আজ বিশ্ব পালিত হচ্ছে আন্তর্জাতিক বন দিবস, জেনে নিন কেন এই দিনটি বিশেষ

Saikat Majumder
Saikat Majumder
বন

আজ ২১ শে মার্চ তারিখটি আমাদের সকলের জন্য খুব বিশেষ। প্রতি বছর এই তারিখটি বিশ্বের বিভিন্ন দেশ বন দিবস হিসেবে পালন করে। মানুষের জীবনে বনের গুরুত্ব বোঝা আমাদের পক্ষে কঠিন নয়। সহজ ভাষায় আমরা বলতে পারি "অরণ্য আছে তারপর জীবন আছে"। তবে বর্তমানে বনাঞ্চলের সংকট ঘনীভূত হচ্ছে। এর কারণ, দিবসটি উদযাপনের মাধ্যমে বিশ্বে বনের গুরুত্ব সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়া হচ্ছে। 

আন্তর্জাতিক বন দিবস

২০১২ সালে, জাতিসংঘের সাধারণ পরিষদ দ্বারা প্রতি বছর ২১ মার্চকে আন্তর্জাতিক বন দিবস হিসাবে পালন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল । এর উদ্দেশ্য ছিল বনের গুরুত্ব সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়া । জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (FAO) বিভিন্ন দেশের সরকার ও অন্যান্য সংস্থার সহযোগিতায় এই দিনে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে।

আরও পড়ুনঃ সতীমায়ের ঐতিহ্য়কে রক্ষা করতে মরিয়া লড়াই, একদল তরুণ তুর্কির

আন্তর্জাতিক বন দিবসের থিম

প্রতি বছর ২১শে মার্চ, বন দিবসে বিভিন্ন থিম নির্ধারণ করা হয় । ২০২২ সালের বন দিবসের থিম হল বন এবং টেকসই উৎপাদন ও ব্যবহার। এর ভিত্তিতে বিশ্বের বিভিন্ন দেশে অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। পৃথিবীতে বনের গুরুত্ব এক সারিতে বিচার করা যায় না। জাতিসংঘ অনুমান করে যে বিশ্বের ১.৬ বিলিয়ন মানুষ সরাসরি খাদ্য, ওষুধ, শক্তি এবং বন থেকে আয়ের উপর নির্ভর করে। এর পাশাপাশি, বনের মাধ্যমে বিশ্বজুড়ে একটি বড় স্তরের জল সরবরাহ রয়েছে। এছাড়াও বন বিভিন্ন প্রাণীর আবাসস্থল। 

আরও পড়ুনঃ World Water Day: রোজের জীবনে একটু পরিবর্তন, সুরক্ষিত হোক জলের অধিকার

Published On: 21 March 2022, 05:53 PM English Summary: Today is World Forest Day, find out why this day is special

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters