মৌমাছি পালনকারীদের ক্ষমতায়নে বড় পদক্ষেপ কৃষিমন্ত্রীর

 রুপালী দাস
রুপালী দাস
মৌমাছি পালনকারীদের ক্ষমতায়নে বড় পদক্ষেপ কৃষিমন্ত্রীর

গতকাল সারাদেশে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে বিশ্ব মৌমাছি দিবস পালিত হয়েছে। এই উপলক্ষে, কেন্দ্রীয় কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রী নরেন্দ্র সিং তোমরের প্রধান আতিথেয়তায় টেন্ট সিটি-২, একতা নগর, নর্মদা, গুজরাটে প্রধান জাতীয় স্তরের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল।

নরেন্দ্র সিং তোমর এখানে একটি প্রদর্শনীর উদ্বোধন করেন। এর সাথে, জম্মু ও কাশ্মীরের পুলওয়ামা, বান্দিপোরা এবং জম্মুতে, কর্ণাটকের তুমকুর, উত্তর প্রদেশের সাহারানপুর, মহারাষ্ট্রের পুনে এবং গুজরাটের উত্তরাখণ্ডে মধু পরীক্ষার পরীক্ষাগার এবং প্রক্রিয়াকরণ ইউনিটের ভার্চুয়াল উদ্বোধন। এ উপলক্ষে মন্ত্রী নরেন্দ্র সিং তোমর ও অন্যান্য অতিথিদের সঙ্গে মতবিনিময়কালে বিভিন্ন রাজ্যের মৌমাছি পালনকারী খামারিরা জানান, এই অতিরিক্ত কাজের ফলে তাদের আয় উল্লেখযোগ্য হারে বেড়েছে। 

নরেন্দ্র সিং তোমর বলেছিলেন যে ছোট কৃষকদের ক্ষমতায়ন করা প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর লক্ষ্য, যা অর্জনে মৌমাছি পালনের মতো কৃষির সহ-কর্মগুলি অনেক অবদান রাখবে। তিনি বলেছিলেন যে ভারতের জনসংখ্যার প্রায় 55 শতাংশ গ্রামীণ, যাদের অগ্রগতি হলেই আমাদের দেশ একটি উন্নত দেশে পরিণত হতে পারবে।

আরও পড়ুনঃ  মৌমাছি পালন কয়েক মাসেই লাখ পতি হয়ে যাবেন, জানবেন কীভাবে?

এর পাশাপাশি কেন্দ্রীয় মন্ত্রী বলেন যে প্রধানমন্ত্রী শ্রী মোদীর নির্দেশনায় দেশে মধুর বিপ্লব আনতে সরকার অত্যন্ত গুরুত্বের সাথে কাজ করছে। কেন্দ্রীয় সরকার দেশে বিশ্বমানের গবেষণাগার স্থাপন করেছে, জাতীয় মৌমাছি পালন ও মধু মিশন নামে কেন্দ্রীয়ভাবে অর্থায়িত প্রকল্পের লক্ষ্য 5টি বড় আঞ্চলিক এবং 100টি ছোট মধু এবং অন্যান্য মৌমাছি পণ্য পরীক্ষাগার স্থাপন করা, যার মধ্যে 3টি বিশ্বমানের রাজ্য- অত্যাধুনিক গবেষণাগার খোলা হয়েছে।অনুমোদিত 25টি ছোট গবেষণাগার প্রতিষ্ঠার প্রক্রিয়াধীন রয়েছে। ক্ষুদ্র চাষিদের যাতে মধু পরীক্ষার জন্য বেশি দূর যেতে না হয় সে চেষ্টা করা হয়।

প্রসেসিং ইউনিট স্থাপনে কেন্দ্রীয় সরকারও সহায়তা দিচ্ছে। দেশে ১ লাখ ২৫ হাজার মেট্রিক টনের বেশি মধু উৎপাদিত হচ্ছে, যার মধ্যে ৬০ হাজার মেট্রিক টনের বেশি প্রাকৃতিক মধু রপ্তানি হয়েছে। 

কীভাবে আমরা আমাদের মধুর গুণমান বাড়াতে পারি বিশ্ববাজারে ঢেকে রাখতে, ভারত সরকার এবং রাজ্য সরকারগুলি এই দিকে প্রস্তুতি নিচ্ছে, একই গতিশীলতা আশা করছেন মধু উৎপাদনকারী কৃষক এবং অন্যান্য সংশ্লিষ্ট ব্যক্তিরা।

আরও পড়ুনঃ  ১০০টি ছানা দিয়ে শুরু করুন কাদাকনাথ মুরগির খামার, বছরে আয় হবে লাখ টাকা

এর সাথে কেন্দ্রীয় মন্ত্রী নরেন্দ্র সিং তোমর বলেছেন যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যখন গুজরাটে মুখ্যমন্ত্রী ছিলেন, তিনি গুজরাটের উন্নয়নে নতুন মাত্রা স্থাপন করেছিলেন, তাঁর সরকার গুজরাটে দরিদ্র এবং কৃষক কেন্দ্রিক ছিল, যা ছিল সংবেদনশীল এবং পরিপূর্ণ। মানবতা

দারিদ্র্য বিমোচন, কর্মসংস্থান সৃষ্টি, স্বাস্থ্য সুবিধার উন্নয়ন, কৃষকদের সেচ সুবিধার পর্যাপ্ত প্রাপ্যতার পরিপ্রেক্ষিতে, মোদীজির নেতৃত্বে গুজরাট সেরা কাজ করেছে এবং সাফল্য পেয়েছে। তার আনা গুজরাট রাজ্যের উন্নয়ন মডেল নিয়ে অনেক আলোচনা হয়েছে।

Published On: 21 May 2022, 10:51 AM English Summary: The Minister of Agriculture has taken a big step in empowering the bee keepers

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters