World Environment Day - জলপাইগুড়ি কেভিকে- তে পালিত হল আজ বিশ্ব পরিবেশ দিবস

KJ Staff
KJ Staff
World Environment Day (Image Credit - Google)
World Environment Day (Image Credit - Google)

আজ ৫ই জুন, বিশ্ব পরিবেশ দিবস। নাগরিকদের সচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যে পশ্চিমবঙ্গ প্রাণী ও মৎস্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয়-এর অধীনস্থ জলপাইগুড়ি কৃষি বিজ্ঞান কেন্দ্রে ভার্চুয়াল প্রোগ্রামের মাধ্যমে পালন করা হল আজকের দিনটি। যেহেতু এই করোনার আবহে লকডাউন চলছে বলে কোনো জমায়েত নিষিদ্ধ, তাই অনলাইনেই ‘Google Met’ অ্যাপের মাধ্যমে এই দিবস পালিত হল।

জলপাইগুড়ি কৃষি বিজ্ঞান কেন্দ্রে বিশ্ব পরিবেশ দিবস পালন (Celebrating World Environment Day at Krishi Vigyan Kendra) -

কৃষি বিজ্ঞান কেন্দ্রের মৎস্য বিজ্ঞানী ইন্দ্রনীল ঘোষ জলসম্পদ উপযুক্ত ব্যবহার ও মৎস্যচাষের মাধ্যমে কিভাবে পরিবেশ ও বাস্তুতন্ত্রের সংরক্ষণকরা যায়, সে সম্পর্কে তাঁর গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন। কৃষি বিজ্ঞান কেন্ড্রের প্রোগ্রাম কো অর্ডিনেটর ডা: বিপ্লব দাস সকলকে সাদর অভ্যর্থনা জানিয়ে কৃষি বিজ্ঞান কেন্দ্রের পরিবেশ -এর ভারসাম্য রক্ষার দায়িত্বের কথা উল্লেখ করেন।

অনুষ্ঠানের মুখ্য অতিথি ছিলেন পশ্চিমবঙ্গ সরকারের শিক্ষা দফতরের প্রতিমন্ত্রী শ্রী পরেশ অধিকারী মহাশয়। তিনি বলেন পরিবেশের ভারসাম্য রক্ষায় সবাইকেই ভূমিকা নিতে হবে। ডিভিশনাল ফরেস্ট অফিসার (জলপাইগুড়ি রেঞ্জ) শ্রী বিমল দেবনাথ মহাশয় বন সৃজনের গুরুত্ব উল্লেখ করেন। সেন্ট্রাল প্ল্যান্টেশন ক্রপ রিসার্চ ইনস্টিটিউট এর অধিকর্তা ডা: অরুণ কুমার শিট ও উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় এর প্রাণীবিদ্যা বিভাগের প্রাক্তন প্রধান প্রফেসর সুদীপ বরাট উত্তরবঙ্গের পরিবেশ রক্ষণাবেক্ষণ নিয়ে আলোচনা করেন।

এই ভার্চুয়াল অনুষ্ঠানে বক্তব্য রাখেন, পশুপালন বিজ্ঞানী ড: মানস কুমার দাস (SMS, Jalpaiguri KVK)। তিনি প্রাকৃতিকভাবে জার্মপ্লাজম সংরক্ষণের ওপর গুরুত্ব দেওয়ার প্রসঙ্গে উপস্থিত সকলের সঙ্গে আলোচনা করেন।

উদ্যাপালন বিজ্ঞানী ড: কৌশিক দাস, রাসায়নিক-এর পরিবর্তে ঘরোয়া পদ্ধতিতে কীটপতঙ্গ দমন করার পরামর্শ দেন।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন আরও এক বিশিষ্ট কৃষিবিদ ড. নিলেন্দু জ্যোতি মৈত্র (ডেপুটি ডিরেক্টর অফ রিসার্চ, ডিরেক্টরেট অফ রিসার্চ, এক্সটেনশন অ্যান্ড ফার্মস, পশ্চিমবঙ্গ প্রাণী ও মৎস্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয়)।

এছাড়াও অনুষ্ঠানে শস্য বিজ্ঞানী শ্রী কৌশিক পাল, কৃষি আবহাওয়া বিজ্ঞানী শ্রী অমিত রায় নিজেদের গুরুত্বপূর্ণ মতামত রাখেন।

 জলপাইগুড়ি, আলিপুরদুয়ার সহ উত্তরবঙ্গের অন্যান্য জেলা থেকে পুরুষ ও মহিলা কৃষক এবংঅন্যান্য ছাত্রছাত্রীরা সহ প্রায় ৭০ জন এই ভার্চুয়াল অনুষ্ঠানে অংশগ্রহণ করেন,। ধন্যবাদান্তে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন কৃষি বিজ্ঞান কেন্দ্রের মৎস্য বিজ্ঞানী শ্রী ইন্দ্রনীল ঘোষ।

আরও পড়ুন - NABARD Recruitment 2021: জুনিয়র কনসালট্যান্ট এবং অন্যান্য পদগুলির জন্য আবেদন করুন এই লিঙ্কে ক্লিক করে

বিশ্ব পরিবেশ দিবস –

বিশ্ব পরিবেশ দিবস পালনের উদ্দেশ্য হ'ল ক্রমবর্ধমান দূষণের মাত্রা এবং জলবায়ু পরিবর্তনের কারণে পরিবেশের জন্য হুমকির বিষয়ে সচেতনতা বৃদ্ধি করা। প্রথম বিশ্ব পরিবেশ দিবসটি ১৯৭৪ সালে পালিত হয়েছিল, পরিবেশের ইতিবাচক পরিবর্তনকে অনুপ্রেরণা দেওয়ার উদ্দেশ্যে এটি বৈশ্বিকভাবে পালন করা হয়। প্রকৃতি আমাদের মায়ের সমান, তাকে রক্ষার দায়িত্বও সকলের। সুতরাং, একথা আমাদের অবশ্যই মনে রাখতে হবে যে, বড় বড় ইমারত গড়তে গিয়ে নির্বিচারে অরণ্যচ্ছেদন না করে বরং যদি সকলে মিলে ১ টি করেও গাছ লাগাই, তাহলে পরিবেশ দূষণ অচিরেই কমবে। সবুজের ক্রোড়েই শান্তির আবাসস্থল গড়ে উঠবে।

আরও পড়ুন - World Milk Day – কেন পালন করা হয় এই দিনটি? জেনে নিন, এ বছর এই দিনটির থিম এবং তাৎপর্য সম্পর্কে

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters