সাহারা মরুভূমিতে তুষারপাত: তাপমাত্রা -2 ডিগ্রি! উষ্ণতম মরুভূমি আবৃত তুষারের চাদরে

 রুপালী দাস
রুপালী দাস
Image credit- Google

হিমাঙ্কের নীচে তাপমাত্রা তাই তুষারপাত উত্তর-পশ্চিম আলজেরিয়ার সাহারা মরুভূমিতে। সর্বভারতীয় সংবাদ মাধম্যের সুত্র অনুযায়ী তাপমাত্রা অত্যন্ত নিম্ন স্তরে নেমে যাওয়ায় আলজেরিয়ার সাহারান শহর আইন সেফ্রায় 42 বছরের মধ্যে সপ্তমবারের মতো তুষারপাত হয়েছে।  LiveScience.com ওয়েবসাইট অনুসারে, আইন সেফ্রা সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় 3,280 ফুট (1,000 মিটার) উপরে অবস্থিত এবং আলজেরিয়ান-মরক্কান সীমান্তের কাছে আটলাস পর্বতমালা দ্বারা বেষ্টিত।  সাহারা মরুভূমি তার উষ্ণ এবং শুষ্ক পরিবেশের জন্য বিখ্যাত, তুষারপাত তুলনামূলকভাবে বিরল ঘটনা। 

বুধবার যুক্তরাজ্যের ডেইলি মেইল ​​অনুসারে আলজেরিয়ার শহরের তাপমাত্রা রাতারাতি -2 ডিগ্রি সেলসিয়াসে নেমে এসেছে।  তাপমাত্রা শূন্যের নিচে নেমে যাওয়ার পর, তুষারপাত সাহারা মরুভূমির টিলা জুড়ে সুন্দর নিদর্শন প্রদর্শন করেছে।  ফটোগ্রাফার করিম  বোচেতাটা  উত্তর-পূর্ব আলজেরিয়ার সাহারা মরুভূমির এই অসাধারণ ছবি সোশ্যাল মিডিয়ায় আপলোড করেছেন।

সাহারা হল বিশ্বের বৃহত্তম উষ্ণ মরুভূমি, আটলান্টিক এবং লোহিত সাগরের মধ্যবর্তী উত্তর আফ্রিকার  3.3 মিলিয়ন বর্গ মাইল (8.6 মিলিয়ন বর্গ কিলোমিটার) জুড়ে বিস্তৃত। ডেইলি মেইলের মতে,  এর আগে তুষার আবৃত সাহারার দর্শন পাওয়া গিয়েছিল 1979, 2016, 2018 এবং 2021 সালে।  

তুষার এবং বরফ মরুভূমি অঞ্চলে অজানা হলেও অস্বাভাবিক নয়।  মরুভূমিতে তাপমাত্রা রাতারাতি উল্লেখযোগ্যভাবে হ্রাস পেতে পারে, যদিও যেকোনো তুষারপাত সাধারণত পরের দিন গলে যায়।  2021 সালের জানুয়ারিতে সাহারা এবং সৌদি আরবে তুষারপাত হয়েছিল।

আরও পড়ুনঃ  প্রজাতন্ত্র দিবস ২০২২: প্রজাতন্ত্র দিবস উৎযাপন দেখতে চান? জানুন কখন, কিভাবে, কোথায় এবং কত টাকা লাগবে টিকিট কিনতে

Published On: 20 January 2022, 03:29 PM English Summary: Snowfall in Sahara Desert: The Hottest Desert Blanketed in Snow as Temperature Drop to -2°C

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters