স্মার্টফোন টিপস: স্মার্টফোন ব্যবহারের সময় ভুলেও এই ভুলগুলি করবেন না, না হলে জেল হতে পারে

Saikat Majumder
Saikat Majumder
প্রতীকি

গত কয়েক বছরে সারা বিশ্বে স্মার্টফোনের প্রবণতা বেড়েছে। এর আবির্ভাবের সাথে সাথে আমাদের অনেক কাজই আজ সহজ হয়ে গেছে। মোবাইল ফোনের আবির্ভাব বিশ্বব্যাপী তথ্য প্রবাহকে ত্বরান্বিত করেছে। এখন আমরা ঘরে বসে যে কোনও জায়গায় কথা বলতে বা মেসেজ পাঠাতে পারে। আগে যেখানে আমরা ছোট ছোট কাজ করে অনেক সময় নষ্ট করতাম। এখন আমাদের একই কাজ মোবাইল ফোনের সাহায্যে কয়েক মিনিটে হয়ে যায়।বর্তমানে স্মার্টফোন ব্যক্তিগত ব্যবহার, শিক্ষা, ব্যবসা, চাকরি ইত্যাদির জন্য ব্যাপকভাবে ব্যবহৃত হয়। অন্যদিকে এমন অনেক ঘটনা প্রতিনিয়ত বেরিয়ে আসছে, যেখানে মোবাইল ফোনের ভুল ব্যবহার হচ্ছে। এই পর্বে আজ আমরা সেই ভুলগুলো সম্পর্কে বলব। স্মার্টফোনে এই ভুলগুলো করলে জেল পর্যন্ত হতে পারে।

ব্যক্তিগত ছবি এবং ভিডিও ফাঁস

আপনি যদি অনুমতি ছাড়া আপনার স্মার্টফোন থেকে কোনও ব্যক্তির ব্যক্তিগত ছবি বা ভিডিও সোশ্যাল মিডিয়ায় ফাঁস করেন, তবে এই পরিস্থিতিতে আপনার জেল হতে পারে। যেকোনো ব্যক্তির ব্যক্তিগত ছবি বা ভিডিও ফাঁস করা একটি সাইবার অপরাধ।

সংবেদনশীল কার্যকলাপ

আপনার মোবাইল ফোনে কখনই সংবেদনশীল কার্যকলাপ করা উচিত নয়। এটি করলে আপনি অনেক সমস্যার সম্মুখীন হতে পারেন। আপনার স্মার্টফোনে বোমা বা অস্ত্র তৈরির সাথে সম্পর্কিত জিনিসগুলি কখনই অনুসন্ধান করবেন না। এটা করার জন্য আপনি জেলও পেতে পারেন।

আরও পড়ুনঃআপনিও কি হোয়াটসঅ্যাপে এই তিনটি ভুল করেন? প্রতারণার শিকার হতে পারেন, এড়ানোর উপায় জেনে নিন

আপত্তিকর বার্তা বা ধর্মীয় অনুভূতিতে আঘাত করা

আপনার স্মার্টফোন থেকে কখনোই কাউকে আপত্তিকর বার্তা পাঠাবেন না। এ ছাড়া কারো ধর্মীয় বা বর্ণের অনুভূতিতে আঘাত লাগে এমন জিনিস শেয়ার করবেন না। এটা করা আইনত অপরাধ। এই ধরনের জিনিস শেয়ার করার জন্য আপনার জেল হতে পারে।

আরও পড়ুনঃ আধার কার্ডের মাধ্যমে জালিয়াতি! জেনে নিন বাঁচার উপায়

Published On: 22 January 2022, 12:31 PM English Summary: Smartphone Tips: Don't Forget These Mistakes When Using A Smartphone, Or You Can Go To Jail

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters