World Water Day: রোজের জীবনে একটু পরিবর্তন, সুরক্ষিত হোক জলের অধিকার

 রুপালী দাস
রুপালী দাস
World Water Day: রোজের জীবনে একটু পরিবর্তন, সুরক্ষিত হোক জলের অধিকার

জলের অপর নাম জীবন । তাই এই বিশ্বের মানবজাতির উচিত জল নিয়ে সচেতন হওয়া। কথায় আছে বিন্দুতে বিন্দুতে সিন্ধু। পৃথিবীর তিন ভাগ জল আর এক ভাগ স্থল হওয়া সত্ত্বেও পৃথিবীতে ২ কোটির বেশি মানুষ সুপেয় জল থেকে বঞ্চিত। পাশাপাশি বিশেষজ্ঞ মহলে বলা হয় যদি আবার বিশ্বযুদ্ধ শুরু হয় তাহলে জলের সংকট এবং জলের অধিকার নিয়েই হবে। তাই মানবজাতিকে জল সম্পর্কে সচেতন করার জন্য World Water Day পালন করা হয়।

১৯৯২ সালেRio de Janeiro-তে  Environment ও Development সংক্রান্ত  United Nations-এর বৈঠকেই প্রথম World Water Day-নিয়ে চিন্তাভাবনা করা হয়। The United Nations General Assemblyএই প্রস্তাব গ্রহণ করলে ১৯৯৩ সাল থেকেই ২২ মার্চ বিশ্ব জল দিবস হিসেবে পালন করা হয়।

সকলের জন্য জল সুরক্ষা করার চাবিকাঠি মানবজাতির হাতেই রয়েছে। জলের একটি একটি কনা নিয়ে সচেতন হলেই সকলের জন্য জল সুরক্ষিত থাকবে। বিশেষজ্ঞ মহল থেকে বার বার বলা হচ্ছে পৃথিবী জল সংকটে ভুগতে চলেছে। আর তার দামামা শুরু হয়ে গেছে। পৃথিবীর অনেক দেশ আছে যেখানে জল কিনে খেতে হয় এমনকি জলের দামও অনেক বেশি। এমনকি আমদের দেশেও বহু রাজ্যে খাবার জল কিনে খেতে হয়।

আপনার একটুখানি সচেতনতা ভবিষ্যতে গোটা মানবজাতির জন্য জল সুরক্ষিত করতে পারে। আসুন দেখে নিই কোন কোন অভ্যাসে আমাদের একটু খানি পরিবর্তন আনতে হবে।

১। যখন জল দিয়ে সব্জি ধুয়ে ফেলেন তখন সেই জল বেসিনে না ঢেলে বাগানে গাছে দিয়ে দিন।

২। ফিল্টার থেকে যে জল নিষ্কাসিত হয় সেটি দিয়ে আপনি ঘর মুছে ফেলতে পারেন।

৩। ব্রাশ করার সময় অযথা কল খুলে রাখবেন না।

৪। ঘরের কাজে ব্যবহিত জল হোক বা পানীয় জল সবকিছু প্রয়োজন অনুসারে ব্যবহার করা শুরু করুন।

পাশাপাশি এখন অনেক রাজ্যে বৃষ্টির জল ধরে রেখে সেটি শুদ্ধ করে ব্যবহার করার কাজও শুরু হয়েছে। ২০২১ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জল সংরক্ষণের জন্য "জল শক্তি অভিযান: বৃষ্টি ধরুন" প্রচারাভিযান শুরু করেছিলেন। জলজীবন মিশনের নেতৃত্ব নেওয়ার জন্য মহিলাদের আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন যে তাদের নেতৃত্বে "ইতিবাচক ফলাফল" অর্জন করা হবে। তিনি বলেন, "নারীদের চেয়ে জলের  মূল্য কেউ ভালো বোঝে না, যদি জল সংরক্ষণের দায়িত্ব নারীদের হাতে তুলে দেওয়া হয়, তাহলে তারা অকল্পনীয় ইতিবাচক ফলাফল নিশ্চিত করবে।"

জল নিয়ে সকলের মধ্যে একটু সচেতনতা বৃদ্ধি করতে কৃষি জাগরণ করেছে বিশেষ পদক্ষেপ। FMC ইন্ডিয়ার সহযোগিতায় কৃষি জাগরণ 'বিশ্ব জল দিবস 2022'-এ "কৃষিতে জলের টেকসই ব্যবহার" থিম নিয়ে একটি ওয়েবিনার আয়োজন করা হয়েছে ৷ এই অধিবেশনটি 22শে মার্চ, 2022-এ বিকাল 3:00 PM এ শুরু হবে ৷

বিবরণের জন্য, যোগাযোগ করুন:

ইভেন্টের নাম:  বিশ্ব জল দিবস 2022 ওয়েবিনার
ওয়েবসাইট : https://krishijagran.com/
তারিখ: 22শে মার্চ 2022

কৃষি জাগরণ

ঠিকানা: Metro Station Green Park, 60/9,
Yusuf Sarai Market, New Delhi, Delhi 110016, India

আরও পড়ুনঃ  আহারে বাহার আনে লঙ্কা! শুধু রসগোল্লা নয় এই লঙ্কাতেও জিআই তকমা বাংলার হাতে

Published On: 20 March 2022, 10:28 AM English Summary: World Water Day: A little change in daily life, may the right to water be protected

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters