ঝড়ে সূর্যমুখী চাষে ক্ষতি ও কিছু পরামর্শ

Thursday, 28 June 2018 01:48 PM

তৈল বীজের বিকল্প হিসাবে সূর্যমুখী চাষ করে যারা বাড়তি রোজগারের আশা দেখছিলেন তাদের আশায় জল ঢালল বিগত সপ্তাহের ঝড় বৃষ্টি। গত কয়েক দিনের ঝড় বৃষ্টিতে ফুল সমেত সূর্যমুখী লন্ডভন্ড হয়ে গিয়েছে। অধিকাংশ গাছ মাঝখানে মচকে গিয়ে ডগা সহ ফুল মাটিতে নুয়ে পড়েছে। সেই ফুলগুলি থেকে আদৌ পাকা বীজ পাওয়া যাবে কিনা তা নিয়ে আশঙ্কায় তারা।

কৃষিবিদরা বলছেন মচকে যাওয়া সূর্যমুখী থেকে বীজ পাওয়া যাবে কিন্তু তাতে তেলের ভাগ কম পাওয়া যাবে। তাই মচকে যাওয়া সূর্যমুখী গাছগুলি এখনই কেটে ফেলা যাবেনা। ফুলের পিছনে হাত দিয়ে ধরলে যদি তামাটে রঙের ফুল ঝুলে পড়ে এবং ফুলের মাঝখানের বীজ কালো ও শক্ত হয় তবে কাটতে হবে।

বিশেষজ্ঞরা আরও জানান সূর্যমুখী বীজ বোনার সময় লাইন থেকে লাইন ৪৫-৬০ সেন্টিমিটার এবং বীজ থেকে বীজের দূরত্ব ২০-৩০ সেন্টিমিটারের কম যেন না হয়। ৫ সেন্টিমিটার গভীরতায় বীজ বোনা দরকার এর ফলে কান্ড মোটা হয় কিন্তু লম্বা হয়না তাতে কালবৈশাখী ঝড় সহ্য করার ক্ষমতা থাকবে। স্বল্পমেয়াদী উন্নতমানের পিএসি-৩৬, এস এস এফ এইচ-১৭, প্রভৃতি বীজ বুনতে হবে।

- সুস্মিতা কুণ্ডু 

English Summary: Sunflower

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.