PM KISAN –এর অষ্টম কিস্তি এই সকল কৃষকদের জন্য প্রথমে আসতে চলেছে, এখানে আপনার স্থিতি পরীক্ষা করুন

Monday, 26 April 2021 06:38 PM
PM KISAN Samman Nidhi Yojana (Image Credit - Google)

PM KISAN Samman Nidhi Yojana (Image Credit - Google)

প্রধানমন্ত্রী কৃষি সম্মান নিধি যোজনার (PM KISAN) পরবর্তী কিস্তির জন্য অপেক্ষা করে থাকা কোটি কোটি কৃষকের জন্য একটি সুসংবাদ রয়েছে। তথ্য অনুসারে, অল্প কিছু কৃষক খুব শীঘ্রই প্রধানমন্ত্রী কিষাণের এপ্রিল-জুলাইয়ের কিস্তি পাবেন।

যে সকল কৃষকদের স্থিতি বলছে যে ‘এফটিও জেনারেট হয়েছে এবং অর্থ প্রদানের নিশ্চয়তা মুলতুবি রয়েছে’ তারাই প্রথম প্রধানমন্ত্রী কিষাণের (PM KISAN Samman Nidhi Yojana) অর্থ পাবেন। সরকার অগ্রাধিকার ভিত্তিতে তাদের ব্যাংক অ্যাকাউন্টে ২,০০০/ - টাকা স্থানান্তর করবে। এটি অবশ্যই লক্ষণীয় যে প্রধানমন্ত্রী কিষাণের শেষ কিস্তি ২০২০ সালের ২৫ শে ডিসেম্বর প্রেরণ করা হয়েছিল।

এফটিও কি (What is FTO) ?

এফটিও অর্থ তহবিল স্থানান্তর আদেশ। এর অর্থ হ'ল সরকার সুবিধাভোগীর আধার নম্বর, ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর এবং ব্যাংকের আইএফএসসি কোড সহ অন্যান্য বিশদ যাচাই করেছে। এই কৃষকদের কিস্তির পরিমাণ প্রস্তুত এবং আপনার ব্যাংক অ্যাকাউন্টে প্রেরণের জন্য সরকার আদেশ দিয়েছে। তবে নির্দেশ হলেও, কিছু কৃষকের স্থিতিতে, রাষ্ট্র দ্বারা অনুমোদনের অপেক্ষার বিষয়টি এখনও প্রদর্শিত হচ্ছে।

রাষ্ট্র দ্বারা অনুমোদনের অপেক্ষার অর্থ কী (RFT) ?

আপনার মোবাইল বা কম্পিউটারে প্রধানমন্ত্রী কিষাণ স্থিতি পরীক্ষা করার সময়, আপনি একটি বিকল্প পাবেন - ‘রাষ্ট্র দ্বারা অনুমোদনের অপেক্ষায়’ যার অর্থ রাজ্য সরকার এই কিস্তির জন্য আপনার আবেদন অনুমোদন করেনি। আপনি যদি নিজের স্ট্যাটাসে ‘রাজ্য সরকার দ্বারা স্বাক্ষরিত ‘Rft’ দেখতে পান তবে এর অর্থ হ'ল সুবিধাভোগীর ডেটা রাজ্য সরকার চেক করেছে, যা সঠিক বলে প্রমাণিত হয়েছে এবং রাজ্য সরকার কেন্দ্রকে সুবিধাভোগীর অ্যাকাউন্টে টাকা প্রেরণের জন্য অনুরোধ করেছে। Rft -এর সম্পূর্ণ অর্থ হ'ল ‘Request For Transfer’।

প্রধানমন্ত্রী কিষাণ অষ্টম কিস্তির বিশদ (PM KISAN 8th installment) -

প্রধানমন্ত্রী কিষাণ-এর ৮ ম কিস্তি এপ্রিল-জুলাইয়ের মধ্যে যে কোনও সময় আসতে পারে। কৃষকদের চলমান প্রতিবাদ এবং দেশের কোভিড -১৯ পরিস্থিতির অবনতির কারণে অর্থ প্রদানে সরকারের বিলম্ব হচ্ছে। সুতরাং অষ্টম কিস্তি সম্পর্কে জানার জন্য আপনাকে অবশ্যই সময় সময় আপনার স্থিতি পরীক্ষা করা উচিত।

কীভাবে প্রধানমন্ত্রী কিষাণ স্ট্যাটাস চেক করবেন -

প্রধানমন্ত্রী কিষাণ অ্যাকাউন্টের ব্যালেন্স পরীক্ষা করতে নীচে দেওয়া পদক্ষেপগুলি অনুসরণ করুন;

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি স্কিমের অফিসিয়াল ওয়েবসাইটে যান - https://pmkisan.gov.in/

আপনি এই ওয়েবসাইটে সমস্ত সর্বশেষ আপডেট পাবেন।

  • প্রথমে ‘ফার্মার্স কর্নার বিভাগ’ অনুসন্ধান করুন।

  • তারপরে ‘বেনিফিশিয়ার স্ট্যাটাস বিকল্পটি নির্বাচন করুন। এতে, সুবিধাভোগী প্রধানমন্ত্রী কিষাণের জন্য তার আবেদনের স্থিতি খুঁজে পেতে পারেন। তালিকায় কৃষকের নাম এবং তার ব্যাংক অ্যাকাউন্টে প্রেরিত অর্থের পরিমাণ থাকবে।

  • এর পরে, ড্রপ ডাউন অপশন থেকে আপনার রাজ্য, জেলা, উপ-জেলা, ব্লক এবং গ্রামের নাম পরস্পর নির্বাচন করুন।

  • এই সকল কাজ সম্পন্ন হওয়ার পরে, ‘Get Report’ অপশনে ক্লিক করুন।

আরও পড়ুন - SBI কৃষি স্বর্ণ লোণ - কৃষকদের জন্য লোণ প্রকল্প সরবরাহ করছে এসবিআই

আপনি কবে এই প্রকল্পের থেকে অর্থ পাবেন অথবা এই প্রকল্পে নিজেকে নিবন্ধন করেছেন, কিন্তু এখনও অর্থ পাননি? তাহলে এখানে ক্লিক করে নিজের স্থিতি পরীক্ষা করুন

আরও পড়ুন - SSY- সুকন্যা সমৃদ্ধি যোজনা, অ্যাকাউন্টে এখন আরও ৪.৭ শতাংশ পর্যন্ত বেশি সুদ

English Summary: The eighth installment of PM KISAN is coming first for these farmers, check your status here

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.