বজ্রপাত সহ ঝড়-বৃষ্টি (Heavy Rainfall) শুরু হতে চলেছে আজ রাত থেকে

Monday, 25 May 2020 10:18 PM

সুপার সাইক্লোন আমফানের প্রভাবে ক্ষতিগ্রস্ত সমগ্র পশ্চিমবঙ্গ। ঘূর্ণিঝড়ের বিধ্বংসী লীলার রেশ কাটতে না কাটতেই আবারও বৃষ্টির পূর্বাভাস আবহাওয়া দফতরের। প্রথমের দিকে বলা হয়, এই সপ্তাহের শেষে কলকাতা, দিল্লি এবং মুম্বইয়ে তাপমাত্রা ৪৮ ডিগ্রী পর্যন্ত পৌঁছাতে পারে, সাথে বিপজ্জনক তাপপ্রবাহ। এই মর্মে রেড অ্যালার্টও জারি করা হয়। কিন্তু আইএমডি-র সর্বশেষ তথ্য অনুযায়ী, আজ রাত থেকে শুরু হতে চলেছে পশ্চিমবঙ্গ সহ বেশ কিছু জেলায় বৃষ্টিপাত।

রবিবার রাজস্থান, মহারাষ্ট্র, নাগপুর এবং দিল্লীর বেশ কয়েকটি জায়গায় তাপমাত্রা ছিল ৪৫ ডিগ্রী সেলসিয়াস। কলকাতা, মুম্বই, দিল্লী, হরিয়ানা, পাঞ্জাব, পশ্চিম এবং পূর্ব রাজস্থানে হিটওয়েভ বা তীব্র তাপপ্রবাহের জন্য সোমবার এবং মঙ্গলবার রেড অ্যালার্ট জারি করে আবহাওয়া ব্যুরো। কিন্তু আজ সকালে (সোমবার) ভারতের আবহাওয়া অধিদফতর (আইএমডি) জানিয়েছে, দেশের উত্তরাঞ্চলে হঠাৎ তীব্র বাতাস বইতে শুরু করায় তাপপ্রবাহ কমতে শুরু করেছে।

আইএমডি-র তথ্য অনুযায়ী, বঙ্গোপসাগর থেকে উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলিতে দক্ষিণ-পূর্ব বাতাসের কারণে আজ রাত থেকে আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত পশ্চিমবঙ্গের বেশ কিছু অঞ্চল বিশেষত দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গের আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আসাম, মেঘালয় এবং অরুণাচল প্রদেশের কয়েকটি জায়গায় বজ্র বিদ্যুৎ সহ ভারী বৃষ্টিপাত হতে পারে।

আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ৪৮ ঘণ্টা অর্থাৎ ২৬ – ২৭ শে মে সমগ্র ভারতের বেশ কিছু অংশে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে সতর্ক বার্তা রয়েছে কেরালার জন্যে। আগামী সপ্তাহে দক্ষিণ-পশ্চিম বর্ষা কেরালায় আঘাত হানতে পারে বলে অনুমান করা হয়েছে। কেরালা উপকূলে ১ লা জুন থেকে ৫ ই জুনের মধ্যে এবং সম্ভবত ১৫ ই জুন থেকে ২০ শে জুনের মধ্যে মুম্বইতে বর্ষার অনুপ্রবেশ ঘটবে বলে আবহাওয়াবিদরা জানিয়েছেন।

স্বপ্নম সেন

Related link - https://bengali.krishijagran.com/news/mango-farmers-are-devastated-due-to-super-cyclone-amphan-in-west-bengal/

English Summary: Thunderstorm & heavy rainfall is going to start from tonight

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.