কৃষকদের জন্য সরকারের পক্ষ থেকে বরাদ্দ করা হল ১,৫০০ কোটি টাকা

KJ Staff
KJ Staff
Mukhymantri Kisan Kalyan Yojna (Image Credit - Google)
Mukhymantri Kisan Kalyan Yojna (Image Credit - Google)

করোনা সময়কালে, কৃষকদের জন্য আবারও রাজ্য সরকার একটি দুর্দান্ত সুবিধা এনেছে। মধ্য প্রদেশের রাজ্য সরকার কৃষকদের জন্য Mukhymantri Kisan Kalyan Yojna নামে একটি প্রকল্প প্রচলন করেছে। এই প্রকল্পের আওতায় রাজ্যের কৃষকদের জন্য ১৫০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছেসরকারের তথ্য অনুযায়ী, ৫ লক্ষেরও বেশি কৃষক এই প্রকল্পের সুবিধা পেতে চলেছেন।

লক্ষণীয় যে, মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান বিগতকালই 'মুখ্যমন্ত্রী কিষাণ কল্যাণ যোজনা'র আওতায় রাজ্যের ৭৫ লক্ষ কৃষকের অ্যাকাউন্টে ১,৫০০ কোটি টাকা জমা করেছেন। বিকেল তিনটায় শুরু হওয়া এই প্রোগ্রামটি সম্পূর্ণ ভার্চুয়াল ছিল। এটি বিভিন্ন মাধ্যমে সরাসরি সম্প্রচারিত হয়েছিল।

কৃষকদের দশ হাজার টাকা দেওয়া হবে -

ভার্চুয়াল প্রোগ্রামের মাধ্যমে কৃষকদের উদ্দেশ্যে সম্বোধন করে মুখ্যমন্ত্রী বলেন যে, আপনাদের ফসলের ক্ষতিবাবদ, ত্রাণ অর্থ এবং ফসল বীমা প্রকল্পের অর্থও আপনাদের অ্যাকাউন্টে আসবে। পিএম কিষাণ প্রকল্পের আওতায় প্রধানমন্ত্রী কৃষকদের ৬ হাজার টাকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন, আমরা সিদ্ধান্ত নিয়েছিলাম যে এতে ৪ হাজার টাকা যোগ করে দশ হাজার টাকা রাজ্যের প্রতিটি কৃষককে দেওয়া হবে। এতে কৃষকদের আর্থিক অবস্থার অনেকটাই সুরাহা হবে বলে আশা করা হচ্ছে।

মুখ্যমন্ত্রী কিষাণ কল্যাণ যোজনা ক্ষুদ্র কৃষকদের জন্য এক আশীর্বাদ -

মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান তাঁর সম্বোধন করে বলেছিলেন যে ‘মুখ্যমন্ত্রী কিষাণ কল্যাণ যোজনা’ ক্ষুদ্র কৃষকদের জন্য এক আশীর্বাদ স্বরূপ। স্থানীয় কৃষকদের শস্য উত্পাদনে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। কখনও প্রাকৃতিক দুর্যোগে তাদের ফসল ধ্বংসও হয়ে যায়। ফলত তারা চরম অর্থনৈতিক সংকটের মধ্যে পড়ে। এই যোজনার মাধ্যমে কৃষকরা যেহেতু এককালীন ১০ হাজার টাকা তাদের অ্যাকাউন্টে পাবেন, সেহেতু অর্থনৈতিক সংকটের কবল থেকে তারা অনেকাংশে রেহাই পাবেন। সুতরাং, রাজ্যের কৃষকরা বিশেষ করে এই মহামারীর সময়ে এই প্রকল্প থেকে আর্থিকভাবে লাভবান হবেন।  

কোভিড ১৯ –এর এই মহামারীর সময়েও ৭৫ লক্ষেরও বেশি কৃষকের অ্যাকাউন্টে এক ক্লিকের মাধ্যমে ১,৫০০ কোটি টাকার বেশি জমা দেওয়া হয়েছে। এ ছাড়া, যাদের নম্বর ১৫ মে পর্যন্ত এসেছে, যাদের এসএমএস পাঠানো হয়েছে, কেবল সেই কৃষকদেরই কেন্দ্রে আসার জন্য মুখ্যমন্ত্রী সমস্ত কৃষকদের কাছে আবেদন জানিয়েছেন।

আরও পড়ুন - পিএম কিষাণের অর্থ প্রেরণে বিলম্ব, করোনা ভাইরাসের সংক্রমণ বাড়ায় কৃষকরা পেলেন না বছরের প্রথম কিস্তি

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters