একে করোনা দোসর মাঙ্কিপক্স! চোখ রাঙাচ্ছে নয়া ভাইরাস

 রুপালী দাস
রুপালী দাস

মাঙ্কিপক্স ভাইরাস

ব্রিটেনের পর এই ভাইরাসের হামলা এখন আমেরিকায়। মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ডিপার্টমেন্ট অফ পাবলিক হেলথ বুধবার এক ব্যক্তির মধ্যে মাঙ্কিপক্স ভাইরাস সংক্রমণের বিষয়টি নিশ্চিত করেছে।

আমেরিকায় মাঙ্কিপক্স?

ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনে (সিডিসি) ভাইরাসটি নিশ্চিত করা হয়েছে। বর্তমানে, সেই ব্যক্তির সংস্পর্শে আসা লোকেদের সনাক্ত করতে সিডিসি স্থানীয় স্বাস্থ্য বোর্ডগুলির সঙ্গে কাজ করছে।

মাঙ্কিপক্স কি?

এটি সাধারণত ফ্লু-এর মতো অসুস্থতা এবং লিম্ফ নোডের ফোলা দিয়ে শুরু হয়, বিবৃতিতে বলা হয়েছে। এটি মুখ ও শরীরে পাইলসের আকার ধারণ করে। এর বেশিরভাগ সংক্রমণ 2 থেকে 4 সপ্তাহ স্থায়ী হয়। ভাইরাসটি সহজে মানুষের মধ্যে ছড়ায় না, তবে রোগীর শরীরের তরল এবং মাঙ্কিপক্সের ক্ষতগুলির সংস্পর্শের মাধ্যমে ছড়িয়ে পড়তে পারে।

কতজন সংক্রমিত

2022 সালের মে মাসের শুরুতে, যুক্তরাজ্যে 9 টি মাঙ্কিপক্স কেস সনাক্ত করা হয়েছিল। নাইজেরিয়া তার মধ্যে প্রথম। সতর্ক করেছে ইউকে হেলথ প্রোটেকশন এজেন্সি। সংস্থাটি বলছে, মাঙ্কিপক্স একটি বিরল ভাইরাস এবং এটি সহজে ছড়ায় না।

আরও পড়ুনঃ  করোনার মাঝেই নতুন আতঙ্ক টমেটো জ্বর! শিশুদের ভয় বেশি

কিভাবে আপনি এটা ধরতে পারেন?

এটি ইঁদুর, এবং কাঠবিড়ালির দ্বারা ছড়ায় বলে মনে করা হয়। সঠিকভাবে রান্না করা হয়নি এমন সংক্রামিত প্রাণীর মাংস খাওয়ার মাধ্যমেও এই রোগটি ধরা সম্ভব।

মানুষের কাছ থেকে মাঙ্কিপক্স ধরা খুবই অস্বাভাবিক, কারণ এটি মানুষের মধ্যে সহজে ছড়ায় না। ফুসকুড়ি আক্রান্ত কারো ব্যবহৃত পোশাক, বিছানা বা তোয়ালে স্পর্শ করার মাধ্যমে এই রোগ ছড়ানো সম্ভব। মাঙ্কিপক্সের ত্বকের ফোস্কা বা স্ক্যাব স্পর্শ করার মাধ্যমে বা সংক্রামিত ব্যক্তির কাশি এবং হাঁচির খুব কাছাকাছি যাওয়ার মাধ্যমেও এই রোগটি ছড়াতে পারে।

আরও পড়ুনঃ  চাঁদের মাটিতে কৃষি! বিজ্ঞানীদের চমকপ্রদ গবেষণা!

মাঙ্কিপক্সের লক্ষণগুলি কী কী?

আপনি যদি মাঙ্কিপক্সে আক্রান্ত হন, তবে প্রথম লক্ষণগুলি দেখা দিতে সাধারণত পাঁচ থেকে 21 দিনের মধ্যে সময় লাগে। এর মধ্যে রয়েছে জ্বর, মাথাব্যথা, পেশী ব্যথা, পিঠে ব্যথা, গ্রন্থি ফুলে যাওয়া, কাঁপুনি এবং ক্লান্তি।

একটি ফুসকুড়ি সাধারণত এই লক্ষণগুলি অনুভব করার এক থেকে পাঁচ দিন পরে প্রদর্শিত হয়। ফুসকুড়ি কখনও কখনও চিকেনপক্সের মতও হয়, কারণ এটি উত্থিত দাগ হিসাবে শুরু হয় যা তরল ভরা ছোট ছোট খোসায় পরিণত হয়। লক্ষণগুলি সাধারণত দুই থেকে চার সপ্তাহের মধ্যে পরিষ্কার হয়ে যায় এবং স্ক্যাব পড়ে যায়।

প্রতিকার

মাঙ্কিপক্সের জন্য বর্তমানে কোন নির্দিষ্ট চিকিৎসা নেই। রোগীদের সাধারণত একটি বিশেষজ্ঞ হাসপাতালে থাকতে হবে যাতে সংক্রমণ ছড়িয়ে না পড়ে।

Published On: 19 May 2022, 04:14 PM English Summary: Don't do it, fellow monkeypox! The new virus is making the eyes red

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters