কৃষকদের জন্য খুশির খবর ,এখন মাটির স্বাস্থ্য পরিক্ষা করতে লাগবে মাত্র ৯০ সেকেন্ড

Saikat Majumder
Saikat Majumder

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) কানপুর একটি বিশেষ ডিভাইস তৈরি করেছে। এর মাধ্যমে মাত্র ৯০ সেকেন্ডে মাটির স্বাস্থ্য জানতে পারবেন কৃষকরা । ডিভাইসটি একটি মোবাইল অ্যাপের সাথে সংযুক্ত থাকবে এবং মাটি পরীক্ষা করার ৯০ সেকেন্ডের মধ্যে পরীক্ষার ফলাফল মোবাইল অ্যাপে প্রদর্শিত হবে। এতে কৃষকরা ব্যাপকভাবে উপকৃত হবেন এবং তারা মাটির গুণাগুণ সম্পর্কে তাৎক্ষণিক তথ্য পাবেন ।

মাটির গুণাগুণ জানার পাশাপাশি জমিতে সঠিক পরিমাণে সার ব্যবহারের তথ্যও দেবে এই যন্ত্র। এর নাম দেওয়া হয়েছে পোর্টেবল সয়েল টেস্টিং ডিভাইস বা আর্থ টেস্টার । আইআইটি কানপুর ডিভাইসটির বাণিজ্যিক উৎপাদনের জন্য এগ্রিটেক কোম্পানি অ্যাগ্রো নেক্সট সার্ভিসেসের সাথে যুক্ত হয়েছে।

আরও পড়ুুনঃ মাধ্যমিক পাশে ক্লার্ক পদে কল্যাণী এইমসে মিলবে চাকরির সুযোগ, আবেদন করবেন কিভাবে? জেনে নিন

এটি নিয়ার ইনফ্রারেড স্পেকট্রোস্কোপি টেকনিকের উপর ভিত্তি করে প্রথম ধরণের আবিষ্কার । ফাইন্যান্সিয়াল এক্সপ্রেসের একটি প্রতিবেদন অনুসারে, ডিভাইসটি গুগল প্লে স্টোরে 'গ্রাউন্ড টেস্টার' নামে একটি মোবাইল অ্যাপের মাধ্যমে স্মার্টফোনে রিয়েল-টাইম মাটি বিশ্লেষণ প্রতিবেদন সরবরাহ করে।

অ্যাপটি একাধিক স্থানীয় ভাষায় অ্যাক্সেস করা যেতে পারে এবং একটি সাধারণ ইউজার ইন্টারফেসের সাহায্যে এমনকি স্কুলের শিক্ষার্থীরাও সহজেই ডিভাইস এবং মোবাইল অ্যাপটি পরিচালনা করতে পারে । এই সরঞ্জামটি 1 লাখ মাটি পরীক্ষার নমুনা পরীক্ষা করতে পারে।

আইআইটি কানপুরের ডিরেক্টর অভয় করন্দিকর বলেছেন যে কৃষকরা আমাদের রক্ষক। কিন্তু তাদের অনেক অসুবিধার সম্মুখীন হতে হয়। মাটি পরীক্ষার ক্ষেত্রেও তারা এমন একটি অসুবিধার সম্মুখীন হয় যখন তাদের ফলাফল পেতে বেশ কয়েক দিন অপেক্ষা করতে হয়।

আরও পড়ুনঃ কম খরচে বেশি লাভ, এটাই প্রাকৃতিক চাষ দেশের ৮০ শতাংশ কৃষক উপকৃত হবেনঃ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

পোর্টেবল এবং ওয়্যারলেস সয়েল টেস্টিং ডিভাইসে মাটিতে উপস্থিত পুষ্টিগুণ সম্পর্কে জানতে মাত্র ৫ গ্রাম শুকনো মাটির নমুনা প্রয়োজন ।  ৫ সেমি লম্বা নলাকার আকৃতির ডিভাইসে মাটি ঢোকানোর পর, এটি ব্লুটুথের মাধ্যমে মোবাইল অ্যাপের সাথে নিজেকে সংযুক্ত করে এবং ৯০ সেকেন্ডের মধ্যে মাটি বিশ্লেষণ শুরু করে । বিশ্লেষণের পর ফলাফল প্রতিবেদন আকারে প্রদর্শিত হবে।

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters