75,800 কোটি টাকার 'রোজগার বাজেট' পেশ করল দিল্লি সরকার

 রুপালী দাস
রুপালী দাস
75,800 কোটি টাকার 'রোজগার বাজেট' পেশ করল দিল্লি সরকার

দিল্লির উপ-মুখ্যমন্ত্রী মনিশ  সিসোদিয়া শনিবার বিধানসভায় 2022-23 আর্থিক বছরের জন্য 75,800 কোটি টাকার  একটি "রোজগার বাজেট" পেশ করেছেন,  যেখানে একটি বৈদ্যুতিন শহর স্থাপন এবং পাঁচ বছরে 2 মিলিয়ন চাকরি তৈরির উপর দৃষ্টি নিবদ্ধ করে। পাশাপাশি তিনি নজর রেখেছেন রাজধানীতে অর্থনীতি, খুচরা ও পাইকারি বাজারেও যেন উন্নতি হয়।

আগামী অর্থবছরের বাজেটের আকার আগের বছরের তুলনায় 9.86 শতাংশ বেশি। আগের বছর ছিল 69,000 কোটি টাকা। তিনি বলেন  “দিল্লির অর্থনীতি COVID-19-এর প্রভাব থেকে ধীরে ধীরে পুনরুদ্ধার করছে। রোজগার বাজেট দিল্লির অর্থনীতিকে অগ্রগতির পথে নিয়ে যাবে এবং লক্ষ লক্ষ কর্মসংস্থানের সুযোগ তৈরি করবে”।

"দিল্লির জন্য 'রোজগার বাজেট' পেশ করার জন্য উপ-মুখ্যমন্ত্রী এবং অর্থমন্ত্রী মনীশ সিসোদিয়াকে অনেক অভিনন্দন। এই বাজেট যুবকদের জন্য বিশাল পরিসরে কর্মসংস্থান তৈরি করবে। এই বাজেটে দিল্লির প্রতিটি অংশের যত্ন নেওয়া হয়েছে," টুইট করে বলেছেন  কেজরিওয়াল।

75,800 কোটি টাকার অর্থনৈতিক রোডম্যাপ

সিসোদিয়া জানান দিল্লি সরকার এমন পরিকল্পনা নিয়ে এসেছে যা কোভিড -19 মহামারী চলাকালীন যারা তাদের জীবিকা হারিয়েছে তাদের চাকরি, খাবার এবং ব্যবসায় বর্ধিত সুযোগ সরবরাহ করবে। পাশাপাশি 80,000 কর্মসংস্থান তৈরি করতে জাতীয় রাজধানীতে একটি ইলেকট্রনিক শহর স্থাপনের প্রস্তাব করেছেন। ইলেকট্রনিক শহর, যা দিল্লিতে কর্মসংস্থানের সুযোগ বাড়ানোর লক্ষ্য রাখবে। 

দিল্লির অর্থমন্ত্রী বিধানসভায় তার বাজেট বক্তিতায়  তুলে ধরেছেন যে দিল্লিতে গত সাত বছরে 1.78 লক্ষেরও বেশি যুবক কর্মসংস্থান পেয়েছে এবং তাদের মধ্যে 51,307 জন সরকারি চাকরি পেয়েছে। 

খুচরা, পাইকারি কেনাকাটা উৎসব পর্যটন, অর্থনীতিকে চাঙ্গা করতে পদক্ষেপ

বাজেটে, দিল্লি সরকার শহরের খুচরা ও পাইকারি বাজারের প্রচারের জন্য শপিং ফেস্টিভ্যালের পরিকল্পনা করেছে, এই স্থানগুলিকে পর্যটন গন্তব্যে রূপান্তরিত করতে এবং অর্থনীতিকে চাঙ্গা করার জন্য কর্মসংস্থান তৈরি করতে এই পরিকল্পনা দিল্লি সরকারের।  সরকার 250 কোটি ব্যয় সহ একটি দিল্লি শপিং ফেস্টিভ্যাল এবং একটি দিল্লি পাইকারি শপিং উৎসব এর প্রস্তাব রেখেছে।

দিল্লি বাজেটের অন্যান্য বিবরণ 

 'স্মার্ট আরবান ফার্মিং' উদ্যোগের অধীনে মহিলাদের জন্য 25,000 চাকরি তৈরি করা হবে। স্বাস্থ্য খাতের জন্য 9,669 কোটি টাকা বরাদ্দ,  ক্লিনিক এবং পলিক্লিনিকগুলির জন্য 475 কোটি টাকা, দিল্লি সরকারি হাসপাতালগুলিকে আপগ্রেড করার জন্য 1,900 কোটি টাকা অনুমোদনের প্রস্তাব রাখা হয়েছে । অনুমোদিত কলোনিতে ড্রেন, রাস্তা, জল সরবরাহের জন্য 1,300 কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

আরও পড়ুনঃ  সুখবর! পাটের MSP দাম বেড়েছে 250 টাকা

Published On: 26 March 2022, 05:06 PM English Summary: The Delhi government has presented an 'income budget' of Rs 75,800 crore

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters