"বিশ্বে বাড়ছে ক্ষুধার্ত জনসংখ্যা " জাতিসংঘের উদ্বেগজনক তথ্য

 রুপালী দাস
রুপালী দাস
"বিশ্বে বাড়ছে ক্ষুধার্ত জনসংখ্যা " জাতিসংঘের উদ্বেগজনক তথ্য

“বিশ্ব ক্ষুধার্ত” বললেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস জোর দিয়ে বলেছেন যে বিশ্বজুড়ে ক্ষুধার মাত্রা "নতুন শিখরে"। তিনি বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তাহীনতার বর্তমান বৃদ্ধি মোকাবেলায় অবিলম্বে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান।

নিউইয়র্কে, তিনি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কানের সভাপতিত্বে 'গ্লোবাল উড সিকিউরিটি কল টু অ্যাকশন'-এর সময় আবেদন করেছিলেন।

তিনি বলেন, মারাত্মকভাবে খাদ্য নিরাপত্তাহীন মানুষের সংখ্যা মাত্র দুই বছরে দ্বিগুণ হয়েছে - 135 মিলিয়ন প্রাক-মহামারী থেকে আজ 276 মিলিয়নে, অর্ধ মিলিয়নেরও বেশি লোক এই অবস্থার সম্মুখীন হচ্ছে - 2016 থেকে 500 শতাংশের বেশি বৃদ্ধি পেয়েছে।

"এই ভয়ঙ্কর পরিসংখ্যানগুলি কারণ এবং প্রভাব উভয়ের দ্বন্দ্বের সাথে অবিচ্ছেদ্যভাবে যুক্ত," তিনি বলেন।

আরও পড়ুনঃ  একে করোনা দোসর মাঙ্কিপক্স! চোখ রাঙাচ্ছে নয়া ভাইরাস

জলবায়ু জরুরি অবস্থা বিশ্বব্যাপী ক্ষুধার আরেকটি চালক। গত এক দশকে, 17 বিলিয়ন মানুষ আবহাওয়া এবং জলবায়ু সংক্রান্ত সমস্যা দ্বারা প্রভাবিত হয়েছে,” তিনি বলেন।

অধিকন্তু, কোভিড-প্ররোচিত অর্থনৈতিক শক রাজস্ব হ্রাস করে এবং সরবরাহ শৃঙ্খল ব্যাহত করে খাদ্য নিরাপত্তাহীনতা বাড়িয়ে দিয়েছে, যার ফলে অসম অর্থনৈতিক পুনরুদ্ধার হয়েছে। আর্থিক বাজারে প্রবেশাধিকার সীমাবদ্ধ।

জাতিসংঘের প্রধান সতর্ক করে দিয়েছিলেন যে যুদ্ধটি "খাদ্য নিরাপত্তাহীনতায় লক্ষ লক্ষ মানুষকে লক্ষ্য করবে, তারপরে অপুষ্টি, ব্যাপক অনাহার এবং গ্রাম, এমন একটি সংকট যা বছরের পর বছর স্থায়ী হতে পারে"।

আরও পড়ুনঃ  তীব্র পশুখাদ্য সংকটে গোটা উত্তর ভারত, সৌজন্যে গমের ঘাটতি, জলবায়ু পরিবর্তন

"উচ্চ ক্ষুধার হার ব্যক্তি, পরিবার এবং সমাজের উপর বিধ্বংসী প্রভাব ফেলে," জাতিসংঘ প্রধান জোর দেন।

“আজ, সংকটের জরুরীতার পরিপ্রেক্ষিতে, আমরা আরও 215 মিলিয়ন মার্কিন ডলারের নতুন জরুরি খাদ্য সহায়তা ঘোষণা করছি এবং আমরা আরও কিছু করব।

নিউ ইয়র্কে একটি উচ্চ-পর্যায়ের মন্ত্রিসভা বৈঠকে ভারতের প্রতিনিধিত্বকারী পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভি মুরালিধরন বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তাহীনতার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

Published On: 19 May 2022, 05:12 PM English Summary: "The world's hungry population is growing," the United Nations said in a statement

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters