খবরটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

আজ আমরা কুচকাওয়াজ সম্পর্কে অনেক প্রশ্নের উত্তর দেব। যেমন, টিকিট কোথায় পাবেন? টিকিট কেনার সময় ? বা টিকিটের মূল্য়।  এখানে আপনি এই সমস্ত প্রশ্নের উত্তর পাবেন এবং এর সাহায্যে আপনি ২৬ জানুয়ারী প্রজাতন্ত্র দিবসের প্যারেড উদযাপনও দেখতে পারবেন । তো চলুন জেনে নেই কিভাবে করবেন...

কোথায় টিকিট পাবেন ?

যদি আপনাকে টিকিট কিনতে হয় তবে আপনি এই জায়গাগুলি থেকে এটি কিনতে পারবেন। নর্থ ব্লক, সেনা ভবন, প্রগতি ময়দান (গেট এক-ভৈরন মার্গ), যন্তর মন্তর (মেইন গেট), জামনগর হাউস (ইন্ডিয়া গেট), শাস্ত্রী ভবন (গেট নং 3), লাল কেল্লা।

আরও পড়ুনঃ সপ্তাহের শেষে ফের ভারী বৃষ্টি বাংলায়! শীত কি আর ফিরবে? কি বলছে হাওয়া অফিস

টিকিট কেনার সময়?

আপনি সকাল ১০:০০ থেকে ১২:৩০ পর্যন্ত প্রজাতন্ত্র দিবসের প্যারেডের টিকিট পাবেন। টিকিট পাওয়া যাবে লাঞ্চ টাইমের পরে ১২:৩০ থেকে ২:০০ পর্যন্ত। তবে ২৩ জানুয়ারি থেকে ২৫ জানুয়ারি পর্যন্ত সেনা ভবনের টিকিট কাউন্টার সন্ধ্যা ৭টা পর্যন্ত খোলা থাকবে। 

টিকিটের কেনার জন্য কি প্রয়োজন

করোনা গাইড লাইনের অধীনে, আপনাকে অন্যান্য নথির সাথে কোভিড ভ্যাকসিন সার্টিফিকেটও দেখাতে হবে। এছারাও ভোটার কার্ড, আধার কার্ড বা সরকার কর্তৃক ইস্যু করা যেকোনো সরকারি পরিচয়পত্র নিয়ে যেতে হবে । গুরুত্বপূর্ণ বিষয় হল এবার ৬০ বছরের বেশি এবং ১৫ বছরের কম বয়সী শিশুদের প্রবেশাধিকার দেওয়া হবে না।

আরও পড়ুনঃ PM KISHAN BIG UPDATE : প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার নিয়মে একটি বড় পরিবর্তন, এই নথি ছাড়া সুবিধা পাওয়া যাবে না, অবিলম্বে আপডেট করুন

প্রতিরক্ষা মন্ত্রক থেকে প্রাপ্ত তথ্য অনুসারে, একটি টিকিট কিনতে আপনাকে ২০ টাকা থেকে ৫০০ টাকা খরচ করতে হবে। টিকিটের প্রারম্ভিক মূল্য ২০ টাকা।  তারপর ১০০ টাকা এবং তারপর ৫০০ টাকা। ৫০০ টাকার টিকিটে আপনি রিজার্ভ সিট পাবেন। আরও বিস্তারিত জানার জন্য আপনি https://www.mod.gov.in/sites/default/files/MoD%20Notice%20dated%2012Jan2... দেখতে পারেন। 

Published On: 20 January 2022, 12:15 PM English Summary: Republic Day 2022: Want to see Republic Day celebrations? Find out when, how, where and how much it will cost to buy a ticket

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters