রাশিয়া-ইউক্রেন যুদ্ধঃ দুধ উৎপাদনকারীরা লাভবান, কীভাবে তা জানুন

 রুপালী দাস
রুপালী দাস
রাশিয়া-ইউক্রেন যুদ্ধঃ দুধ উৎপাদনকারীরা লাভবান, কীভাবে তা জানুন

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে উত্তেজনা দেশের কৃষকদের উপকার করেছে। প্রকৃতপক্ষে, বিশ্ব ও আন্তর্জাতিক বাজারে মাখন ও দুধের গুঁড়ার দাম বেড়ে যাওয়ায় প্রতি লিটার দুধের জন্য গড় ভোক্তাকে 2 টাকা বেশি দিতে হবে।

মহারাষ্ট্রে, দুধের ক্রয় মূল্য 30 টাকা থেকে বেড়ে 33 টাকা হয়েছে। সমবায় ও বেসরকারি দুগ্ধ ব্যবসায়ীদের বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দুধ সরবরাহের ঘাটতির কারণে, পুনের বেসরকারি ও সমবায় দুধ ব্যবসায়ীরা দুধের দাম প্রতি লিটারে ৩ টাকা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। তাই কৃষকরা এখন প্রতি লিটার ৩০ টাকার পরিবর্তে ৩৩ টাকা পাবেন। দুধের ক্রয় বাড়ার সাথে সাথে বিক্রির মূল্য লিটারে ২ টাকা করে বাড়ানো হয়েছে। ধাক্কা পড়বে গড় ভোক্তার ওপর।

কৃষকদের দুধের ব্যবসা করা কঠিন ছিল

ইউক্রেন ও রাশিয়ার মধ্যে চলমান যুদ্ধের পটভূমিতে, দুধের গুঁড়া ও মাখনের ক্রমবর্ধমান দাম, ক্রমবর্ধমান চাহিদা এবং কম উৎপাদন, ক্রমবর্ধমান পশুখাদ্য, জ্বালানির দাম কৃষকদের জন্য দুধের ব্যবসা করা কঠিন করে তুলেছে। এর পরিপ্রেক্ষিতে দুধের ক্রয়মূল্য লিটারে ১ টাকা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে দুগ্ধ উৎপাদক ও প্রক্রিয়া ও প্রক্রিয়া কল্যাণ সমিতি। যদিও এটি কৃষকদের প্রতি লিটারে 3 টাকা করে লাভবান হবে, তবে ভোক্তাদের দুধ কিনতে 2 টাকা বেশি দিতে হবে।

মহারাষ্ট্র দুগ্ধ উৎপাদনকারী এবং প্রক্রিয়া কল্যাণ সমিতির সহকর্মী এবং ব্যক্তিগত দুধ ব্যবসায়ীদের একটি সভা পুনের কাটরাজ দুধ সংঘে অনুষ্ঠিত হয়েছিল। বারামতির রিয়েল ডেইরির মালিক মনোজ টুপে জানান, বৈঠকে গরুর দুধের দাম ৩০ থেকে ৩৩ টাকা এবং মহিষের দুধের দাম ৫০ টাকা থেকে বাড়িয়ে ৫২ টাকা করার সিদ্ধান্ত হয়েছে।

সমবায় দুগ্ধ ইউনিয়ন এবং বেসরকারি দুগ্ধ উৎপাদকদের নেওয়া সিদ্ধান্তকে কৃষকরাও স্বাগত জানিয়েছেন। করোনা মহামারির কারণে গত দুই বছরে দুগ্ধ ব্যবসা থমকে গেছে। করোনা সংকটের কারণে বাজারগুলি বন্ধ ছিল, যার ফলে দুধ বিক্রি কমে গিয়েছিল, যখন কৃষকরা প্রতি লিটারে মাত্র 18 থেকে 20 টাকা পাচ্ছেন। দুধের দাম উঠেছিল কেজিতে। প্রতি লিটারে দুধের ক্রয় ৩ টাকা বাড়ানো হলেও পশুখাদ্য ও ওষুধের দাম বেড়ে যাওয়ায় দুধের দাম ৪০ টাকা হবে বলে আশা করছেন কৃষকরা।

আরও পড়ুনঃ  গুডনিউজ: ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ: দেশে গমের ব্যাপক চাহিদা..!

Published On: 20 March 2022, 04:55 PM English Summary: Russia-Ukraine War: Milk Producers Benefit, Learn How

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters