Sadhguru Save Soil: মাটি বাঁচাও অভিযানে সদগুরু এমন কিছু তথ্য দিলেন, শুনে সতর্ক হবেন আপনিও

 রুপালী দাস
রুপালী দাস
Sadhguru Save Soil: মাটি বাঁচাও অভিযানে সদগুরু এমন কিছু তথ্য দিলেন, শুনে সতর্ক হবেন আপনিও

মাটি ধ্বংস বিশ্বব্যাপী হুমকি হিসেবে আবির্ভূত হচ্ছে। 'মাটি বিলুপ্তি' এই মুহূর্তে মানবতার জন্য সবচেয়ে মারাত্মক হুমকি। আমাদের পৃথিবী খাদ্য উৎপাদনের ক্ষমতা হারাচ্ছে। UN-FAO অনুমান করেছে যে যদি কোনো পদক্ষেপ না নেওয়া হয়, তাহলে আমাদের কাছে মাত্র 60 বছরের চাষযোগ্য মাটি অবশিষ্ট থাকবে। এই কারণেই সদগুরুর "মাটি বাঁচাও মিশন" ক্রমবর্ধমানভাবে জোর দেওয়া হচ্ছে।

মাটি বাঁচানোর যাত্রা

সদগুরু মার্চ মাসে একা মোটরসাইকেল চালক হিসেবে 100 দিনের 30,000 কিলোমিটার 'মাটি সংরক্ষণ যাত্রা' শুরু করেছিলেন। আমাদের ক্ষয়িষ্ণু মাটির প্রতি বিশ্বের দৃষ্টি আকর্ষণ করার জন্য এবং দেশ জুড়ে নীতিগত পদক্ষেপ বাস্তবায়নের জন্য, এই যাত্রা ইউরোপ, মধ্য এশিয়া এবং মধ্যপ্রাচ্যের বেশিরভাগ অংশ অতিক্রম করেছে।

পরিদর্শনের সময়, সদগুরু প্রতিটি দেশের রাজনৈতিক নেতা, মৃত্তিকা বিশেষজ্ঞ, নাগরিক, মিডিয়া ব্যক্তিত্ব এবং প্রভাবশালীদের সাথে দেখা করেছেন, মাটির বিলুপ্তি মোকাবেলার জরুরি প্রয়োজন সম্পর্কে তাদের সংবেদনশীল করেছেন। একটি অপ্রতিরোধ্য সাড়া পেয়ে, সেভ দ্য সয়েল ক্যাম্পেইন ইতিমধ্যেই 2 বিলিয়নেরও বেশি মানুষকে প্রভাবিত করেছে, 74টি দেশ মাটি বাঁচাতে কাজ করতে সম্মত হয়েছে৷

তিন-পদক্ষেপ পদ্ধতি

জলবায়ু পরিবর্তন, কার্বন নির্গমন, বৈশ্বিক উষ্ণতা, বায়ু দূষণ এবং জলের ঘাটতির মতো শর্তাবলী এবং ধারণাগুলির সাথে আমরা বেশিরভাগই পরিচিত। কিন্তু মাটির দিকে নজর দিয়েছেন খুব কম মানুষই। প্রচারণার সবচেয়ে গুরুত্বপূর্ণ উদ্দেশ্য হল কৃষি জমিতে 3-6 শতাংশ জৈব উপাদান নিশ্চিত করা, যা তিনটি পর্যায়ের বাস্তব কৌশলের মাধ্যমে অর্জন করা যেতে পারে।

ন্যূনতম 3-6 শতাংশ জৈব পদার্থের সীমা অর্জনের জন্য আকর্ষণীয় প্রণোদনার মাধ্যমে কৃষকদের জন্য একটি আকাঙ্খা তৈরি করুন।

কৃষকদের কার্বন ক্রেডিট প্রণোদনা দেওয়াও অত্যন্ত গুরুত্বপূর্ণ। কার্বন ক্রেডিট সুবিধা পাওয়ার বর্তমান প্রক্রিয়াটি কৃষকদের জন্য খুবই জটিল, তাই এর উল্লেখযোগ্য সরলীকরণ প্রয়োজন।

3-6 শতাংশ জৈব উপাদান সহ মাটি থেকে উৎপন্ন খাদ্যের জন্য উন্নত মানের একটি চিহ্ন তৈরি করা গুরুত্বপূর্ণ । যা সহজভাবে তথাকথিত 'জৈব পণ্য' এবং 'অ-জৈব পণ্য'-এর মধ্যে পার্থক্য করার চেষ্টা করবে।

মাটির দ্রুত অবনতি পরিবেশের সংকট নয়, বরং তা আমাদের অস্তিত্বের জন্য হুমকিস্বরূপ। এই কারণেই আমাদের নিম্নলিখিত ডেটা থেকে সতর্কতা বোঝা উচিত:

কৃষি ও কৃষক কল্যাণ বিভাগের মতে, ভারতের 63 শতাংশ মাটি খুবই দরিদ্র যেখানে জৈব কার্বন 0.5 শতাংশের কম।

- আগামী 20 বছরে, 9.3 বিলিয়ন মানুষের জন্য 40 শতাংশ কম খাদ্য উত্পাদিত হবে বলে আশা করা হচ্ছে।

দুর্বল মাটি খাবারে পুষ্টি কমিয়ে দেয়। আজকে আমরা যে ফল ও সবজি খাই তা ইতিমধ্যেই ৯০ শতাংশ পুষ্টি কমিয়ে দিয়েছে।

ক্ষতিগ্রস্ত জমিতে প্রায়ই কম জল ধারণ ক্ষমতা থাকে, যা বন্যাকে আরও তীব্র করে তোলে।

কিভাবে সাহায্য করতে পারেন?

মাটি বিলুপ্তি সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়ার জন্য নিম্নলিখিত যে কোনও উপায়ে অবদান রাখুন:

-  সেভ সয়েল সম্পর্কে পোস্ট করুন এবং ইনস্টাগ্রাম, টুইটার এবং ফেসবুকের মতো আপনার সোশ্যাল মিডিয়া পৃষ্ঠাগুলিতে প্রতিদিনের হাইলাইটগুলি ভাগ করুন৷

-  আপনার শহরে একটি সেভ সয়েল প্রোগ্রামে অংশগ্রহণ করুন, বা আপনার শহর বা সংস্থায় একটি ইভেন্টের আয়োজন করুন৷

দেশের মাটিকে রক্ষা করে এমন দীর্ঘমেয়াদী নীতি বাস্তবায়নের গুরুত্ব প্রকাশ করে আপনার মুখ্যমন্ত্রী বা প্রধানমন্ত্রীকে একটি চিঠি লিখুন।

-  আপনার বন্ধু, পরিবার এবং নেটওয়ার্ককে মাটি বাঁচাতে এবং পৃথিবীর মাটিকে রক্ষা করার জন্য দীর্ঘমেয়াদী নীতির গুরুত্ব সম্পর্কে কথা বলতে বলুন।  

পর্যন্ত কিছু অর্জন

6টি ক্যারিবিয়ান দেশ, আজারবাইজান, সংযুক্ত আরব আমিরাত সহ অনেক দেশ মাটির সুরক্ষার জন্য নীতি প্রণয়নের জন্য "মাটি সংরক্ষণ করুন" এর সাথে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে ।

- 54 কমনওয়েলথ অফ নেশনস, সেইসাথে ইউরোপীয় ইউনিয়ন এবং বেশ কয়েকটি প্যান-ইউরোপীয় সংস্থাও সেভ দ্য সয়েল অভিযানকে সমর্থন করতে এগিয়ে এসেছে৷

- এখন পর্যন্ত 464+ ইভেন্ট এবং সাক্ষাত্কার করা হয়েছে।

মুসলিম ওয়ার্ল্ড লিগ, সবচেয়ে প্রভাবশালী আন্তর্জাতিক বেসরকারী ইসলামী সংগঠনগুলির মধ্যে একটি, মাটিকে বিলুপ্তির হাত থেকে বাঁচাতে বিশ্বব্যাপী আন্দোলনে তার সমর্থনের প্রতিশ্রুতি দিয়েছে।

বিশ্বজুড়ে হাজার হাজার প্রভাবশালী, সেলিব্রিটি, ক্রীড়াবিদ, সাংবাদিক এবং বিজ্ঞানীরা তাদের কণ্ঠস্বর উত্থাপন করতে এবং মাটি বিলুপ্তির বিষয়ে সচেতনতা ছড়িয়ে দিতে এগিয়ে এসেছেন।

মাটি বাঁচাতে ইশা আউটরিচের সাথে সমঝোতা স্মারক স্বাক্ষরকারী গুজরাট প্রথম ভারতীয় রাজ্য হয়ে উঠেছে, যেখানে রাজস্থান দ্বিতীয় রাজ্য হয়েছে।

যাত্রা চলাকালীন সমস্ত শহরে 260 টিরও বেশি মিডিয়া আউটলেটগুলি সেভ সয়েল প্রোগ্রামগুলি কভার করে এই আন্দোলনটি বিশ্বজুড়ে মানুষের কাছ থেকে একটি অভূতপূর্ব সাড়া পেয়েছে।

- 10 লাখেরও বেশি শিক্ষার্থী ভারতে তাদের মন্ত্রীদের কাছে চিঠি লিখে মাটির পুনরুজ্জীবনের জন্য পদক্ষেপ নেওয়ার অনুরোধ জানিয়েছে।

আরও পড়ুনঃ  এভারেস্ট জয়ের পর লোৎসে! ঋণের পাহাড় নিয়ে দুই শৃঙ্গ জয় চন্দননগরের পিয়ালির

ভারতে মাটি ভ্রমণ অভিযান

সদগুরু 25 দিনের মধ্যে 9টি রাজ্যে ভ্রমণ করবেন। মাটি বাঁচাও অভিযান যাত্রা কাবেরী নদীর অববাহিকায় শেষ হবে, যেখানে সদগুরুর দ্বারা শুরু করা কাবেরী কলিং প্রকল্পটি 1,25,000 কৃষককে মাটি এবং কাবেরী নদীকে পুনরুত্পাদনের জন্য 62 মিলিয়ন গাছ রোপণ করতে সক্ষম করেছে।

হায়দ্রাবাদ, তেলেঙ্গানা 15 জুন | 4:30 PM [গাছিবউলি ইনডোর স্টেডিয়াম মিডিয়া যোগাযোগ: 9177747409,9618954075

- লখনউ, ইউপি জুন 7 | 6:30 pm | ওয়ার্ল্ড ইউনিটি কনভেনশন সেন্টার মিডিয়া যোগাযোগ: 93352 99771

- ব্যাঙ্গালোর, কর্ণাটক জুন 19 || am|ত্রিপুরবাসিনী, প্যালেস গ্রাউন্ড মিডিয়া যোগাযোগ: 9663326770, 93799 0119

- মাইসোর, কর্ণাটক 20 জুন | বিকাল 4 pm | চামুন্ডি বিহার ইন্ডোর স্টেডিয়াম মিডিয়া যোগাযোগ: 9663326770, 93799 0091

- মুম্বাই, মহারাষ্ট্র জুন 12 / 7 pm | Jio কনভেনশন সেন্টার মিডিয়া যোগাযোগ: 9920774111, 9870001123

- কোয়েম্বাটোর, তামিলনাড়ু 21 জুন | বিকাল 4 টা | ইশা যোগ কেন্দ্র

আরও পড়ুনঃ  “কৃষকরা, জমিতে ইউরিয়া ব্যবহার এড়িয়ে চলুন” প্রধানমন্ত্রী

Published On: 06 June 2022, 12:42 PM English Summary: Sadguru gave some information in the campaign to save the soil, you will be careful to hear

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters