মাটি পরীক্ষা (Soil test & soil health card initiative by RF), সয়েল হেলথ কার্ড প্রোগ্রাম, সচেতনতা শিবির, উদ্যোক্তা রিলায়েন্স ফাউন্ডেশন ও সেবা ভারতী কৃষি বিজ্ঞান কেন্দ্র

Wednesday, 25 November 2020 08:04 PM
Video Conference by Reliance Foundation

Video Conference by Reliance Foundation

আজ ২৫ শে নভেম্বর, বুধবার রিলায়েন্স ফাউন্ডেশন এর উদ্যোগে ও সেবা ভারতী কৃষি বিজ্ঞান কেন্দ্রের সহযোগিতায় অনুষ্ঠিত হলো একটি ভিডিও কনফারেন্স, যার বিষয়বস্তু মাটি পরীক্ষা ও এ বিষয়ে মানুষকে সচেতন করা।

উক্ত পোগ্রামে সেবা ভারতী কৃষি বিজ্ঞান কেন্দ্র থেকে উপস্থিত ছিলেন মিস্টার তন্ময় সেনগুপ্ত , IFFCO থেকে উপস্থিত ছিলেন মিস্টার ঝন্টু সিংহ মহাপাত্র এবং বাঁকুড়া, ঝাড়গ্রাম ও শালবনি থেকে কিছু চাষি বৃন্দ। 

পোগ্রামে আলোচনা হয় মাটি পরীক্ষার গুরুত্ব, পরীক্ষা করার জন্য নমুনা সংগ্রহ এবং সয়েল হেলথ কার্ড রিপোর্ট নেওয়ার পর জমির যে সব অনুখাদ্য -র ঘাটতি থাকবে, সেই অনুযায়ী সার ও খনিজ লবন এর প্রয়োগ সম্পর্কে । 

রিলায়েন্স ফাউন্ডেশন এর প্রতিনিধি প্রদীপ পান্ডা বাবু জানান IFFCO র সহযোগিতায় প্রায় ১৫০০ মাটির নমুনা পরীক্ষা করে সয়েল হেলথ কার্ড চাষি দের হাতে তুলে দেবেন।

এর আগেও রিলায়েন্স ফাউন্ডেশনের উদ্যোগে কৃষকদের জন্য এই ধরণের অনেক প্রোগ্রাম সংঘটিত হয়েছে এবং আগামীদিনেও কৃষকদের অগ্রগতির জন্য তারা কাজ করে চলেছে।

Video conference program for farmer by RF

Video conference program for farmer by RF

এরকম ধরনের প্রোগ্রামে গ্রামবাংলার মানুষ খুশি হন এবং এরকম প্রোগ্রাম আরো করার জন্য রিলায়েন্স ফাউন্ডেশন এর কর্মীবৃন্দ দের তারা অনুরোধ করেন। রিলায়েন্স ফাউন্ডেশন এর টোল ফ্রি নাম্বার ১৮০০ ৪১৯ ৮৮০০ এই নাম্বারটি সকলকে জানানো হয় এবং সকলের উদ্দেশ্যে বলা হয়, এখানে কল করলে তারা মৎস্য চাষ, কৃষি সংক্রান্ত ও পশুপালন সংক্রান্ত যে কোন তথ্য জানতে পারবেন ।

তথ্য সূত্র এবং চিত্র - 

প্রদীপ পান্ডা (কর্মকর্তা, রিলায়েন্স ফাউন্ডেশন)

অনুবাদ

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

Related link - শস্য সংক্রান্ত বিষয়ে কৃষকদের সহায়তায় কৃষি আলোচনায় পূর্ব বর্ধমানে রিলায়েন্স ফাউন্ডেশন

English Summary: Soil Testing, Soil Health Card Program Entrepreneur Reliance Foundation

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.