কম বিনিয়োগে ভাল আয় করতে শুরু করুন চক ব্যবসা, রইল বিস্তারিত

 রুপালী দাস
রুপালী দাস
কম বিনিয়োগে ভাল আয় করতে শুরু করুন চক ব্যবসা, রইল বিস্তারিত

আজ, লোকেরা সরকারী এবং বেসরকারী সংস্থাগুলিতে চাকরি খুঁজছে, যাতে তারা তাদের দৈনন্দিন চাহিদা পূরণ করতে পারে। আপনি যদি একটি ভাল এবং টেকসই ব্যবসা শুরু করার কথাও ভাবছেন, তাহলে চক ব্যবসা আপনার জন্য একটি ভাল বিকল্প হতে পারে। আপনিও কম খরচে এই ব্যবসা শুরু করতে পারেন।

চক কি?

চক হল প্লাস্টার অফ প্যারিসে তৈরি একটি স্টেশনারি পণ্য  , যা লোকেরা ব্ল্যাকবোর্ডে লিখতে ব্যবহার করে।  আজকাল প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে চকের ব্যবহার দেখেছেন। চক ব্যবসা শুরু করার আগে, আপনাকে মালিকানার প্যাটার্ন নির্ধারণ করতে হবে এবং এটিকে RoC-তে নিবন্ধন করতে হবে। এছাড়াও, এই ব্যবসার জন্য, আপনি ব্যবসার নামে একটি  ব্যাংক অ্যাকাউন্ট খুলতে পারেন।

আপনি প্রথমে ছোট পরিসরে চক ব্যবসা শুরু করতে পারেন এবং পরে বেশি লাভ থাকলে আপনার বাজেট অনুযায়ী বাড়াতে পারেন। এই ব্যবসার জন্য সরকার থেকে আর্থিক ভর্তুকিও দেওয়া হয়। আপনি যদি এটি একটি ছোট স্কেলে শুরু করেন, তাহলে আপনাকে এই ব্যবসার জন্য 10,000 থেকে 30,000 টাকা বিনিয়োগ করতে হবে।

চকের জন্য উপযুক্ত মেশিন

চক তৈরির মেশিন বিশ্বব্যাপী পাওয়া যায়। যার সাহায্যে আপনি চক তৈরি করে মুনাফা অর্জন করতে পারেন। যদি দেখা যায়, ভারতের বাজারে চক তৈরির জন্য দুই ধরনের মেশিন রয়েছে। একটি অ্যালুমিনিয়াম এবং অন্যটি একটি গানমেটাল মেশিন। এই দুটি মেশিনই খড়ির জন্য উপযুক্ত বলে বিবেচিত হয়।

ভারতীয় বাজারে এই মেশিনগুলির দাম মানুষের জন্য খুবই লাভজনক। এই মেশিনগুলির সাহায্যে, আপনি প্রতিদিন 1,20,000 থেকে 1,50,000 টুকরো চক পেতে পারেন। মেশিন ছাড়াও, চক ব্যবসার জন্য আপনার স্ক্র্যাপার, পেইন্টব্রাশ, ড্রায়ার, হ্যান্ড গ্লাভস ইত্যাদিরও প্রয়োজন হবে।

আরও পড়ুনঃ  Village Business Idea: গ্রামে শুরু করুন এই ব্যবসা! শীঘ্রই হবেন কোটিপতি

এভাবে চক তৈরি করুন

  • চক তৈরি করতে, প্রথমে, একটি কাঠের তক্তায় একটি ছাঁচ রাখুন যাতে এটি 4:1 অনুপাতে কেরোসিন এবং চীনাবাদাম তেল দিয়ে লুব্রিকেট করে।

  • এর পর খনি থেকে চুনাপাথর বের করে নিন। তারপর ভালো করে গুঁড়ো করে নিন।

  • এই পরে চক মধ্যে জিপসাম ডিহাইড্রেট. এর পর এর স্থানান্তর করুন।

  • চকটির জন্য একটি ঘন ব্যাটার তৈরি করতে, এতে সঠিক পরিমাণে জল যোগ করুন। তারপর ভালো করে মিশিয়ে নিন।

  • এরপর মেশিনের সাহায্যে কাঙ্খিত টুকরো বা আকারে কাটা হয়।

  • শেষ পর্যন্ত মুনাফা অর্জনের জন্য তা প্যাকেটজাত করে বাজারে পাঠানো হয়।

আরও পড়ুনঃ  জার্সি গাভী পালন করে লাখ লাখ টাকা লাভ, প্রতিদিন 12 থেকে 14 লিটার দুধ পাবেন

Published On: 10 April 2022, 11:18 AM English Summary: Start a good business with low investment

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters