প্রাকৃতিক চাষের কারণে কৃষকদের ক্ষতি হলে সরকার তিন বছরের জন্য ক্ষতিপূরণ দেবে

 রুপালী দাস
রুপালী দাস
প্রাকৃতিক চাষের কারণে কৃষকদের ক্ষতি হলে সরকার তিন বছরের জন্য ক্ষতিপূরণ দেবে

যখন থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রাকৃতিক চাষের প্রচারের কথা বলেছেন, তখন থেকেই বিজেপি-শাসিত সরকারগুলির মধ্যে এটি নিয়ে দৌড়ঝাঁপ রয়েছে বলে মনে হচ্ছে। প্রতিটি মুখ্যমন্ত্রী ও রাজ্যের কৃষিমন্ত্রী প্রাকৃতিক চাষের মালা গাইছেন । তবে এতে উৎপাদন কমে যাওয়ার বড় শঙ্কা রয়েছে কৃষকদের । শুধু তাই নয়, প্রাকৃতিক কৃষিপণ্যের বাজার পাওয়া যাচ্ছে না। এমন পরিস্থিতিতে নতুন বাজি খেলল হরিয়ানা সরকার । কৃষিমন্ত্রী জয়প্রকাশ দালাল বলেছেন, প্রাকৃতিক চাষের কারণে কৃষকের ফসলের ক্ষতি হলে তা তিন বছরের জন্য সরকার ক্ষতিপূরণ দেবে।

দালাল বলেছেন যে হরিয়ানা সরকার প্রাকৃতিক চাষের প্রচারের জন্য রাজ্যে একটি বোর্ড গঠন করবে। প্রাকৃতিক চাষে কৃষকের খরচ কমবে এবং ফসলের মানও উন্নত হবে। রাজ্যে প্রাকৃতিক চাষকে গতি দিতে এলাকা চিহ্নিত করতে বলা হয়েছে। হরিয়ানা এগ্রিকালচারাল ইউনিভার্সিটি হিসার আয়োজিত কিষাণ মেলায় উপস্থিত মন্ত্রী এ কথা জানান।

মডেলে প্রাকৃতিক চাষের স্বপ্ন পূরণ হবে

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রাসায়নিক মুক্ত চাষের স্বপ্ন পূরণ হতে পারে যদি রাজ্য সরকারগুলি, যারা তাদের বিবৃতিতে শুধুমাত্র প্রাকৃতিক চাষের কথা বলে, তারা হরিয়ানার মতো এই জাতীয় চাষের ফলে ক্ষতি পুষিয়ে নেওয়ার গ্যারান্টি নেয়। বর্তমানে দেশের ১১টি রাজ্যে মাত্র ৬.৫ লাখ হেক্টর জমিতে প্রাকৃতিক চাষ করা হচ্ছে। এর মধ্যে শীর্ষে রয়েছে অন্ধ্রপ্রদেশ। এছাড়াও কেরালা, গুজরাট, হিমাচল প্রদেশ, ঝাড়খন্ড, ছত্তিশগড়, তামিলনাড়ু, ওড়িশা, মধ্যপ্রদেশ, রাজস্থান এবং উত্তর প্রদেশে প্রাকৃতিক চাষ করা হচ্ছে।

প্রাকৃতিক চাষ নিয়ে গবেষণা

হরিয়ানা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. বি আর কাম্বোজ বলেন, প্রাকৃতিক চাষকে জনপ্রিয় করতে বিশ্ববিদ্যালয় গবেষণা করছে। সরকারের সাহায্য, বিজ্ঞানীদের গবেষণা এবং কৃষকদের কঠোর পরিশ্রমই সাফল্যের চাবিকাঠি। আমাদের চেষ্টা থাকে প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ এবং পরিবেশও যেন নিরাপদ থাকে।

এখন প্রয়োজন মানসম্পন্ন পণ্য

দালাল বলেন, আজ আমাদের খাদ্যশস্য পূর্ণ। এখন কৃষির উৎপাদন বাড়ানোর পরিবর্তে কৃষিপণ্যের গুণগত মান বাড়াতে হবে। কারণ, বেশি ফলন পেতে প্রচুর কৃষি রাসায়নিক ব্যবহার করা হচ্ছে। যার কারণে পরিবেশ দূষিত হচ্ছে এবং স্বাস্থ্যও খারাপ হচ্ছে। হরিয়ানা সরকার অতীতে কৃষকদের সুবিধার জন্য কৃষি সম্পর্কিত কোনও প্রকল্প বাস্তবায়নে কোনও হ্রাস করতে দেয়নি বা এগিয়ে আসতেও দেবে না।

আরও পড়ুনঃ  গুডনিউজ: ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ: দেশে গমের ব্যাপক চাহিদা..!

Published On: 17 March 2022, 03:22 PM English Summary: The government will compensate the farmers for three years in case of loss due to natural cultivation

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters