সুরের আকাশে নক্ষত্র পতন,প্রয়াত প্রয়াত কিংবদন্তী সঙ্গীতশিল্পী বাপ্পি লাহিড়ি

Saikat Majumder
Saikat Majumder

প্রয়াত বাপ্পি লাহিড়ি। মঙ্গলবার মধ্যরাতে মুম্বইয়ের জুহুর একটি বেসরকারি হাসপাতালে মৃত্যু হয় তাঁর। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৯ বছর।গত বছরই এপ্রিল মাসে তিনি করোনা (COVID-19) আক্রান্ত হয়েছিলেন।সংবাদ সংস্থা সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার রাত ১১.৪৫ নাগাদ মুম্বইয়ের হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

বাপ্পি লাহিড়ির মৃত্যুসংবাদ সংবাদ সংস্থা পিটিআই-কে নিশ্চিত করেছেন হাসপাতালের চিকিত্সক। হাসপাতালের ডিরেক্টর ডাঃ দীপক নামজোশি জানিয়েছেন, বাপ্পি লাহিড়ি গত এক মাস ধরে হাসপাতালে ভর্তি ছিলেন এবং সোমবার তাকে ছেড়ে দেওয়া হয়। কিন্তু মঙ্গলবার তার স্বাস্থ্যের অবনতি হয়। তাঁর পরিবারের তরফে ডাক্তারকে তাদের বাড়িতে দেখার জন্য ডাকা হয়। এরপরেই তাঁকে হাসপাতালে আনা হয়। একাধিক স্বাস্থ্য সংক্রান্ত সমস্যা ছিল তাঁর। মধ্যরাতের কিছু আগে ওএসএ (অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া) এর কারণে তিনি মারা যান।” 

১৯৫২ সালের ২৭ নভেম্বর জলপাইগুড়িতে জন্মগ্রহণ করেন বাপ্পি। তার পর দীর্ঘ দিন বাংলা ও হিন্দি ছবির গান গেয়েছেন। সুর দিয়েছেন। সবসময় প্রচুর সোনার গয়না পরতে ভালবাসতেন। বলতেন, ‘আমার ভগবানের নাম সোনা!’

আরও পড়ুনঃ Deb in CBI office ; সিবিআই দফতরে পৌঁছলেন দেব, গরুপাচার কাণ্ডে চলবে জিজ্ঞাসাবাদ

আশির দশকে বলিউড মিউজিক ইন্ডাস্ট্রির দিশা বদলে দিয়েছিলেন এই বাঙালি। ডিস্কোর পাশাপাশি বিভিন্ন অসাধারণ গানে সুর দিয়েছেন বাপ্পি লাহিড়ি। এর মধ্যে রয়েছে "শারাবি", "চালতে চালতে মেরে ইয়ে গীত ইয়াদ রাখনা, কাভি আলবিদা না কেহনা"।গত বছরেই গুঞ্জন ছড়িয়েছিল, কণ্ঠস্বর হারিয়েছেন বাপ্পি লাহিড়ী। বিষয়টা বাড়াবাড়ির পর্যায়ে যেতেই মুখ খোলেন সুরকার।

মহম্মদ রফি, কিশোর কুমার, লতা মঙ্গেশকর, আশা ভোঁসলে, বিজয় বেনেডিক্ট, শ্যারন প্রভাকরের মতো শিল্পীদের সঙ্গে কাজ করেছেন তিনি।ভারতীয় সিনেমায় 'সিন্থেসাইজড ডিস্কো মিউজিক' নিয়ে আসেন তিনি। ডিস্কো ডান্সার, নমক হালাল, শরাবি, ডান্স ডান্স, কমান্ডো, সাহেব, গ্যাং লিডার, স্যায়লাবের মতো ছবিতে দুরন্ত মিউজিক করেছিলেন তিনি।২০২০ সালে বাঘি থ্রির জন্য শেষবার 'ভাঙ্কাস' গানটি বানিয়েছিলেন তিনি।

আরও পড়ুনঃ ছাগল পালনের জন্য ৯০% পর্যন্ত ভর্তুকি দেবে রাজ্য় সরকার, ব্যবসা করে প্রতি মাসে ২ লক্ষ টাকা আয় করুন

Published On: 16 February 2022, 09:55 AM English Summary: The star falls in the sky of music, the late legendary musician Bappi Lahiri

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters