ব্রকোলি চাষ করে লাভের আশা করছেন বাংলাদের কৃষক সামসুল

Saikat Majumder
Saikat Majumder

বাংলাদেশের কুমিল্লার এক কৃষক ব্রকোলি চাষ করেছেন। আর তাকে ঘিরেই এলাকাবাসীর উত্তেজনার শেষ নেই । তার এই সব্জি ক্ষেত দেখতে ভীর জমাচ্ছে এলাকার মানুষ। মিডিয়া রির্পোট অনুযায়ী,কুমিল্লার মুরাদনগরের কৃষক সামসুল হক পুষ্টি সমৃদ্ধ বিদেশি সবজি ব্রকোলি চাষ করে সফল হয়েছেন। বাণিজ্যিকভাবে তিনি ৫৫ শতাংশ জমিতে ব্রকোলি চাষ করেছেন।

জাগো নিউজ এ প্রকাশিত সংবাদ অনুযায়ী,সামসুল হক ব্রকোলি স্কোয়াশ, রক মেলন, হলুদ তরমুজ ও সাম্মাম চাষ করেও জেলাজুড়ে ব্যাপক সাড়া ফেলেছেন।

সরেজমিনে গিয়ে জানা যায়, উপজেলার ধামঘর ইউনিয়নের ভুবনঘর গ্রামের মৃত সোনা মিয়ার ছেলে সামসুল হক পেশায় একজন কৃষক। তিনি এলাকায় সফল কৃষক হিসেবে পরিচিত। নিত্য নতুন সফলের চাষ করে উপজেলায় ব্যাপক সুনাম ও খ্যাতি অর্জন করেছেন তিনি।

আরও পড়ুনঃ অনুর্বর জমিতে সূর্যমুখী চাষ, আসার আলো দেখছে বাংলার কৃষকরা

উপজেলা কৃষি বিভাগের পরামর্শ ও সহায়তায় বাণিজ্যিকভাবে এবছর ব্রকোলির চাষ করেছেন সামসুল হক। গত বছর পরীক্ষামূলকভাবে ব্রকোলি চাষে ভালো ফলন ও সফল হওয়ায় এবার বাণিজ্যিকভাবে ৫৫ শতাংশ জমিতে ব্রকোলি চাষ করেছেন তিনি।

আরও পড়ুনঃ পোকামাকড়ের হাত থেকে রক্ষা করবে ধানকে, জেনে নিন বিশেষত্ব

চারা, শ্রমিক ও সেচ খরচসহ ব্যয় হয়েছে ৩০ হাজার টাকা। এরই মধ্যে কৃষক সামসু প্রায় অর্ধলক্ষ টাকার ব্রকোলি বিক্রি করেছেন। এবার প্রায় লক্ষাধিক টাকা লাভের আশা করছেন তিনি। বর্তমান বাজারে প্রতি পিস ব্রকোলি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৭০ টাকা দরে।

এ বিষয়ে মুরাদনগর উপজেলা কৃষি কর্মকর্তা মাইন উদ্দিন আহম্মেদ বলেন, উপজেলায় প্রথমবারের মতো বারি ব্রকোলি-১ জাতের ব্রকোলি বাণিজ্যিকভাবে চাষ শুরু করেছেন সামসুল হক। আবহাওয়া অনুকূলে থাকায় ফলনও ভালো হয়েছে।

আশা করছি কৃষক সামসুর দেখাদেখি উপজেলার অন্য কৃষকরাও এ সবজি চাষে ঝুঁকবেন। নতুন কেউ এ ধরনের উদ্যোগ নিলে উপজেলা কৃষি অফিসের পক্ষ থেকে সব ধরনের কারিগরী সহযোগিতা ও পরামর্শ দেওয়া হবে বলে তিনি জানান।

Published On: 01 April 2022, 12:51 PM English Summary: Samsul, a farmer from Bangladesh, is hoping to make a profit by cultivating broccoli

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters