Tokyo Olympics 2021: প্রথম ভারতীয় মহিলা হিসাবে অলিম্পিকে নজির গড়লেন সিন্ধু

রায়না ঘোষ
রায়না ঘোষ
Tokyo olympics 2021 (image credit- Google)
Tokyo olympics 2021 (image credit- Google)

অলিম্পিকে প্রথম ভারতীয় মহিলা (1st Indian Women) খেলোয়াড় হিসেবে ব্যক্তিগত বিভাগে দু–দুটি পদক জিতে ইতিহাস গড়লেন PV Sindhu। টোকিও অলিম্পিকে দেশকে পদক এনে দিলেন পিভি সিন্ধু। চীনের হে বিং জিয়াংকে ২১–১৩, ২১–১৫ ব্যবধানে হারিয়ে ব্রোঞ্জ জিতলেন।

সেমিফাইনালে বিশ্বের একনম্বর তারকা তাই জু–র কাছে হেরে গিয়েছিলেন। সেমিফাইনালে হারলেও পদক জয়ের সম্ভাবনা একেবারে শেষ হয়ে যায়নি পিভি সিন্ধুর। ব্রোঞ্জের সম্ভাবনা ছিল। ব্রোঞ্জের লড়াইয়ের এই ভারতীয় ব্যাডমিন্টন তারকার প্রতিপক্ষ ছিল হে বিং জিয়াও। অলিম্পিকে ব্রোঞ্জের লড়াইয়ে নামার আগে পরিসংখ্যানের দিক দিয়ে হে বিং জিয়াও এগিয়ে ছিলেন। এর আগে এই দুই শাটলার মুখোমুখি হয়েছিলেন ১৫ বার। বিং জিয়াও জিতেছিলেন ৯ বার, আর সিন্ধু জিতেছিলেন ৬ বার। অলিম্পিকে জিতে পরিসংখ্যান কিছুটা উন্নত করলেন সিন্ধু।

আশা ছিল অন্তত ব্রোঞ্জ পদক নিয়ে টোকিও ছাড়বেন সিন্ধু। কিন্তু সেই লড়াইটাও সহজ ছিল না। সামনে ছিলেন চিনের হে বিং জিয়াও। কিন্ত আজকের আগে পর্যন্ত চিনের এই শাটলারের বিরুদ্ধে মুখোমুখি রেকর্ড ভাল ছিল না সিন্ধুর। ১৫ সাক্ষাতে ৯ টায় হেরেছিলেন তিনি। তার ওপর জিয়াও আবার বাঁহাতি। তাই বাড়তি সুবিধা ছিল চিনা প্রতিদ্বন্দীর।

আরও পড়ুন -NIV Recruitment 2021: আইসিএমআর ন্যাশনাল ইন্সটিটিউট অফ ভাইরোলজিতে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত

প্রথম গেমের শুরুতেই হে বিং জিয়াওয়ের বিরুদ্ধে ৪–০ ব্যবধানে এগিয়ে গিয়েছিলেন পিভি সিন্ধু। সেখান থেকে সমতা ফেরান চীনের এই তারকা। একসময় ম্যাচের ফল ছিল ৮–৮। এরপর ম্যাচের ওপর আস্তে আস্তে নিয়ন্ত্রণ নিয়ে নেন পিভি সিন্ধু। পরপর ৬ পয়েন্ট তুলে নিয়ে ১৪–৮ ব্যবধানে এগিয়ে যান। শেষ পর্যন্ত ২১–১৩ পয়েন্টে প্রথম গেম জিতে নেন সিন্ধু। সেমিফাইনালে তাই জু–র বিরুদ্ধে যে যে ভুল করেছিলেন এই ভারতীয় শাটলার, এদিন প্রথম গেমে সেই ভুল গুলি শুধরে নেন। স্ম্যাশ, নেট প্লে, ড্রপ শট নেওয়ার ক্ষেত্রে দারুণ মুন্সিয়ানার পরিচয় দেন।

দ্বিতীয় গেমেও সিন্ধু ধারবাহিকতা ধরে রেখেছিলেন। দারুণ শুরু করে ৪–১ ব্যবধানে এগিয়ে যান। কিন্তু দারুণভাবে ম্যাচে ফিরে আসেন চীনের হে বিং জিয়াও। ১১–৮ পয়েন্টে পিছিয়ে থাকা অবস্থায় স্কোর ১১–১১ করেন। সেখান থেকে আবার ম্যাচে এগিয়ে যেতে থাকেন সিন্ধু। শেষ পর্যন্ত ২১–১৫ পয়েন্টে দ্বিতীয় সেট জিতে নেন এইই ভারতীয় ব্যাডমিন্টন তারকা।

প্রথম ভারতীয় মহিলা খেলোয়াড় হিসেবে অলিম্পিকে ব্যক্তিগত বিভাগে দু–দুটি পদক জয়ের কৃতিত্ব দেখালেন পিভি সিন্ধু। আর ভারতীয় হিসেবে দ্বিতীয়। তাঁর আগে এই কৃতিত্ব দেখিয়েছিলেন কুস্তিগীর সুশীল কুমার। তিনি ২০০৮ বেজিং অলিম্পিকে ব্রোঞ্জ জিতেছিলেন। ২০১২ লন্ডন অলিম্পিকে একধাপ ভাল করে রুপো জিতেছিলেন। অন্যদিকে, পিভি সিন্ধু ২০১৬ রিও অলিম্পিকে ব্রোঞ্জ জিতেছিলেন। তার এই কৃতিত্বে গোটা ভারতবাসী আজ গর্বিত |

আরও পড়ুন -Bangladesh Agriculture: কৃষকদের স্বার্থে বাংলাদেশে চালু হলো "কৃষিবান্ধব নীতি"

Like this article?

Hey! I am রায়না ঘোষ . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters