রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব পড়বে কৃষকদেরও, কমতে পারে সার সরবরাহ

 রুপালী দাস
রুপালী দাস
রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব পড়বে কৃষকদেরও, কমতে পারে সার সরবরাহ

গোটা বিশ্বের নজর এখন রাশিয়া-ইউক্রেনের ওপর। আর এই যুদ্ধের প্রভাব  পড়তে পারে বিশ্বের বাজারে।  রাশিয়া বিশ্বের প্রাকৃতিক গ্যাসের 17.1% উত্পাদন করে। এটি গ্যাসের বৃহত্তম রপ্তানিকারক। অপরিশোধিত তেল রপ্তানিতে সৌদির পরেই এটি দ্বিতীয় । রাশিয়া এবং ইউক্রেন  একসাথে বিশ্বের 21 শতাংশ গম, বার্লি এবং ভুট্টা রপ্তানি করে। এই দুটি দেশ বিশ্বব্যাপী সূর্যমুখী তেলের 60 শতাংশ সরবরাহ করে ৷ 

কিভাবে এটা কৃষকদের প্রভাবিত করবে

  1. বিশেষজ্ঞদের মতে  রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধের কারণে এসব পণ্যের সরবরাহ কমতে পারে। আর রপ্তানি কম হলেই  তাদের দামে  সরাসরি প্রভাবিত হবে। এছাড়াও, যেখানেই এগুলো কাঁচামাল হিসেবে ব্যবহার করা হয়, সেগুলোর দাম বাড়তে পারে। সে কারণেই এখন প্রাকৃতিক গ্যাসের দাম বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। প্রাকৃতিক গ্যাস সার তৈরিতে ব্যবহৃত হয়। যে কারণে সার সরবরাহে এর প্রভাব পড়তে পারে।
  2. রাশিয়া - সবচেয়ে বড় বার্লি উত্পাদক, ইউক্রেন চার নম্বর - রাশিয়া সবচেয়ে বড় বার্লি উৎপাদনকারী। সেখানে বার্ষিক উৎপাদন প্রায় 18 মিলিয়ন টন। ইউক্রেন চার নম্বরে রয়েছে যেখানে উৎপাদন প্রায় 95 মিলিয়ন। রাশিয়া এবং ইউক্রেনের সরবরাহ ব্যাহত হওয়ার কারণে বিশ্ব বাজারে দাম বাড়বে এবং এর প্রভাব অভ্যন্তরীণ বাজারে দামের উপর দৃশ্যমান হবে।
  1. রাশিয়া ও ইউক্রেনের মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনার কারণে ইতিমধ্যেই বিশ্ববাজারে পণ্যের দাম বাড়ছে। আগামী দিনে এর প্রভাব আরও পড়তে পারে। গ্রীষ্ম আসতে চলেছে এবং গ্রীষ্মে বিয়ারের ব্যবহার বেশি। বিশ্বের বেশিরভাগ বিয়ার বার্লি (ওটস) থেকে তৈরি হয়।
  2. রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধের ফলে  বিশ্বব্যাপী যবের সরবরাহ ব্যাহত হবে এবং দাম আরও বাড়বে। এ ছাড়া অপরিশোধিত তেলের দামের কারণে পরিবহন ব্যয়বহুল হয়ে পড়ে। 
  3. পানীয় কোম্পানিগুলি ফেব্রুয়ারি-মার্চে বেশি বার্লি কেনে - বিশ্বের মল্ট উৎপাদনের 90 শতাংশ বার্লি থেকে আসে। বিয়ার, হুইস্কি এবং অন্যান্য অ্যালকোহলযুক্ত পানীয় মল্ট থেকে তৈরি করা হয়। এছাড়াও বার্লি খাদ্য প্রক্রিয়াকরণ এবং পশু খাদ্যেও ব্যবহৃত হয়।
  4. গ্রীষ্মের কথা মাথায় রেখে অনেক পানীয় কোম্পানি ফেব্রুয়ারি-মার্চ মাসেই বেশি পরিমাণে বার্লি কেনে। তাই সরবরাহ ব্যাহত হলে বা দাম বাড়লে তা সরাসরি প্রভাব ফেলবে উৎপাদন ও দামের ওপর।

 

Published On: 25 February 2022, 03:09 PM English Summary: The Russia-Ukraine war will also affect farmers, and the supply of fertilizer may decrease

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters