২০ই মে এর পরই বর্ষার আগমন! কি বলছে আবহাওয়া অফিস

 রুপালী দাস
রুপালী দাস

প্রচণ্ড গরমে ভোগা  মানুষের  জন্য সুখবর রয়েছে ।  এ বছর মৌসুমী ঢেউ  ভারতে পৌঁছাতে যাচ্ছে সময়ের আগেই । তবে এই খবরটি কৃষকদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। একদিকে বর্ষা যেখানে প্রচণ্ড তাপদাহ থেকে মানুষকে স্বস্তি দেবে, অন্যদিকে বর্ষা শুরুর আগেই কৃষকদের জন্য আশীর্বাদ হিসেবে প্রমাণিত  হবে।

IMD-  এর মতে, 20 মে এর পর যে কোনও সময় কেরালায় বর্ষা নামতে পারেআমরা আপনাকে জানিয়ে রাখি যে ভারতে প্রথম বর্ষার নক দেখা গেছে  কেরালায় । আগের তথ্য অনুযায়ী ,  প্রতি বছর ১ জুন বা এর আশেপাশে বর্ষার কড়া নাড়তে দেখা যায়। তবে এবার বর্ষা সময়ের আগেই ভারতে আসার জন্য প্রস্তুত। যদি দেখা যায়, তাহলে 20 থেকে 22 দিনের পার্থক্য স্পষ্টভাবে দেখা যায়।

সময়ের আগেই বর্ষা শুরু হবে

টাইমস অফ ইন্ডিয়া আইআইটিএম-এর একজন বিশেষজ্ঞের মতে  20 মে এর পরে যে কোনও সময় কেরালায় বর্ষা শুরু হতে পারে। প্রতিবেদন অনুসারে, 28 এপ্রিল প্রকাশিত সর্বশেষ বর্ধিত পরিসরের পূর্বাভাসটিও 19-25 মে সময়ের মধ্যে কেরালায় বৃষ্টিপাতের কার্যকলাপ বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে। এমন পরিস্থিতিতে এ বছর ২০২২ সালের ২০ মে এর পর যে কোনো সময় বর্ষা নামতে পারে। এর প্রত্যক্ষ সুফল কৃষকরা দেখতে পাচ্ছেন।

সময়ের আগেই কেরালায় পৌঁছে যাবে বর্ষা

প্রাপ্ত তথ্য অনুযায়ী,  আগামী এক সপ্তাহ যদি একই রকমের সম্ভাবনা  দেখা যায় , তাহলে নিশ্চিতভাবেই উপকূলীয় রাজ্য কেরালায় বর্ষা শুরু হবে।  আবহাওয়াবিদরা  বলছেন, আগামী এক সপ্তাহের মধ্যেই নিশ্চিত হবে কেরলে বর্ষার আগমন হবে।

বঙ্গোপসাগরে আবারো আলোড়ন , ঘূর্ণিঝড়ের সম্ভাবনা   

আইআইটিএম-এর বিশেষজ্ঞদের মতে,  আপাতত কেরালায় বর্ষার তাড়াতাড়ি আগমনের লক্ষণ দেখা যাচ্ছে। পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড় তৈরি হতে চলেছে।

ভারতের আবহাওয়া বিভাগ (IMD) এবং অন্যান্য সূত্র অনুযায়ী  দক্ষিণ আন্দামান সাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড় অশনি, 8 মে, 2022 এর মধ্যে একটি স্বল্পস্থায়ী ঘূর্ণিঝড়ে পরিণত হতে চলেছে এবং 10 মে নাগাদ অন্ধ্র প্রদেশের বিশাখাপত্তনম এবং ওড়িশার ভুবনেশ্বরের মধ্যে ল্যান্ডফল করবে। আইএমডির ঊর্ধ্বতন কর্মকর্তারা নিশ্চিত করেছেন যে ঘূর্ণিঝড়টি এখন পর্যন্ত পশ্চিমবঙ্গে বড় ধরনের ক্ষতির সম্ভাবনা নেই। তবে, 10-13 মে গাঙ্গেয় পশ্চিমবঙ্গকে প্রভাবিত করে 7-11 সেন্টিমিটার মাপের প্রবল বাতাস এবং ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে ৷

আরও পড়ুনঃ  একে অশনি! দোসর যমজ ঘূর্ণিঝড়, বঙ্গের ওপর চলবে যমজ ঘূর্ণিঝড়ের দাপট

আইএমডির একজন বিজ্ঞানী উল্লেখ করেছেন যে "বাংলাদেশের দিকে ঘূর্ণিঝড়ের পথের পুনরুত্থানের সম্ভাবনা রয়েছে , যা পশ্চিমবঙ্গ উপকূলে আরও সরাসরি প্রভাব ফেলবে"। এটি  উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে 10 মে এর মধ্যে উত্তর অন্ধ্র-ওড়িশা উপকূলে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে পৌঁছানোর প্রবল সম্ভাবনা রয়েছে। 10 মে, ল্যান্ডফলের আগে, ঘূর্ণিঝড়ের বাতাসের গতিবেগ পশ্চিম-মধ্য এবং সংলগ্ন উত্তর-পশ্চিম এবং পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে "70-80 কিলোমিটার থেকে  90 কিলোমিটার প্রতি ঘণ্টা থাকবে।“

আরও পড়ুনঃ  আজও বৃষ্টির সম্ভবনা , রাজ্য়ের বোরো ধান চাষিদের জন্য় জারি হলুদ সতর্কতা

Published On: 08 May 2022, 03:54 PM English Summary: The arrival of the monsoon after May 20! What the weather office is saying

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters