কৃষকদের উৎপাদিত পণ্য পরিবহন ও সংরক্ষণে ৫০% (Subsidy For Farmer) ভর্তুকি দেবে সরকার

Tuesday, 19 May 2020 10:46 PM

বিশেষ অর্থনৈতিক প্যাকেজ ঘোষণার তৃতীয় দফায় নির্মলা সীতারামণ ঘোষণা করেন যে ‘অপারেশন গ্রীণস’ পরিকল্পনাটি টমেটো, পেঁয়াজ এবং আলু থেকে শুরু করে সকল ধরণের ফলমূল ও শাকসব্জিতেও প্রসারিত করা হবে।

‘অপারেশন গ্রীণস’ সরকারের একটি অনুমোদিত প্রকল্প, যা সারা ভারত জুড়ে টমেটো, পেঁয়াজ এবং আলু ফসলের (শীর্ষ চাহিদার ফসল) সরবরাহ বজায় রাখার লক্ষ্যে কাজ করে, যাতে এই ফসলগুলি সারা বছর ধরেই সুলভ মূল্যে পাওয়া যায়।

লকডাউনের কারণে এই সিস্টেমটি ক্ষতিগ্রস্থ হওয়ায় সরবরাহ শৃঙ্খলা পুনরায় সংশোধন করতে 'টপ টু টোটাল' ('Top to Total') নামে একটি পাঁচশ কোটি টাকার প্রকল্প প্রচলন করা হয়েছে।

সারা দেশে করোনভাইরাসের বিরূপ ক্রমবর্ধমান ঘটনায় লকডাউনের সম্প্রসারণ হচ্ছে, কেন্দ্র কৃষকদের জন্য উদ্বিগ্ন, ন্যায্য দামে কৃষকরা তাদের পণ্য বিক্রি করতে পারছেন না। কৃষকদের বেশীরভাগ পণ্য নষ্ট হয়ে যাচ্ছে, পচনশীল জিনিসগুলির দাম হ্রাস করতে তারা বাধ্য এবং এর ফলে বিশাল ক্ষতির সম্মুখীন হচ্ছেন তারা। তাদের যাতে আর ক্ষতি না হয়, তার জন্যেই কেন্দ্র কর্তৃক টপ টু টোটালপ্রকল্প চালু করা হয়েছে, যা কৃষকদের ফসল বাজারে পরিবহণে ৫০ শতাংশ ভর্তুকি এবং কোল্ড স্টোরেজ সহ স্টোরেজে ৫০ শতাংশ ভর্তুকি দেওয়ার প্রতিশ্রুতি দেয়। এরপরেও রয়েছে কৃষকদের জন্য আরও প্রকল্প, ফসল নষ্ট হয়ে গেলে শস্য বীমা যোজনার আওতায় কৃষকরা পাবেন ফসল নষ্ট হয়ে যাওয়ার ক্ষতিপূরণ দরুন বেশ কিছু টাকা।

এই প্রকল্পটি ছয় মাসের জন্য একটি পরীক্ষামূলক ভিত্তিতে প্রয়োগ করা হবে। এই প্রকল্পগুলি পরবর্তী মাসগুলিতে প্রসারিত হওয়ার সম্ভাবনা রয়েছে। অর্থমন্ত্রীর মতে, এই প্রকল্পটি কৃষকদের তাদের উৎপাদিত পণ্যের জন্য ভাল দাম পেতে সহায়তা করবে এবং বিনষ্ট পণ্যগুলির অপচয়ও রোধ করবে, যার ফলে কৃষকদের সহায়তা হবে।

স্বপ্নম সেন

English Summary: The Government Will Provide 50% Subsidy For The Transportation And Storage Of Farmers' Produce

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.