করোনার মাঝেই নতুন আতঙ্ক টমেটো জ্বর! শিশুদের ভয় বেশি

 রুপালী দাস
রুপালী দাস
করোনার মাঝেই নতুন আতঙ্ক টমেটো জ্বর! শিশুদের ভয় বেশি

করোনার প্রাদুর্ভাব এখনও শেষ হয়নি তার মধ্যেই ছোট শিশুদের চোখ রাঙাচ্ছে আরও একটি ভাইরাস। কেরালার অনেক জায়গায় টমেটো ফিভার নামে একটি নতুন ভাইরাস পাওয়া গেছে। এখনও পর্যন্ত, রাজ্যে পাঁচ বছরের কম বয়সী  80 টিরও বেশি শিশু  এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। টমেটো জ্বর হল একটি অজানা জ্বর যা কেরালায় পাঁচ বছরের কম বয়সী শিশুদের মধ্যে পাওয়া গেছে।  

টমেটো জ্বর বলা হয় কেন?

এতে আক্রান্ত শিশুদের ফুসকুড়ি ও ফোস্কা পড়ে। এই ফুসকুড়ি এবং ফোস্কা সাধারণত লাল হয়। তাই একে টমেটো ফিভার বলা হয়। এখনও পর্যন্ত এই জ্বর এর প্রভাব শুধুমাত্র কেরালার কিছু অংশে পাওয়া গেছে ,  তবে স্বাস্থ্য আধিকারিকরা সতর্ক করেছেন যে সংক্রমণ প্রতিরোধে ব্যবস্থা না নেওয়া হলে এই ভাইরাস আরও ছড়িয়ে পড়তে পারে। 

আরও পড়ুনঃ  মুরগির মাংসের দাম রেকর্ড ছাড়াল! পকেটে টান মধ্যবিত্তর

রোগের কারণ কি 

টমেটো ফ্লু একটি বিরল রোগ যা  5  বছরের কম বয়সী শিশুদের মধ্যে দেখা যায় ।  এ কারণেই এখন পর্যন্ত এ বিষয়ে সঠিক কোনো তথ্য দিতে পারেনি স্বাস্থ্য বিভাগ ।  এটি সম্পর্কে তথ্যের অভাবে, কেন এই রোগটি ছড়াচ্ছে বা এর কারণগুলি কী তা বলা খুব কঠিন ।

টমেটো জ্বরের লক্ষণগুলো কী কী ?

টমেটো জ্বরের প্রধান লক্ষণ হল শরীরে লাল ফুসকুড়ি ,  ফোসকা ,  ত্বকে জ্বালাপোড়া এবং পানিশূন্যতা। এছাড়াও ,  সংক্রামিত শিশুদের মধ্যে উচ্চ জ্বর ,  হাতে ব্যথা, জয়েন্টগুলি ফুলে যাওয়া  ,  ক্লান্তি ,  পেটে খসখসে ,  বমি বমি ভাব ,  বমি ,  ডায়রিয়া ,  কাশি এবং নাক দিয়ে পানি পড়া এবং হাতের রঙ পরিবর্তনের মতো লক্ষণ দেখা যায়।

আরও পড়ুনঃ বিমানবন্দর তৈরির জন্য বলি ৩০ লক্ষ চা গাছ! কান্নায় হা-হুতাশ কর্মীরা

টমেটো জ্বর হলে কি করবেন ?

যদি আপনার সন্তানের টমেটো জ্বরের কোনো লক্ষণ দেখা যায়, তাহলে অবিলম্বে আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন। এছাড়াও সংক্রামিত শিশুর ফুসকুড়িতে আঁচড় না দেওয়ার চেষ্টা করুন, কারণ এটি সংক্রমণ আরও ছড়িয়ে দিতে পারে।

এই জ্বরে শরীর পরিষ্কার রাখা খুবই জরুরি। টমেটো জ্বরে, ডাক্তাররা সময়ে সময়ে তরল খাওয়া এবং সঠিক বিশ্রাম নেওয়ার পরামর্শ দেন। আক্রান্ত শিশু থেকে দূরত্ব বজায় রাখুন ,  শিশুকে স্বাস্থ্যকর খাবার দেওয়া খুবই জরুরি।

Published On: 15 May 2022, 12:54 PM English Summary: New panic tomato fever in the middle of the corona! Children are more afraid

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters