অতিরিক্ত ৬ লক্ষ টন ধান কেনার লক্ষ্যমাত্রা বাড়ালো রাজ্য সরকারের

Saikat Majumder
Saikat Majumder
খাদ্য়দপ্তর

ক্ষুদ্র ও প্রান্তিক চাষীদের পাশে দাঁড়াতে রাজ্য সরকার খরিফ মরশুমের আগে বাড়তি ধান সংগ্রহের সিদ্ধান্ত নিল। বিজ্ঞপ্তি জারি করে প্রতিটি জেলার জন্য ধান সংগ্রহের নতুন লক্ষ্য মাত্রা ধার্য করে দেওয়া হয়েছে। খাদ্যদফতর ছাড়াও অতিরিক্ত ধান কেনার দায়িত্ব দেওয়া হয়েছে অত্যাশ্যকীয় পণ্য সরবরাহ নিগম ও বেনফেডকে।

খাদ্যমন্ত্রী রথীন ঘোষ বলেন, অস্থায়ী শিবির ও স্থায়ী ক্রয় কেন্দ্র গুলি থেকে খরিফ মরশুমের আগে ৪৯ লক্ষ টন ধান কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। বর্তমানে ওই লক্ষ্যমাত্রা আরও ৬ লক্ষ টন বাড়িয়ে ৫৫ লক্ষ টন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর ফলে বিশেষ করে ক্ষুদ্র ও প্রান্তিক চাষিরা আর্থিক ভাবে উপকৃত হবেন।

আরও পড়ুনঃ গরমে নিমের রস পানের উপকারিতা

খাদ্যমন্ত্রী অভিযোগ করেন, এফসিআই-কে এবার রাজ্যের চাষীদের কাছ থেকে ৬ লক্ষ টন ধান কিনতে বলা হয়েছিল। কিন্তু ওই সংস্থা তাতে রাজি হয়নি। সেই জন্যই রাজ্য সরকারকেই দায়িত্ব নিতে হয়েছে। তিনি জানিয়েছেন, রাজ্য সরকারের উদ্যোগে ইতিমধ্যেই প্রায় ২৮ লক্ষ চাষির কাছ থেকে প্রায় ৪২ লক্ষ টন ধান সংগ্রহ করা হয়েছে।

আরও পড়ুনঃ কাঁঠালের মুকুল ঝরে পরছে? জেনে নিন রোগ প্রতিরোধ করার উপায়

Published On: 05 May 2022, 11:49 AM English Summary: The state government has increased its target to purchase additional 6 lakh tonnes of paddy

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters