মুরগির মাংসের দাম রেকর্ড ছাড়াল! পকেটে টান মধ্যবিত্তর

 রুপালী দাস
রুপালী দাস
মুরগির মাংসের দাম রেকর্ড ছাড়াল! পকেটে টান মধ্যবিত্তর

দিন দিন বেড়েই চলেছে পেট্রোল ডিজেলের দাম আর তার সঙ্গেই পাল্লা দিয়ে বাড়ছে পাইকারি বাজারের দর। ফল, সব্জি, মাছ, মাংস সব কিছুর দামই এখন আকাশ ছোঁয়া। বাজারে মুরগির দাম এখন ধরা ছোঁয়ার বাইরে। বর্তমানে বাজারে গোটা মুরগি বিক্রি হচ্ছে ১৬৭ টাকা কেজি দরে। পাশাপাশি পাল্লা দিয়ে বাড়ছে সব্জির দাম।

গোটা মুরগি যেখানে ১৬৭ টাকা সেখানে কাটা মুরগির দাম ২৮০-২৯০ হওয়া অস্বাভাবিক নয়। আজ গড়িয়াহাট বাজারে প্রতি কেজি মুরগির দাম ২৮০ টাকা প্রতি কেজিতে। শহর কলকাতার বিভিন্ন এলাকায় আজ কাটা মুরগির দাম ২৮০ থেকে ২৯০ এর মধ্যেই রয়েছে। বিক্রেতাদের মতে গরমের কারনে মুরগির উৎপাদন অনেক কমে গিয়েছে আর সেই কারণেই বাড়ছে মুরগির দাম। শুধু মুরগির দাম নয় আকাশ ছোঁয়া এখন সব্জিও। টম্যাটো এখন ৭০ থেকে ৮০ টাকা কেজি। বাড়ছে আলুর দামও। বাজারে এখন ৩০ থেকে ৪০ টাকা কেজি দরে আলুর দাম ঘোরাফেরা করছে।

আরও পড়ুনঃ  “তৃণমূল নেতাদের পিছনে পেট্রল দিয়ে মজা দেখুন, আলুর দাম কেন বাড়ছে” দিলীপ ঘোষ

প্রসঙ্গত, কিছুদিন আলুর দাম নিয়ে জোর তরজা হয় রাজনৈতিক মহলে। দিলীপ ঘোষ বলেন “আগে আলুর দাম ছিল কিলো প্রতি ১৫ থেকে ২০ টাকা। এখন সেই আলুর দাম এসে দাঁড়িয়েছে, কিলো প্রতি ৩৫ টাকা থেকে ৪০ টাকা। আলু তো আর রাশিয়া বা ইউক্রেন থেকে আসে না!’’ তাঁর কটাক্ষ, ‘‘আলুর দাম যেখানে একশো শতাংশ বেড়েছে, সেখানে ৯০ টাকার পেট্রল মাত্র ২০ থেকে ২৫ শতাংশ বেড়ে হয়েছে ১১৫ টাকা।“

আরও পড়ুনঃ  ধান চাষিদের জন্য় মধ্য মে থেকে মধ্য জুন পর্যন্ত কি কি করনীয় জেনে নিন বিস্তারিত

এদিকে লাগামছাড়া বাজারদর, কারন জানতে নবান্ন থেকে পাঠানো হল বিশেষ প্রতিনিধি দল। কিছুদিন আগেই ঝাড়গ্রাম বাজারে হানা দেয় বাজার নিয়ন্ত্রন দলের প্রতিনিধিরা । মুখ্যমন্ত্রীর নির্দেশে নবান্ন  থেকে সাত জনের ঐ প্রতিনিধি দল হানা দিল ঝাড়গ্রাম বাজারে । বৃহস্পতিবার সকালে ঝাড়গ্রাম শহরে গুরুত্বপূর্ণ বাজার জুবলি মার্কেট , কোর্ট রোড চত্বরের বাজার, ফল মার্কেট , সবজি মার্কেট ও মাছ মার্কেটে অভিযান চালায় নবান্ন থেকে আসা ইনফরমেন ব্রাঞ্চ দপ্তরের বিশেষ প্রতিনিধিরা ।

মাছ ব্যবসায়ী জানান যে দামে পাইকারি হচ্ছে তার উপরেই আমাদের ব্যবসা । পরিবহন ভাড়া বেড়েছে তাই মাছের দামও বেড়েছে । মাছ বাজার থেকে বেরিয়ে ফলের বাজার ও ভূষিমাল দ্রব্যর বাজারগুলিতে বাজার দর যাচাই করেন বিশেষ প্রতিনিধি দল । অভিযানের নেতৃত্ব দিয়েছিলেন ইনফোর্সমেন্ট ব্রাঞ্চ এর ডিএসপি জয়ন্ত মুখার্জি ।

Published On: 13 May 2022, 11:54 AM English Summary: Chicken prices hit record highs The middle of the pocket is tight

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters